রাজশাহী ব্যুরো
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পিএম
অনলাইন সংস্করণ

তীব্র দাবদাহে রাজশাহীতে ডায়রিয়ার প্রকোপ

তীব্র দাবদাহে রামেক হাসপাতালে বেড়েছে ডায়রিয়ার রোগী। ছবি : কালবেলা
তীব্র দাবদাহে রামেক হাসপাতালে বেড়েছে ডায়রিয়ার রোগী। ছবি : কালবেলা

রাজশাহীতে তাপমাত্রার পারদ যেন কোনোভাবেই নিচে নামছে না। কেবলই উপরে উঠছে। কয়েকদিন আগে মৃদু তাপপ্রবাহ দিয়ে শুরু হয়েছিল চলতি মৌসুমে গরমের দাপট। এরপর মাঝারি তাপপ্রবাহ এবং তারপর তীব্র তাপপ্রবাহে বর্তমানে মানুষসহ প্রাণিকূলের যেন হাঁসফাঁস অবস্থা।

তিন দিন থেকে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে খরাপ্রবণ এ রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে। প্রচণ্ড রোদ-গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। যার প্রভাব পড়ছে জনস্বাস্থ্যের ওপরও। এতে করে রাজশাহী অঞ্চলে বেড়েছে ডায়রিয়া, জ্বর, সর্দি, কাশিতে আক্রান্ত রোগীর সংখ্যা।

এদিকে রাজশাহীর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শুক্রবার (১৯ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীতে এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপমাত্রা আরও বাড়তে পারে। তবে আগামী ৩-৪ দিন বৃষ্টির সম্ভাবনা নেই বলেও রাজশাহীর আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আনোয়ার হোসেন জানিয়েছেন।

চিকিৎসকরা বলছেন, পানিবাহিত রোগ ডায়রিয়া। দূষিত পানি পান করার মাধ্যমে এ রোগ হয়। এ ছাড়া গরমের কারণে ডায়রিয়ার সমস্যা মারাত্মক আকার ধারণ করে। বিশেষ করে শিশু-কিশোররা এই রোগে বেশি ভুক্তভোগী হয়।

শুক্রবার বিকেলে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ঘুরে দেখা যায়, হাসপাতালের শিশু ওয়ার্ডগুলোতে রোগীর চাপ বেশি। যার ফলে বারান্দায়ও চিকিৎসা নিতে হচ্ছে অনেককে। একই চিত্র হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে। বহির্বিভাগেও শিশু ও মেডিসিন চিকিৎসকদের চেম্বারের সামনে রোগীদের দীর্ঘ সিরিয়াল দেখা গেছে।

রামেক হাসপাতালের তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, গত ১২ এপ্রিল হাসপাতালে রোগী ভর্তি হয়েছে ৬৯৩ জন। এর মধ্যে ১৬ জন শিশুসহ মোট ৩৪ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে। ওই দিন শিশু বিভাগে রোগী ভর্তি হয় ৬৭ জন। এ ছাড়া ১৩ এপ্রিল হাসপাতালে ৮০৪ জন রোগীর মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ১৯ জন শিশুসহ মোট ৪২ জন। ১৪ এপ্রিল ৭৮২ জন রোগীর মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৭ শিশুসহ ২৪ জন। ১৫ এপ্রিল ৯৯৯ জন রোগীর মধ্যে ২১ জন শিশুসহ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৪৫ জন। ১৬ এপ্রিল ৯৭৫ জন রোগীর মধ্যে ২৪ জন শিশুসহ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৩৮ জন। ১৭ এপ্রিল ১ হাজার রোগীর মধ্যে ৩৫ জন শিশুসহ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৫০ জন। গত বৃহস্পতিবার ৯৫০ জন রোগীর মধ্যে ৩৫ জন শিশুসহ মোট ৫৬ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। সর্বশেষ শুক্রবার (১৯ এপ্রিল) বিকেল ৪টা পর্যন্ত রামেক হাসপাতালে প্রায় ৫০ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

শুধু ডায়রিয়া নয়, জ্বর-সর্দি ও শ্বাসকষ্টসহ গরমজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা আগের চেয়ে বেড়েছে।

ডায়রিয়ায় আক্রান্ত হওয়ায় হাসপাতালের ২৪নং ওয়ার্ডের (শিশু ওয়ার্ড) বারান্দায় ভর্তি করা হয়েছে রাজশাহীর পুঠিয়া উপজেলার ভাল্লুকগাছি ইউনিয়নের বাঁশবাড়ি গ্রামের এক বছর বয়সী শিশু জিসানকে। প্রচণ্ড গরমের কারণেই হঠাৎ শিশুটি বমি ও পাতলা পায়খানা করতে থাকে। শিশুটির চাচা তরিকুল ইসলাম বলেন, প্রচণ্ড গরমের কারণেই গত পরশুদিন ছোট্ট শিশুটি বমি ও পাতলা পায়খানা করা শুরু করে। উপায় না পেয়ে গতকাল হাসপাতালে ভর্তি করেছি। ওয়ার্ডে জায়গা না পেয়ে শিশুকে বারান্দায় রেখেছি।

হঠাৎ খিচুনি আর জ্বর হওয়ায় দেড় বছরের শিশু মুনিয়াকে নিয়ে পাবনার আতাইকুলা উপজেলার চরপাড়া গ্রাম থেকে হাসপাতালে এসেছেন মা ঋতু খাতুন। তিনি বলেন, মেয়ের অনেক জ্বর আর খিচুনি। তাই উপায় না পেয়ে বৃহস্পতিবার হাসপাতালের ২৪নং ওয়ার্ডে মেয়েকে ভর্তি করিয়েছি। কিন্তু শিশু রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় এক বেডে ২-৩ জন করে শিশুকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

রামেক হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মো. বিল্লাল হোসেন বলেন, তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে হাসপাতালে ডায়রিয়াসহ গরমজনিত কারণে আক্রান্ত রোগীর সংখ্যা কিছুটা বেড়েছে। তবে এই সংখ্যা এখনো এলার্মিং পর্যায়ে যায়নি। তবে রাজশাহীতে আবহাওয়ার যে অবস্থা বিরাজ করছে তাতে ডায়রিয়াসহ বিভিন্ন রোগী আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনকহারে বাড়ার সম্ভাবনা রয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহাম্মদ বলেন, আবহাওয়াজনিত কারণে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থাপনা রাখা হয়েছে।

রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাঈদ মোহাম্মদ ফারুক বলেন, উপজেলা পর্যায়েও ডায়রিয়া রোগী আসছে। তবে মহামারি আকার ধারণ করেনি। আসলে মানুষ অস্বাস্থ্যকর খাবার বেশি খাচ্ছে। রাস্তার ধারের অস্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রতি মানুষের সচেতনতা না বাড়লে ডায়রিয়া মোকাবিলা করা কঠিন হয়ে যাবে। আমরা চিকিৎসার পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রমও চালাচ্ছি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাকাসহ যেসব অঞ্চলে বজ্রবৃষ্টি হতে পারে আজও

৩ মে : নামাজের সময়সূচি

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সিলেটে বন্যার আশঙ্কা, বাড়ছে নদ-নদীর পানি

সকাল ৯টার মধ্যে তীব্র ঝড়ের আভাস

মাদ্রাসা ছাত্রীকে লঞ্চে নিয়ে ধর্ষণ

উপজেলা নির্বাচনে গজারিয়ায় দুই প্রার্থীকে শোকজ 

দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থক-পুলিশ ত্রিমুখী সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৫

মধ্যরাতে ঢাকায় স্বস্তির বৃষ্টি

১০

টাঙ্গাইলে দুপক্ষের সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতার মৃত্যু

১১

দেশে বজ্রপাতে ১১ জনের মৃত্যু

১২

রাতে মুক্তি পাচ্ছেন না মামুনুল হক

১৩

পাটকেলঘাটাকে উপজেলায় রুপান্তরিত করতে চান সাংবাদিক নজরুল

১৪

মাথার খুলিসহ হাড় উদ্ধার, যুবক আটক

১৫

ধরে নিয়ে যাওয়া বাংলাদেশিদের ছেড়ে দিল আরাকান আর্মি

১৬

চট্টলা এক্সপ্রেসে এক শিক্ষার্থীর ভয়ংকর রাত

১৭

দুলাভাইয়ের দেওয়া বিষ পানে শ্যালকের মৃত্যুর অভিযোগ

১৮

কালুরঘাট সেতুতে ধাক্কা / সেই জাহাজের নিয়ন্ত্রণে ছিলেন অদক্ষ চালক, গ্রেপ্তার ৩

১৯

উপজেলা নির্বাচন / প্রার্থীরা কে কার আত্মীয় দেখার প্রয়োজন নেই : ইসি সচিব

২০
*/ ?>
X