কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৯ মে ২০২৪, ০১:০১ পিএম
অনলাইন সংস্করণ

কেন ১৫০০ বছর ধরে কাবার চাবি এই সাধারণ পরিবারের কাছে?

পবিত্র কাবার চাবি যুগ যুগ ধরে একই পরিবারের কাছে থাকছে। ছবি : সংগৃহীত
পবিত্র কাবার চাবি যুগ যুগ ধরে একই পরিবারের কাছে থাকছে। ছবি : সংগৃহীত

মহান আল্লাহর ঘর পবিত্র কাবা শরিফ সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় অবস্থিত। দীর্ঘকাল ধরে কাবা শরিফে বিভিন্ন ধরনের বিশেষ তালা ও চাবির ব্যবহার হয়ে আসছে।

তবে একটা আশ্চর্যজনক বিষয় হলো, সৌদি আরবের সবকিছু রাজপরিবারের কাছে থাকলেও প্রাক ইসলামি যুগ থেকে এখন পর্যন্ত পবিত্র কাবা শরিফের চাবির দায়িত্ব একটি পরিবারের কাছেই রয়েছে, যা এখনো বর্তমান।

এই সম্মানিত পরিবারটি হলো মক্কার বনু তালহা গোত্র। এই গোত্রের লোক গত ১৫০০ বছর ধরে এ দায়িত্ব পালন করে আসছেন। বনু তালহা গোত্রের সবচেয়ে মুরব্বি তথা বয়স্ক সদস্যরাই উত্তরাধিকার সূত্রে এ দায়িত্ব প্রাপ্ত হন এবং সম্মানের সঙ্গে আমৃত্যু এ দায়িত্ব পালন করে থাকেন।

মক্কা বিজয়ের পর অনেক কিছুতে পরিবর্তন হলেও মহানবী (সা.) এই গোত্রের হাতেই কাবাঘরের চাবিটি রেখে দেন। ফলে তারাই কাবাঘরের আনুষ্ঠানিক সেবক। মক্কা বিজয়ের দিন নবী করিম (সা.) তাদের কাছ থেকে চাবি নিয়ে কাবাঘর পবিত্র করেন।

পরে আবার তাদের হাতেই চাবি ফিরিয়ে দেন। চাবি ফেরত দেওয়ার সময় নবী করিম (সা.) বলেন, ‘হে বনি আবদুদ দুর! কিয়ামত পর্যন্ত চিরদিনের জন্য এই চাবি গ্রহণ করো। জালেম ছাড়া কেউ তোমাদের কাছ থেকে এই চাবি ছিনিয়ে নেবে না। ’

পবিত্র কাবাঘরের সেবা অত্যন্ত সওয়াবের কাজ। ফলে সমকালীন শাসকরা এর সৌন্দর্য বৃদ্ধির কাজ করেছেন। এর অংশ হিসেবেই কাবাঘরের দরজা তৈরি করা হয়েছে স্বর্ণ দিয়ে। ১৩৯৬ হিজরি সালে তৎকালীন সৌদি বাদশাহ খালেদ ২৮৬ কেজি স্বর্ণ দিয়ে কাবা শরিফের বর্তমান দরজাটি তৈরি করেছেন।

দরজায় আল্লাহ তায়ালার নাম এবং কোরআনের আয়াত লেখা রয়েছে। কাবা শরিফের দরজাটি দুই পাল্লার। মাঝে আছে তালা লাগানোর ব্যবস্থা।

কাবা শরিফের চাবি রাখার জন্য কিসওয়ার কাপড় দ্বারা তৈরি বিশেষ বক্স তৈরি করা হয়। যার মধ্যে রাখা হয় পবিত্র কাবা শরিফের চাবি।

কাবার তালা-চাবির ইতিহাস পর্যালোচনায় জানা যায়, আব্বাসীয় মামলুক ও অটোমান উসমানি খেলাফতের যুগে কাবা শরিফের মেরামত উপলক্ষে অথবা বিশেষ অনুষ্ঠান করে তালা-চাবি ব্যবহার করা হতো। প্রাচীনকালে কাবা শরিফের সর্বশেষ তালা-চাবি অটোমানের যুগের উসমানি খেলাফতের মাজলুম বাদশা আব্দুল হামিদের নির্দেশে ১৩০৯ হিজরিতে তৈরি করা হয়, যা সৌদি বাদশাহ আল সৌদের যুগ পর্যন্ত স্থায়ী হয়।

আধুনিক সৌদি আরবের জনক বাদশাহ খালেদ ইবনে আব্দুল আজিজ আল সৌদি এ তালা ও চাবি পরিবর্তন করেন। তারপর ২০১২ সালেও পরিবর্তন করা হয় পবিত্র কাবা শরিফের তালা এবং চাবি, যা এখনো বর্তমান।

বিভিন্ন সময়ে পরিবর্তন করা কাবা ঘরের তালা-চাবি বিশ্বের বিভিন্ন দেশের জাতীয় জাদুঘরে সংরক্ষিত থাকার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে তুরস্কের প্রাচীন শহর ইস্তাম্বুলে তোপকাপি জাদুঘরেই রয়েছে ৫৪টি চাবি।

ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি জাদুঘরে রয়েছে ২টি চাবি এবং মিসরের রাজধানী কায়রোর ইসলামি আর্ট জাদুঘরে রয়েছে ১টি চাবি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিচারক থেকে প্রেসিডেন্ট, কে এই রাইসি

ইব্রাহিম রাইসি মারা গেছেন

ইরানের প্রেসিডেন্টের হেলিকপ্টার বিধ্বস্ত : রাইসি ছাড়াও যারা মারা গেলেন

রাঙামাটিতে চলছে ইউপিডিএফের আধাবেলা অবরোধ

পায়ুপথে ব্রাশ দিয়ে বখাটেদের নির্যাতন

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত : কোনো আরোহী বেঁচে নেই

কে হবেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

হবিগঞ্জে ধান সংগ্রহের শুরুতেই হযবরল

আইপিএলে প্লে-অফে কে কার বিরুদ্ধে লড়বে?

তুর্কি ড্রোনে খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের

১০

ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন? 

১১

খোঁজ মিলল রাইসির হেলিকপ্টারের, দুর্ঘটনাস্থল থেকে ২ কিমি দূরে উদ্ধারদল

১২

পেকুয়া উপজেলা নির্বাচন / পড়ালেখায় এগিয়ে সজিব, অর্থসম্পদে আবুল কাসেম

১৩

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্রের তৈরি

১৪

‘রাইসিকে বহনকারী হেলিকপ্টারের খোঁজ পাওয়া গেছে’

১৫

কোরবানির ঈদকে ঘিরে স্বপ্নপূরণের আশা খামারিদের

১৬

দুই বোনকে হাতুড়ি দিয়ে পেটানো ছাত্রলীগ নেতা পায়েল বহিষ্কার

১৭

বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

১৮

রাইসির ঘটনায় উচ্ছ্বসিত মার্কিন সিনেটর

১৯

সোমবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X