সিলেট ব্যুরো
প্রকাশ : ২৭ মে ২০২৪, ০৯:৫৭ পিএম
আপডেট : ২৭ মে ২০২৪, ১০:২৭ পিএম
অনলাইন সংস্করণ

সিলেটে ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

মোটরসাইকেল চলাচল। পুরোনো ছবি
মোটরসাইকেল চলাচল। পুরোনো ছবি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের নির্বাচন আগামী ২৯ মে অনুষ্ঠিত হবে। এ ধাপে সুনামগঞ্জ জেলার ছাতক ও দোয়ারা বাজার, সিলেট জেলার বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বিয়ানীবাজার; মৌলভীবাজার জেলার কমলগঞ্জ ও শ্রীমঙ্গল, হবিগঞ্জ জেলার লাখাই, হবিগঞ্জ সদর ও শায়েস্তাগঞ্জে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনকে কেন্দ্র করে তিন দিন মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (২৭ মে) এ-সংক্রান্ত একটি চিঠি সড়ক পরিবহন ও সহাসড়ক বিভাগের সচিব বরাবর পাঠানো হয়েছে।

ইসি জানায়, ঘোষিত তপশিল অনুযায়ী ষষ্ঠ উপজেলা পরিষদের ৩য় ধাপের নির্বাচনের ভোটগ্রহণ ২৯ মে। সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ৩২ ধারা অনুযায়ী, নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিবসের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ ২৮ মে রাত ১২টা থেকে ২৯ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। একই সঙ্গে অধিক নিরাপত্তার স্বার্থে নির্বাচনী এলাকায় ২৭ মে রাত ১২টা থেকে ৩০ মে দিবাগত রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

এ উপলক্ষে অধিক নিরাপত্তার স্বার্থে নির্বাচনী এলাকায় ২৭ মে রাত ১২টা থেকে ৩০ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সিক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লিখিত যানবাহন ছাড়াও যে কোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে বলে জানায় ইসি।

ইসির নির্দেশনায় আরও বলা হয়, নির্বাচনী এলাকায় রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কিছু জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

একই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হবে পাকিস্তানেও

এক অর্ধশতকে র‌্যাঙ্কিংয়ে উন্নতি সাকিবের

ইউজিসি সদস্য হিসেবে অধ্যাপক জাকির হোসেনের যোগদান 

পাহাড়ধসের ঝুঁকিতে দেড় সহস্রাধিক রোহিঙ্গা পরিবার

৩৩৮ পদে বাংলাদেশ রেলওয়েতে বড় নিয়োগ

চীনকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

৪৮ ঘণ্টা পার হলেও এখনো অপসারণ হয়নি কোরবানির বর্জ্য 

একদিন পর শুরু কোপা, যা জানা প্রয়োজন

মৌলভীবাজারে ভয়াবহ বন্যায় পানিবন্দি অর্ধলাখ মানুষ দিশাহারা

তেজগাঁওয়ে জমি পেয়েছি, ট্রাক স্ট্যান্ড শিগগিরই : মেয়র আতিক

১০

হারিসের সঙ্গে তর্কে জড়ানো সেই ব্যক্তির বিরুদ্ধে আইনি পদক্ষেপ!

১১

৯৯৯ নম্বরে ফোন, কার্নিশে আটকে পড়া কিশোরী উদ্ধার

১২

সাইবার ক্রাইমে যাচ্ছেন রাজস্বের সেই মতিউর

১৩

তিস্তার পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার ওপরে, নিম্নাঞ্চল প্লাবিত

১৪

হজে ২১ বাংলাদেশির মৃত্যু, ফিরতি ফ্লাইট শুরু বৃহস্পতিবার

১৫

অপ্রাপ্ত বয়সে চুলে পাক ধরলে করণীয়

১৬

ফিমেল ৪-এর রেকর্ড 

১৭

মিরনজিল্লা পল্লিতে উচ্ছেদ চালালে আত্মাহুতির হুমকি

১৮

বুবলীর চিকিৎসা করা দরকার : অপু বিশ্বাস

১৯

আরেক দেশে সর্বাত্মক হামলার জন্য প্রস্তুত ইসরায়েল

২০
X