কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪, ১০:০৩ পিএম
আপডেট : ২৮ এপ্রিল ২০২৪, ১০:২৭ পিএম
অনলাইন সংস্করণ

বৃষ্টির দীর্ঘ প্রতীক্ষা, সুসংবাদ কবে?

এপ্রিল কাটবে গরমেই, বৃষ্টিতে স্বস্তি ফিরবে মে’র শুরু থেকে। ছবি : সংগৃহীত
এপ্রিল কাটবে গরমেই, বৃষ্টিতে স্বস্তি ফিরবে মে’র শুরু থেকে। ছবি : সংগৃহীত

এপ্রিল জুড়ে সূর্যের প্রখরতায় পুড়ছে গোটা দেশ। বৃষ্টির আশায় আকাশ পানে অধীর আগ্রহে কোটি কোটি জোড়া চোখ। কোথাও নেই মেঘের রেশ মাত্র। প্রকৃতিতে চারদিকে খা খা করছে, মানুষের সঙ্গে প্রাণীরাও হাঁফিয়ে উঠেছে। দেশের দুএকটি জেলায় বৃষ্টির দেখা মিললেও, তা কদাচিৎ। আবহাওয়া অফিস বলছে, এমন পরিস্থিতি চলতে থাকবে আরও কয়েকটা দিন। কোথাও কোথাও হয়তো বৃষ্টির সম্ভাবনা আছে, তবে সহসাই কমছে না গরম। চলতি এপ্রিল কাটবে এমন গরমেই। তবে আগামী পাঁচ দিন পর সারা দেশে বৃষ্টির প্রবণতা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

রোববার (২৮ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৫ দিনের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর এ তথ্য দিয়েছে।

২৪ ঘণ্টার জন্য দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যশোর ও রাজশাহী জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নওগাঁ, পাবনা ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিরেয় মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এতে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে । সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

সোমবার (২৯ এপ্রিল) সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী চার দিনের আবহাওয়ায় তেমন কোনো পরিবর্তন নেই জানিয়ে আবহাওয়া অধিদপ্তর বলেছে, পঞ্চম দিনে গিয়ে অর্থাৎ আগামী পহেলা মে রাত থেকে বৃষ্টি হতে পারে সারা দেশে। ওই সময় তাপমাত্রা কিছুটা কমতে পারে।

সন্ধ্যা ৬টা পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাতাত্রা সিলেটে। এই সময়ের মধ্যে ১৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে।

এদিকে নতুন করে সারা দেশে আবারও ৭২ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

সকালে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক সতর্কবার্তায় বলা হয়, দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ ২৮ এপ্রিল থেকে পরবর্তী ৭২ ঘণ্টা অর্থাৎ ১ মে সকাল পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এই সময়ে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলে জানায় আবহাওয়া অফিস।

এর আগে গত ১৯ এপ্রিল শুক্রবার থেকে তিন দফা ৭২ ঘণ্টা করে তাপপ্রবাহের সতর্কতা জারি করে আবহাওয়া অফিস।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার গড়ার সুযোগ

অনলাইনেই পোর্ট ট্যাক্স কাটতে পারবে পাসপোর্টধারী যাত্রীরা

নির্বাচনী প্রচারে বাধা দেওয়ায় ইসিতে চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ

ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থীর ৫ বছর কারাদণ্ড

শূন্য রানে আউট হয়েও বাবরের বিশ্বরেকর্ড

বিজয়ী চেয়ারম্যানের সমর্থকদের হামলায় পরাজিত প্রার্থীর চাচা নিহত

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে ‘এক টাকায় শিক্ষা’র ক্লাসরুম প্রজেক্ট

আ.লীগের পালিয়ে যাওয়ার ইতিহাস নেই : ওবায়দুল কাদের

বজ্রপাতের সময় ফ্রিজ-টিভি সুরক্ষিত রাখার উপায়

নবজাতককে নিয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ, পেলেন জিপিএ ৫

১০

আয়নাবাজির সেই যুবলীগ নেতা নাজমুল কারাগারে 

১১

রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে গুলি করে হত্যা

১২

বিশ্বকাপে তাসকিন কি খেলতে পারবেন?

১৩

কক্সবাজারে আলোর মুখ দেখছে না দেড়শ কোটি টাকার প্রকল্প

১৪

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৩

১৫

৮ শিক্ষকের ৫ শিক্ষার্থীই ফেল

১৬

কুমিল্লায় কীটনাশক ছিটানো পুকুরে মাছ ধরতে নেমে শিশুর মৃত্যু

১৭

রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ

১৮

আইপিএলে গোয়েঙ্কারা এসেছেন শুধু ব্যবসা করতে: শেবাগ

১৯

৮০ শতাংশের বেশি বিড়ি শ্রমিক বিকল্প কর্মসংস্থান চান 

২০
X