কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩, ১০:৫৭ এএম
অনলাইন সংস্করণ

দখল-দূষণে বিলীনের পথে চরঠিকা-চরপাগলা খাল

চরঠিকা-চরপাগলা খালে ময়লার স্তূপ। ছবি : কালবেলা
চরঠিকা-চরপাগলা খালে ময়লার স্তূপ। ছবি : কালবেলা

লক্ষ্মীপুরের কমলনগরে চরকাদিরা ইউনিয়নে এক সময়ের খরস্রোতা চরঠিকা-চরপাগলা খালটি দখল-দূষণে অস্তিত্ব বিলীনের পথে। সারা দেশে খাল ও নদীর অবৈধ দখলের উচ্ছেদ অভিযান জোরালো দেখা গেলেও কমলনগরে খালটি উদ্ধারে প্রশাসনের তেমন কোনো ভূমিকা চোখে পড়ে না। এতে এলাকাবাসীর ক্ষোভ রয়েছে।

চরঠিকা-চরপাগলা এলাকাবাসীর দাবি, খালটি ছিল এ অঞ্চলের কৃষি উৎপাদন বৃদ্ধি ও বর্ষা মৌসুমে বিস্তীর্ণ এলাকার পানি নিষ্কাশনের একমাত্র উপায়। এক সময় এ খালের দৈর্ঘ্য ছিল প্রায় ৪ কিলোমিটার। কিন্তু গত কয়েক বছরের দখলে এখন অস্তিত্ব সংকটে পড়েছে। এক দিকে খালপাড়ে প্রভাবশালীদের অবৈধ স্থাপনা নির্মাণ, অন্যদিকে বিভিন্ন স্থানে ময়লা-আবর্জনায় বিপন্ন হয়ে পড়েছে খালটি। এতে ব্যাহত হচ্ছে কৃষকের প্রধান ফসল ইরি-বোরসহ কৃষি আবাদ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, খালটি রক্ষায় এরই মধ্যে শতাধিক অবৈধ দখলদারকে চিহ্নিত করা হয়েছে। শিগগিরই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

জানা যায়, চরঠিকা খালের পানি দিয়ে এক সময় হাজার হাজার হেক্টর ফসলি জমির চাষাবাদ হতো। এ ছাড়া বর্ষা মৌসুমে বিস্তীর্ণ এলাকার পানি নিষ্কাশন হতো এ খাল দিয়ে। দখল-দূষণে সেই খাল বর্তমানে অস্তিত্ব সংকটে পড়েছে। দখলদারদের কবলে পড়ে খালটি এখন বিপন্ন। ময়লা-আর্বজনায় দূষিত হয়ে পড়েছে খালের পানি। খালের ওপর স্থাপনা তৈরি হওয়ায় সৃষ্টি হচ্ছে জলাবদ্ধতা। দীর্ঘ সময় ধরে খনন না হওয়ায় খালটি এখন পরিণত হয়েছে নালায়।

সরেজমিন দেখা যায়, চরঠিকা খালটির ফজুমিয়ারহাট বাজার অংশে থাকা খালের ওপর তৈরি হয়েছে বাণিজ্যিক স্থাপনা, আর উত্তর অংশে গড়ে উঠেছে বসতি। এ ছাড়া বিভিন্ন স্থানে পতিত ময়লা-আবর্জনায় অস্তিত্ব সংকটে পড়েছে খালটি।

স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের নাকের ডগায় প্রভাবশালীরা খালটি দখল করেছে। কিন্তু খালটি দখলমুক্ত করতে কোনো উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট প্রশাসন। খালের ওপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে পুনরায় খনন করলে পানিপ্রবাহ যেমন স্বাভাবিক হবে, তেমনি উপকৃত হবেন হাজার হাজার কৃষক।

ফজুমিয়ারহাট বাজার পরিচালনা কমিটির অন্যতম সদস্য মোখলেছুর রহমান ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘কমলনগরের একটি গ্রামকে শহর ঘোষণা করেছে সরকার। সেটি চরকাদিরা ইউনিয়নের চারঠিকা গ্রাম। কিন্তু এ গ্রামের নামে চরঠিকা খালটি এখন দখলদারদের কবলে। ফজুমিয়ারহাট বাজারের ময়লা-আর্বজনা এ খালে ফেলা হচ্ছে। এতে দূষিত হচ্ছে পরিবেশ। স্থানীয় প্রভাবশালীরা বাজারের মধ্যে থাকা খালের ওপর দোকানপাট নির্মাণ করে জমি দখল করে নিয়েছে। বাজারের উত্তর-পূর্ব অংশে দখলদাররা ঘরবাড়ি তৈরি করে ফেলছে।’

কৃষক ইউনুছ মিয়া বলেন, ‘মূলত খালটি কৃষি আবাদ বৃদ্ধির জন্যই খনন করেছিল সরকার। এ খালের পানি দিয়ে এক সময় বোরো ধানের আবাদ করতে পারতাম। কিন্তু শুষ্ক মৌসুমে এখন আর এ খালে পানি ঢুকতে পারে না। খালের ওপর বসতবাড়ির চলাচলের পথ তৈরি করে পানিপ্রবাহ বন্ধ করে দিয়েছে। আবার বর্ষায় খালের দুই পাড়ে থাকা ফসলি জমির পানি নিষ্কাশন হতে পারে না। এতে আমন চাষও ব্যাহত হচ্ছে। অবৈধ দখল উচ্ছেদসহ খালটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।’

স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা রফিকুল্লাহ মুরাদ জানান, দখল-দূষণে কয়েক শ কৃষক তাদের আবাদ থেকে বঞ্চিত হচ্ছে। এটি দখল ও দূষণমুক্ত হলে কয়েক হাজার হেক্টর জমি চাষের আওতায় আসবে বলে জানান তিনি।

কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুচিত্র রঞ্জন দাস বলেন, চরঠিকা -চরপাগলা খালটি কৃষকদের জন্য অতি গুরুত্বপূর্ণ। খালের দখলদারদের তালিকা প্রস্তুত করা হয়েছে। খুব দ্রুতই আমরা উচ্ছেদের কাজ শুরু করব। জাতীয় নির্বাচন ও সময় স্বল্পতার জন্য একটু দেরি হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

অজানা রোগে ৪ দিনে ৮ গরুর মৃত্যু

এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁস, কারাগারে দুই শিক্ষক

ফরাসি অভিনেতার বাড়িতে মিলল ৭২টি বন্দুক

সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ বিকেলে

নিলাম ছাড়াই সরকারি ব্যারাকের ঘর ভেঙে নিলেন ইউপি সদস্য

ঢাকা আইনজীবী সমিতির ভোটগ্রহণ শুরু 

মৌলভীবাজারে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত

নিয়োগ দিচ্ছে মেঘনা গ্রুপ

তামিম নাকি সাকিব, ফাইনালে খেলবে কে

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ৭টি পদে নেবে ১৮১ জন 

১০

ব্রিজ থেকে নদীতে পড়ল বাস, নিহত ৩১

১১

লিপ ইয়ার নিয়ে যেসব তথ্য জানলে অবাক হবেন

১২

আমের মুকুলে মিষ্টি সুবাস

১৩

ঢাকার যেসব এলাকায় আজ ১৫ ঘণ্টা গ্যাস থাকছে না 

১৪

ঘুরে দাঁড়ানোর স্বপ্ন মৃৎশিল্পীদের

১৫

মধ্যপ্রাচ্যে টিকে থাকতে ইসরায়েলকে যা করতে বললেন বাইডেন

১৬

রাজপথ দখলে আবারও মাঠে নামছে ইমরান খানের পিটিআই

১৭

আ.লীগ নেতার রক্তাক্ত মরদেহ উদ্ধার

১৮

এক শর্তে জাহাজে হামলা বন্ধের বিষয়টি বিবেচনা করবে ইয়েমেন

১৯

গাজীপুরে মার্কেটে আগুন

২০
X