কক্সবাজার প্রতিনিধি
প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পিএম
আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ০৩:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

কালবেলায় সংবাদ প্রকাশ, কক্সবাজারের সেই ২ সমাজসেবা কর্মকর্তা বরখাস্ত

উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আমজাদ হোসেন ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক মমতাজ বেগম। ছবি : সংগৃহীত
উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আমজাদ হোসেন ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক মমতাজ বেগম। ছবি : সংগৃহীত

কক্সবাজারের চকরিয়া সমাজসেবা কার্যালয়ের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মমতাজ বেগম ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা আমজাদ হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গত ২৭ এপ্রিল দেশের শীর্ষ গণমাধ্যম দৈনিক কালবেলায় ঘুষ লেনদেরে তথ্যবহুল সংবাদ প্রচারের পর সোমবার (২৯ এপ্রিল) তাদের বরখাস্ত করা হয়। সামজসেবা অধিদপ্তরের যুগ্মসচিব (পরিচালক প্রশাসন ও অর্থ) সৈয়দ মো. নুরুল বাসির এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম সেখ স্বাক্ষরিত পৃথক প্রজ্ঞাপণে এ তথ্য জানা যায়।

প্রজ্ঞাপণে বলা হয়, ঘুষ বাণিজ্যের অভিযোগ সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর ৩(খ) ও (ঘ) মোতাবেক অসদাচরণ ও দুর্নীতির আওতাভুক্ত এবং একই বিধিমালায় শাস্তিযোগ্য অপরাধ। সেহেতু, মমতাজ বেগম ও আমজাদ হোসেনকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৩৯ (১) ধারা এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-২০১৮ এর বিধি ১২(১) অনুযায়ী সাময়িক বরখাস্ত করা হলো। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে। বরখাস্ত থাকা অবস্থায় তারা বিধি মোতাবেক খোরাকি ভাতা পাবেন। তবে তাদের নিয়মিত কর্মস্থলে হাজিরা দিতে হবে।

এর আগে ২৭ এপ্রিল দেশের শীর্ষ গণমাধ্যম দৈনিক কালবেলায় অনলাইন সংস্করণ এবং মাল্টিমিডিয়ায় ‘দুই লাখের বিল পেতে ৮০ হাজার টাকার ঘুষ!’ শিরোনামে সংবাদ প্রচার পেলে দ্রুত ভাইরাল হয়ে পড়ে। এরপর মামতাজ বেগম ও আমজাদ হোসনের ঘুষ বাণিজ্য নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

তথ্য মতে, কক্সবাজারের চকরিয়া হারবাং মধ্যম পহরচাঁদা এতিমখানার অনুদানের ১ লাখ ৯২ হাজার টাকা পেতে উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আমজাদ হোসেন ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক মমতাজ বেগম এতিমখানার সভাপতি রফিকুল ইসলামের কাছ থেকে ৮০ হাজার টাকা ঘুষ দাবি করে। প্রথম কিস্তির টাকা উত্তোলনের পর মমতাজ বেগমকে নগদ ৪০ হাজার টাকা ঘুষ দেয়া হয়। এ ভিডিওচিত্র দৈনিক কালবেলার হাতে আসার পর সংবাদ প্রচার করে কালবেলা। এরপর দ্রুত ভাইরাল হয়ে পড়লে বিভিন্ন গণমাধ্যমও সংবাদ প্রচার করে। এ অবস্থায় দুর্নীতিগ্রস্ত দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

শুধু এতিমখানা নয়, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষা উপবৃত্তি বই পেতে প্রতিজন উপকারভোগীর কাছ থেকে ২ থেকে ৩ হাজার টাকা আদায়ের অভিযোগ রয়েছে অভিযুক্ত দুই কর্মকর্তার বিরুদ্ধে।

এতিমখানার সভাপতি রফিকুল ইসলাম বলেন, যেখানে এতিমখানা তাদের হাত থেকে রক্ষা পায় না সেখানে সাধারণ মানুষ কী পরিমাণ ভুক্তভোগী তা বলার অপেক্ষা রাখে না। এতদিন পর হলেও দুর্নীতিগ্রস্ত দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় আমি খুশি। এখান থেকে অনেকে শিক্ষা নিতে পারেন।

জানতে চাইলে চকরিয়া উপজেলা সমাজসেবা অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক মমতাজ বেগম ও চকরিয়া উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ আমজাদ হোসেনকে ফোন করা হলেও রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। পরে ক্ষুদেবার্তা পাঠানো হলেও উত্তর মেলেনি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জাতীয় আলোকচিত্র পুরস্কার পেলেন ১৩ আলোকচিত্রী 

দুর্যোগ ঝুঁকিতে থাকা উপকূলে বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

অবৈধভাবে পুকুর খনন, বিপাকে যুবলীগ নেতা

‘সকলের প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব’

স্বপ্নপূরণে ছেলেকে হেলিকপ্টারে বিয়ে করালেন স্কুলশিক্ষক বাবা

মালয়েশিয়ায় থানায় হামলা চালিয়ে ২ পুলিশ সদস্যকে হত্যা

উপজেলা নির্বাচন / যে কোনো অনিয়মকে কঠোর হস্তে দমন করা হবে : ইসি আহসান হাবিব

টেনিসে বিরাট সম্ভাবনা আছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কঠোর না হলে দুঃখ অপেক্ষা করছে’

বাংলাদেশি পর্যটকদের ৩ দিন ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা 

১০

এক বছরেও আলোর মুখ দেখেনি জাজিরা পৌরসভার আলোকসজ্জা প্রকল্প

১১

‘ইয়াবা ডিলার’ মনিকা হতে চান মহিলা ভাইস চেয়ারম্যান

১২

তিন মন্ত্রণালয়ে নতুন সচিব নিয়োগ

১৩

৩০ ব্যাংকের এমডি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন

১৪

জয়কে জুতাপেটা করতে চান মিষ্টি জান্নাত

১৫

থানচিতে আগুনে পুড়ল কটেজসহ ১১টি ঘর

১৬

২ কেজি ওজনের সিঙ্গাড়া ভেজে ভাইরাল চুয়াডাঙ্গার জসিম

১৭

দুই দিনের রিমান্ড শেষে ফের কারাগারে কেএনএফের ১৫ সদস্য

১৮

জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রধান অস্ত্র সরবরাহকারী গ্রেপ্তার 

১৯

মেয়রকে মারধর, এমপি মমিনের পিএসসহ ১৯ জনের নামে মামলা

২০
X