নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩৮ পিএম
আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০৫ পিএম
অনলাইন সংস্করণ

সরকারি জায়গা দখল করে শতাধিক অবৈধ স্থাপনা

ভাঙ্গরা বাজারে সরকারি জায়গা দখল করে স্থাপনা তৈরি। ছবি : কালবেলা
ভাঙ্গরা বাজারে সরকারি জায়গা দখল করে স্থাপনা তৈরি। ছবি : কালবেলা

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে সড়ক ও জনপদের (সওজ) জায়গায় শতাধিক অবৈধ স্থাপনা তুলে সরকারি জায়গা বেদখল করা হচ্ছে। উপজেলার জিনদপুর ইউনিয়নের ভাঙ্গরা বাজারের দক্ষিণ পাশে নবীনগর থেকে কোম্পানিগঞ্জ সড়কের ডান পাশে সরকারি খালসহ সড়ক ও জনপথের জায়গায় আরসিসি পিলার এবং টিনশেডের অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে।

সরেজমিনে দেখা দেখা যায়, সড়কটির শেষাংশের পশ্চিম পাশের প্রায় ৩০ ফিট প্রস্থ ৩০০ ফুট দৈর্ঘ্যের জায়গা দখল করে উৎসবমুখর পরিবেশে শতাধিক পাকা ঘর ও টিনশেডের অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে। যার ফলে বাঙ্গুরা বাজারে যানজটের তীব্রতা দেখা দিয়েছে। এতে করে রাস্তার পাশে থাকা খালটি বর্তমানে সরু হয়ে গেছে। যা নৌকা চলাচল ও জীববৈচিত্র্যের জন্য হুমকিস্বরূপ।

এছাড়াও রাস্তা থেকে গাইড ওয়াল পর্যন্ত বেদখলের যেন এক মহোৎসব চলছে। পাশে থাকা যাত্রী ছাউনিটি সেলুন ঘরে পরিণত হয়েছে। অনেক দোকান ঘরের কাজ শেষ পর্যায়ে। কিছু দোকান আরসিসি পিলার দিয়ে ঢালাই কাজ চলছে। বেশকিছু টিনশেডের দোকানের নির্মাণকাজ চলছে। পাশেই একটি ব্রিজের অর্ধেক দখল করে ঘরে উঠেছে চায়ের দোকান।

সওজের জায়গায় অবৈধভাবে দখলের কথা স্বীকার করেন আবু হানিফ ও আলামিনসহ একাধিক দখলদার ব্যক্তি। তারা বলেন, এর আগেও দুই-তিনবার আমাদের দোকান উচ্ছেদ করা হয়েছিল জীবিকার প্রয়োজনে দখল করে ব্যবসা-বাণিজ্য করতে হচ্ছে। এক প্রশ্নের জবাবে তারা বলেন, সওজের প্রয়োজনে যে কোনো সময় আমরা দখলকৃত জায়গা ছেড়ে দেব।

এলাকাবাসী ও সওজের সূত্রে জানা যায়, এ অবৈধ স্থাপনা উচ্ছেদের আট মাস পরে আবারও সেখানে অবৈধ স্থাপনা নির্মাণ চলছে। স্থাপনাগুলো নির্মাণে বাধা দিতে সরকারি কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না।বেদখলকারি দোকানের বৈধতা পাওয়ার জন্য স্থানীয় নেতারাসহ বিভিন্ন ব্যক্তিদের মোটা দাগে টাকা দিতে হয়।

ইউপি চেয়ারম্যান ও বাজার কমিটির সভাপতি মো. রবি বলেন, এ জায়গাগুলো সড়ক ও জনপথের। দোকানদাররা অবৈধভাবে দোকান ঘরগুলো নির্মাণ করছেন।

আপনার বিরুদ্ধে অভিযোগ আছে, আপনি এখান থেকে টাকা নিচ্ছেন- এমন প্রশ্নের জবাবে তিনি এ প্রতিবেদককে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেন, কেউ বলতে পারবে না আমি টাকা নিয়েছি।

সওজের নির্বাহী প্রকৌশলী মীর নিজাম উদ্দিন আহমেদ বলেন, বিষয়টি আমরা জানতে পারেছি। উচ্ছেদ অভিযানের জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করা হয়েছে। ম্যাজিস্ট্রেসি পেলে আমরা উচ্ছেদ অভিযানের ব্যবস্থা নেব।

নবীনগর ইউএনও তানভীর ফরহাদ শামীম বলেন, এসিল্যান্ড অফিসের মাধ্যমে জানতে পেরেছি যেসব জায়গায অবৈধ দখল হচ্ছে এগুলো সওজের জায়গা। যদি সওজ অভিযানে সহযোগিতা করে তাহলে আমরাও সহযোগিতা করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চিকিৎসকের পা ধরে মাফ চাইলেন সেই আ.লীগ নেতা

লক্ষ্মীপুরে কারাগারে ২১ জেলে

ম্যানচেস্টার ইউনাইটেডের বাছাইয়ে সিরাজগঞ্জের অয়ন

যান চলাচলের অপেক্ষায় চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে

পুলিশ বক্সের সামনেই অটোরিকশা স্ট্যান্ড, টাকা দিলেই মেলে চালানোর অনুমতি

রাজধানীতে ৩৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড

পদ্মায় চলছে রেণু পোনা নিধনের মহোৎসব

মারা গেলেন ‘লর্ড অব দ্য রিংস’ খ্যাত অভিনেতা বার্নাড হিল

মুন্সীগঞ্জে ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

ছেলের বিরুদ্ধে ভোট করায় ডিও লেটার না দেওয়ার হুমকি এমপির স্ত্রীর

১০

মালয়েশিয়ায় আন্তর্জাতিক কনফারেন্সে নদভী

১১

‘এখনো জানা যায়নি সুন্দরবনে আগুনের কারণ’

১২

সেতুতে বিশাল গর্ত, আতঙ্কে এলাকাবাসী

১৩

নদী শাসনে নিম্নমানের জিও ব্যাগ ব্যবহারের অভিযোগ

১৪

চশমা ছাড়াই কোরআন পড়েন ১৩৫ বছর বয়সী তাম্বিয়াতুন নেছা

১৫

রাজধানীতে শিলাবৃষ্টি

১৬

বাটারবন খেয়ে অসুস্থ হচ্ছে শিশু

১৭

সাংবাদিকের ওপর হামলা ও হত্যাচেষ্টার নিন্দা

১৮

নিষিদ্ধ ঘোষিত জাল ব্যবহার বন্ধ করা হবে : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

১৯

পাইকারি বাজারে কাঁচামরিচের কেজি ৮০ টাকা

২০
*/ ?>
X