বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০২:৩৮ এএম
আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ এএম
প্রিন্ট সংস্করণ
সম্পাদকীয়

ওত পেতে আছে ডেঙ্গু

ওত পেতে আছে ডেঙ্গু

রাজধানী ঢাকাসহ দেশের ৪৫টির বেশি জেলার ওপর দিয়ে এখন তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। একই সঙ্গে দিনের গড় তাপমাত্রা কয়েক ডিগ্রি বেড়ে গেছে। ফলে তীব্র গরম অনুভূত হওয়ায় সারা দেশেই জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

আমাদের দেশে প্রায় প্রতি বছরই এপ্রিল মাসে গড়ে সাধারণত দুই-তিনটি মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ এবং এক-দুটি তীব্র থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যায়। কিন্তু এ বছর তীব্র তাপপ্রবাহ অনুভূত হওয়ায় এরই মধ্যে তিনটি হিট অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, পর্যাপ্ত পরিমাণে বৃষ্টিপাত না হওয়ার কারণে বাংলাদেশে এ বছর এপ্রিলে গড় তাপমাত্রা

বেড়ে গেছে। বৃষ্টিপাত না হওয়ার কারণে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কম হচ্ছে। ফলে

গরম থেকেই যাচ্ছে। ভারি বৃষ্টিপাত হলেই গরম কেটে যাবে। কিন্তু তখন বাড়বে মশা, দেখা দেবে ডেঙ্গুর প্রাদুর্ভাব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ডেঙ্গু রোগে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নাটকীয়ভাবে বাড়ছে। ইউনাইটেড স্টেটস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন মনে করে, সারা বিশ্বে প্রতি বছর ১০ কোটি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়। ২০০০ সালে প্রায় ২০ হাজার মানুষের প্রাণ গেছে ডেঙ্গুতে। আশঙ্কা করা হচ্ছে, চলতি বছর বিশ্বে ডেঙ্গুতে ৪০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। দি ইকোনমিস্ট গত ২৫ এপ্রিল এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে। এতে বলা হয়েছে, একটি স্ত্রী এডিস মশা যদি ফ্ল্যাভিভাইরাস প্যাথোজেন বহন করে এবং এ অবস্থায় কাউকে কামড় দেয় তাহলে তিনি ডেঙ্গুজ্বরে আক্রান্ত হতে পারেন। অধিকাংশ ক্ষেত্রে সংক্রমণ লক্ষণ ছাড়াই চলে গেলেও দুর্ভাগ্যজনকভাবে কিছু ক্ষেত্রে ডেঙ্গুজ্বর দেখা যায়, যা গুরুতরভাবে জয়েন্টে ব্যথা, রক্তক্ষরণ এমনকি মাঝেমধ্যে মৃত্যু পর্যন্ত ঘটায়। ডেঙ্গুর আফটার-ইফেক্টও যন্ত্রণাদায়ক। সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত অঞ্চল হলো লাতিন আমেরিকা। ২০০০ থেকে ২০০৫ সালে সেখানে বছরে গড়ে পাঁচ লাখ মানুষ এ রোগে আক্রান্ত হন; কিন্তু ২০২৩ সালে অঞ্চলটিতে আক্রান্ত হন ৪৬ লাখ মানুষ। এদিকে ২০২৪ সালে এরই মধ্যে সেখানে প্রায় ৬০ লাখ শনাক্ত হয়েছে। সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত ব্রাজিলের মানুষ। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি অঞ্চল ছাপিয়ে তা ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। এডিস মশা তাপমাত্রার ছোট পরিবর্তনের জন্য সংবেদনশীল এবং পৃথিবী উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে তাদের পরিসর প্রসারিত হচ্ছে।

বাংলাদেশে বহু বছর ধরে ডেঙ্গু রোগের সংক্রমণ থাকলেও গত বছর (২০২৩ সাল) অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে। ওই বছরে আক্রান্তের হার যেমন বেড়েছে, তেমনি মৃত্যুর সংখ্যা সর্বোচ্চ ছুঁয়েছে। গত ২২ বছরে দেশে ডেঙ্গুতে মোট মারা গেছে ৮৬৮ জন। কিন্তু গত বছর ২৮ ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ৬৯৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে। অর্থাৎ গত ২২ বছরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে যত মানুষের মৃত্যু হয়েছে, গত এক বছরে তার চেয়ে বেশি মানুষ এ রোগে মারা গেছে।

আমাদের এ পরিণতির পেছনে গত কয়েক বছর ধরে চলমান অপরিকল্পিত নগরায়ণ, মশক নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের ব্যর্থতা, স্বাস্থ্য খাতের দুরবস্থাসহ বেশ কিছু কারণ রয়েছে। গত কয়েক বছর ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি করপোরেশনসহ সরকারের বিভিন্ন সংস্থার মশার ওষুধ ছিটানো এবং সচেতনতা বৃদ্ধির মতো যে পদক্ষেপ নিয়েছে, তা ডেঙ্গু নিয়ন্ত্রণে যথাযথ ছিল না। আমাদের প্রত্যাশা, ডেঙ্গু নিয়ন্ত্রণে এবার শুরু থেকেই যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাংবাদিককে হত্যাচেষ্টা মামলায় ১ জনের কারাদণ্ড, জরিমানা

ছিটকে পড়ে প্রাণ গেল চালকের

আ.লীগের নতুন কর্মসূচি ঘোষণা

স্যাম বন্ড ব্র্যান্ডের পরিবেশক সম্মেলন অনুষ্ঠিত

জাতীয় এসএমই মেলা শুরু ১৯ মে

‘সর্বনাশ করেছে গণিতের শিক্ষক’

হাউসে কাউসারের পানি কেমন হবে, কারা পাবে, কারা পাবে না

ঢাবির ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের নবীনবরণ অনুষ্ঠিত

মাদকের নতুন ডিজি মোস্তাফিজ

ইউক্রেনের ভয়াবহ বিপর্যয়, সব সফর স্থগিত জেলেনস্কির

১০

স্বাক্ষর জালিয়াতি করে জন্মনিবন্ধন বানিয়ে দিচ্ছিল দুই তরুণ

১১

রংপুরে তুলা গবেষণা কেন্দ্রে আগুন

১২

বড় দায়রা শরীফের উত্তরাধিকার নিয়ে দ্বন্দ্ব

১৩

পাচারের টাকা ফেরত আনতে বাজেটে প্রথম পদক্ষেপ নেওয়ার পরামর্শ সিপিবির 

১৪

ঝালকাঠিতে বিএনপি নেতাকে বহিষ্কার

১৫

দিনে হিটস্ট্রোকের ভয়, রাতে ধান কাটছেন কৃষকরা

১৬

জামিন পেলেন ইমরান খান

১৭

বজ্রপাতে খেলোয়াড়ের মৃত্যু

১৮

বৈষম্যমূলক সর্বজনীন পেনশন প্রত্যাহারের দাবি কবি নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষকদের

১৯

আ.লীগ নেতা জাহাঙ্গীরকে কারণ দর্শানোর নোটিশ

২০
X