কালবেলা ডেস্ক
প্রকাশ : ০২ মে ২০২৪, ০৬:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

ইসরায়েল-হামাস নতুন যুদ্ধবিরতির প্রস্তাবে কী থাকছে

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

গাজায় ইসরায়েলের অব্যাহত হামলায় মানবিক বিপর্যয়ের সৃষ্টি করেছে। নিহত হয়েছে ৩৪ হাজারের বেশি নিরীহ মানুষ। হামলা বন্ধ করতে এবং যুদ্ধবিরতি চুক্তির জন্য আন্তর্জাতিক বিভিন্ন মহল থেকে চাপ প্রয়োগ করা হচ্ছে নেতানিয়াহুর ওপর। খোদ মার্কিন যুক্তরাষ্ট্রে চলছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ। একটি কার্যকর যুদ্ধবিরতির লক্ষ্যে কয়েকটি দেশের মধ্যস্থতায় চলছে আলোচনা।

গাজায় যুদ্ধবিরতি বাস্তবায়ন এবং ইসরায়েল ও হামাসের মধ্যে জিম্মি ও বন্দিবিনিময় নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র, মিসর ও কাতারের মধ্যস্থতায় আলোচনা করছে দুপক্ষ। একটি দীর্ঘমেয়াদি চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে দুপক্ষের মধ্যে পরোক্ষ আলোচনা চালাচ্ছে মধ্যস্থতাকারী দেশগুলো।

সাম্প্রতিক চুক্তির একটি খসড়া লেবাননের সংবাদমাধ্যম আল মায়েদিনের হাতে এসেছে। খসড়াটি জনসম্মুখে তুলে ধরেছে সংবাদমাধ্যমটি।

মূলত ৩টি ধাপে যুদ্ধবিরতি বাস্তবায়নের কথা বলা হয়েছে খসড়া প্রস্তাবে। খসড়া প্রস্তাবে কেবল বন্দি বা জিম্মি বিনিময়ের কথাই উল্লেখ করা হয়নি, গাজাসহ এই অঞ্চলে একটি শান্ত পরিস্থিতি সৃষ্টি করার বিষয়টিও উল্লেখ করা হয়েছে। আল মায়েদিনের প্রতিবেদন অনুসারে, যুদ্ধবিরতির প্রথম ধাপে ইসরায়েলি বাহিনী গাজার পূর্বাংশে সরে যাবে এবং ১৯৪৮ সালে ইসরায়েলের দখল করা সীমান্তে চলে যাবে।

খসড়াতে বলা হয়েছে, যুদ্ধবিরতির শুরুতে দৈনিক অন্তত আট ঘণ্টা ইসরায়েলি যুদ্ধ বা পরিবহন কোনো বিমানই গাজার আকাশসীমায় আসবে না। আর যেদিন যেদিন বন্দি-জিম্মি বিনিময় হবে, সে দিন গাজায় অন্তত ১০ ঘণ্টা আগে থেকে কোনো ইসরায়েলি যুদ্ধবিমান উড়বে না।

যুদ্ধবিরতির সপ্তম দিনে ইসরায়েলি বাহিনী গাজা মধ্যাঞ্চল দিয়ে চলে যাওয়া সালাহউদ্দিন স্ট্রিটের সমান্তরালে থাকা আল রশিদ স্ট্রিট থেকে সরে গিয়ে আরও পূর্ব দিকে উঠে যাবে। একই সময়ে গাজায় মানবিক ত্রাণসহায়তা চালু এবং বেসামরিক গাজাবাসী তাদের নিজ বাড়িতে ফেরা শুরু করবে।

প্রথম ধাপের যুদ্ধবিরতির ২২ দিনের মধ্যে হামাসের হাতে জিম্মি এক-তৃতীয়াংশ ইসরায়েলিকে মুক্তি দেওয়া হবে এবং এই সময়ে ইসরায়েলি বাহিনী সেন্ট্রাল গাজা থেকে সরে গিয়ে গাজা-ইসরায়েল বিভক্তকারী সীমানায় চলে যাবে। এই সময়েও বাস্তুচ্যুত গাজাবাসী নিজ বাড়িতে ফিরতে থাকবে। এ ছাড়া, যুদ্ধবিরতি বাস্তবায়নের প্রতিটি ধাপেই গাজায় পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় সহায়তা ও জ্বালানি প্রবেশ করতে থাকবে।

যুদ্ধবিরতির প্রথম ধাপে হামাস এখন পর্যন্ত জীবিত থাকা ৩৩ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে। একজন জিম্মির বিপরীতে ২০ জন করে ইসরায়েলে বন্দি ফিলিস্তিনি নারী বা শিশু মুক্তি পাবে এবং এই মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের ইসরায়েল আর কখনোই গ্রেপ্তার করবে না, সেই নিশ্চয়তাও দিতে হবে।

তবে হামাসের হাতে জিম্মি প্রত্যেক ইসরায়েলি নারী সেনার বিপরীতে ইসরায়েলকে ৪০ জন করে ফিলিস্তিনিকে মুক্তি দিতে হবে। খসড়া প্রস্তাব অনুসারে, হামাস যুদ্ধবিরতির প্রথম দিনে তিনজন জিম্মিকে মুক্তি দেবে এবং প্রতি তিন দিন পরপর হামাস তিনজন করে মুক্তি দেবে।

এ ছাড়া, যুদ্ধবিরতির ১৪তম দিনে যুদ্ধাহত হামাস সেনাসহ অন্য সশস্ত্র সদস্যদের রাফাহ হয়ে মিসরে যাওয়ার সুযোগ করে দিতে হবে উন্নত চিকিৎসার জন্য। প্রথম ধাপের ১৬তম দিনে হামাস ও ইসরায়েল পরোক্ষ আলোচনা শুরু করবে যাতে এই অঞ্চলকে শান্ত রাখা যায়। প্রথম ধাপের প্রতিটি পর্যায়ে জাতিসংঘ ও এর অঙ্গপ্রতিষ্ঠান, আন্তর্জাতিক সংগঠনসহ সবাই গাজা উপত্যকায় বিপুল পরিমাণ ত্রাণসহায়তা নিশ্চিত করবে।

প্রস্তাবিত খসড়া অনুসারে, যুদ্ধবিরতির প্রথম ধাপেই গাজার বিধ্বস্ত অবকাঠামো পুনরায় গড়ে তুলতে কার্যক্রম শুরু হবে। এ লক্ষ্যে একটি সমন্বয়কারী কমিটি গঠিত হবে, যা ফিলিস্তিনি সিভিল ডিফেন্স ফোর্সকে প্রয়োজনীয় ভারী যন্ত্রপাতি সরবরাহ করবে। এ ছাড়া, বাস্তুচ্যুতদের জন্য অস্থায়ী আবাস গড়ার কথাও বলা হয়েছে খসড়ায়।

যুদ্ধবিরতির দ্বিতীয় ধাপ বিস্তৃত হবে ৪২ দিন। সেখানে উভয় পক্ষই একটি স্থায়ী স্থিতাবস্থা নিশ্চিত করার লক্ষ্যে একটি সাধারণ ভিত্তিকে একমত হবে। তবে এই ধাপে মূলত, স্থিতাবস্থা নিশ্চিতের পাশাপাশি বিধ্বস্ত গাজা গড়ে তোলার তুলনামূলক পরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে প্রয়োজনীয় আয়োজন নিশ্চিত করা হবে।

তৃতীয় ধাপও বিস্তৃত হবে ৪২ দিন। এই ধাপে উভয় পক্ষের হাতে থাকা নিহত যোদ্ধা বা সেনাদের মরদেহ বিনিময় করা হবে। গাজা গড়ে তোলার লক্ষ্যে একটি পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা প্রয়োগ শুরু করা হবে। এই সময় থেকেই ফিলিস্তিনি পক্ষগুলো (হামাসসহ অন্য সশস্ত্র গোষ্ঠীগুলো) গাজায় কোনো সামরিক অবকাঠামো গড়ে তোলা থেকে বিরত থাকবে।

অধিকন্তু, ফিলিস্তিনি পক্ষগুলো সামরিক উদ্দেশ্যে ব্যবহার করার জন্য কোনো সরঞ্জাম, কাঁচামাল বা অন্যান্য উপাদান আমদানি করবে না। আল মায়েদিনের প্রাপ্ত নথি অনুসারে, কাতার, মিসর ও মার্কিন যুক্তরাষ্ট্র হবে এই চুক্তির গ্যারান্টার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চুরির অপবাদে দুই জেলেকে হত্যা

র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

চীনা পণ্য হটিয়ে বাজার দখল করছে বাংলাদেশি এসব পণ্য!

পানি নিয়ে দ্বন্দ্বে ভাইকে পিটিয়ে মারলেন ভাই

আধুনিকতার ছোঁয়ায় খুশি কৃষকরা

‘শেখ হাসিনা না ফিরলে মুক্তিযুদ্ধের বাংলাদেশ ফিরে পেতাম না’

এলএলবি সনদ জালিয়াতির সঙ্গে জড়িতদের স্থায়ী বহিষ্কারের দাবি শিক্ষার্থীদের

বিশ্বব্যাপী মানুষের জন্য দারুণ সুখবর

সাম্প্রদায়িক স্লোগান, তাড়াশের সেই চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে জরিমানা

১০

গাজার পর তুরস্ক দখল করবে ইসরায়েল!

১১

বৌদ্ধ বিহারে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে প্রার্থনা

১২

কাভার্ডভ্যানে মিলল ২১৬ কেজি গাঁজা

১৩

ইসরায়েলকে নিষিদ্ধ করার দাবি, ঝুলিয়ে রাখল ফিফা

১৪

গোল্ডেন ভিসার সুবিধা কী, খরচ কত?

১৫

আইলার দুঃস্বপ্নকে ছাপিয়ে যেতে পারে ভয়ংকর ‘রেমাল’ 

১৬

সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে মাছ-মাংসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য

১৭

ভ্যানের ধাক্কায় প্রাণ গেল বাইসাইকেল আরোহীর

১৮

‘এমন খুচরা এমপি আমি পকেটে রাখি’

১৯

বাংলাদেশে আসছেন কুরলুস ওসমানের নায়ক

২০
X