ফরহাদ রহমান সরকার
প্রকাশ : ১২ জানুয়ারি ২০২৪, ০২:৪২ পিএম
অনলাইন সংস্করণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস অম্লান হয়ে থাকুক

ফরহাদ রহমান সরকার। ছবি : সংগৃহীত
ফরহাদ রহমান সরকার। ছবি : সংগৃহীত

আজ ১২ জানুয়ারি ২০২৪, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫৩-তম প্রতিষ্ঠা দিবস। স্বাধীন বাংলাদেশের সমান বয়সী এ বিশ্ববিদ্যালয় ১৯৭১ সালের ১২ জানুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রিয়ার এ্যাডমিরাল এস এম আহসান আনুষ্ঠানিকভাবে ‘জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়’ নামে উদ্বোধন করেন।

এর আগে ১৯৭১ সালের ৪ জানুয়ারি অর্থনীতি, ভূগোল, গণিত এবং পরিসংখ্যান বিভাগে ভর্তিকৃত ১৫০ জন ছাত্র নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের ক্লাশ শুরু হয়। মুক্তিযুদ্ধের মহানায়ক, স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’ অধ্যাদেশের মাধ্যমে এ বিশ্ববিদ্যালযকে স্বায়ত্বশাসনের মর্যাদা দান করেন। এ অধ্যাদেশে বিশ্ববিদ্যালয়ের নাম রাখা হয় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’। ৬৯৭.৫৬ একর ভূমির ওপর প্রতিষ্ঠিত ও ১৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্তমানে কলা ও মানবিকী, গাণিতিক ও পদার্থবিষয়ক, সমাজবিজ্ঞান, জীববিজ্ঞান, বিজনেস স্টাডিজ এবং আইন অনুষদের অধীনে ৩৪টি বিভাগ এবং ইনস্টিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ), ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি), বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং এ্যান্ড জিআইএস-এর অধীনে প্রায় ১২ হাজার ৬০০ শিক্ষার্থী পড়াশোনা করছে। এ শিক্ষার্থীদের জন্য নবনির্মিত ৬টি আবাসিক হলসহ মোট আবাসিক হলের সংখ্যা ২১টি। শিক্ষক রয়েছেন ৭২২ জন, কর্মকর্তা রয়েছেন ৩৬৫ জন এবং কর্মচারী রয়েছেন তৃতীয় শ্রেণি ৯২৫ এবং চতুর্থ শ্রেণির ৫৪১ জন। এ বিশ্ববিদ্যালয়ের ইতোমধ্যে ৬টি সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। ৬ষ্ঠ সমাবর্তনে প্রায় সাড়ে ১৫ হাজার গ্র্যাজুয়েট, ৩৪ জন এমফিল এবং ২৮০ জন পিএইচডি ডিগ্রিধারী অংশগ্রহণ করেন।

বাংলাদেশের অন্যতম সেরা উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ১২ জানুয়ারি উদ্বোধনের দিনটিকে ২০০১ সাল থেকে ‘বিশ্ববিদ্যালয় দিবস’ হিসেবে পালন করে আসছে। তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুল বায়েস এ দিবসের প্রচলন করে। বিশ্ববিদ্যালয় দিবস পালনে তিনি পথিকৃত হয়ে আছেন। অবশ্য এর আগে ১৯৯৬ সালে উপাচার্য অধ্যাপক ড. আমিরুল ইসলাম চৌধুরী বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে ২৫ বছর পূর্তির রজতজয়ন্তী পালন করেন। একটি উচ্চতর গবেষণা প্রতিষ্ঠান হিসেবে এ বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলার উদ্দেশ্যে এর আনুষ্ঠানিক যাত্রার প্রাক্কালে দেশের খ্যাতনামা শিক্ষকদের এ বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসা হয়। যে কারণে প্রারম্ভরিককালেই দেশের একমাত্র পূর্ণ আবাসিক এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার সুখ্যাতি ছড়িয়ে পড়ে। এ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যারা দায়িত্ব পালন করেন তারা হলেন- অধ্যাপক ড. মফিজউদ্দীন আহমদ, অধ্যাপক সৈয়দ আলী আহসান, ড. মুহম্মদ এনামুল হক, অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী, অধ্যাপক ড. আ ফ ম কামালউদ্দিন, অধ্যাপক মোহাম্মদ নোমান, অধ্যাপক ড. কাজী সালেহ আহমেদ, অধ্যাপক আবুল হোসেন, অধ্যাপক ড. আমিরুল ইসলাম চৌধুরী, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ, অধ্যাপক আবদুল বায়েস, অধ্যাপক ড. জসীম উদ্দিন আহমদ, অধ্যাপক ড. খন্দকার মুস্তাহিদুর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ মুনিরুজ্জামান, অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, অধ্যাপক ড. এম এ মতিন, অধ্যাপক ড. ফারজানা ইসলাম এবং বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। উপাচার্যদের মধ্যে অধ্যাপক সৈয়দ আলী আহসান, অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী, অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ প্রমুখ খ্যাতিমান শিক্ষাবিদগণ রাষ্ট্রীয় দায়িত্ব পালন করে বিশ্ববিদ্যালয়কে গৌরান্বিত করেছেন।

শিক্ষা-গবেষণা এবং রাষ্ট্র গঠনের বিভিন্ন ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা প্রতিনিয়ত অবদান রাখছেন। বিশ্বসেরা টু পার্সেন্ট বিজ্ঞানীর তালিকায় এ বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী অন্তর্ভূক্ত হয়েছেন। এতে তারা বিশ্বখ্যাতি লাভ করার পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়কেও সম্মানিত করেছেন।

এ বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম ন্যায়-নীতি প্রতিষ্ঠা, সময়ানুবর্তিতা এবং বিশ্ববিদ্যালয়কে বিশ্বমানের পর্যায়ে নিয়ে যাওয়ার ব্রত নিয়ে কাজ করছেন। বর্তমান উপাচার্যের সময়েই যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন (দ্যা) ম্যাগাজিন কর্তৃক শিক্ষা ও গবেষণার ওপর ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪’ -এর তালিকায় এ বিশ্ববিদ্যালয় স্থান লাভ করে। অধ্যাপক ড. মো. নূরুল আলম উপাচার্যের দায়িত্ব গ্রহণের পর বিশ্ব র‌্যাংকিংয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করে এ লক্ষ্য অর্জনে একটি বিশেষায়িত কমিটি গঠন করেন। এ কমিটির মাধ্যমে তিনি শিক্ষকদের প্রথাগতভাবে গবেষণা গ্রন্থ ও গবেষণা প্রবন্ধ প্রকাশের পাশাপাশি অনলাইনেও প্রচারের তাগিদ দেন। শিক্ষক-গবেষকরা উপাচার্যের এ দিক-নিদের্শনা অনুসরণ করায় কাঙ্ক্ষিত ফল অর্জিত হয়। উপাচার্য বিশ্ব র‌্যাংকিংয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সম্মানজনক অবস্থান আরও বৃদ্ধি করার জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

বর্তমান সরকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের লক্ষ্যে প্রায় দেড় হাজার কোটি টাকা অনুমোদন দিয়েছে। এ প্রকল্পের আওতায় ছাত্রদের ৩টি এবং ছাত্রীদের ৩টি আবাসিক হল নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নব নির্মিত ৬টি আবাসিক হলে শিক্ষার্থী ওঠানো সম্ভব হলে শিক্ষার্থীদের পূর্ণ আবাসিক অবস্থা ফিরে আসবে। দ্রুততম সময়ের মধ্যে শতভাগ আবাসন নিশ্চতের লক্ষ্য বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন আন্তরিকতার সাথে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। লাইব্রেরি, স্পোর্টস কমপ্লেক্সসহ অধিকতর উন্নয়ন প্রকল্পের অধীনের অন্যান্য অবকাঠামো নির্মাণ কাজ চলমান। এ প্রকল্পের অধীনে বিভিন্ন স্থাপনার কাজ সম্পন্ন হলে বিশ্ববিদ্যালয়ের অবয়ব আমূল বদলে যাবে। বিশ্ববিদ্যালয়ের ৫৩-তম প্রতিষ্ঠা বার্ষিকীতে সকাল দশটায় জাতীয় পতাকা এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে আনন্দ শোভাযাত্রা বের হয়। এরপর রক্তের গ্রুপ নির্ণয়, স্মৃতিচারণ, প্রীতি ফুটবল, হ্যান্ডবল প্রতিযোগিতা, ছাত্র-শিক্ষক কেন্দ্র এবং শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়াও বিভিন্ন বিভাগ এবং প্রতিষ্ঠান নানা ধরনের অনুষ্ঠান আয়োজন করবে। দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে বিশ্ববিদ্যালয় দিবস সকলের মধ্যে অম্লান হয়ে থাকবে বলে প্রত্যাশা করি।

লেখক : প্রশাসনিক কর্মকর্তা, জনসংযোগ অফিস, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

[ নিবন্ধ, সাক্ষাৎকার, প্রতিক্রিয়া প্রভৃতিতে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। দৈনিক কালবেলার সম্পাদকীয় নীতির সঙ্গে নিবন্ধ ও সাক্ষাৎকারে প্রকাশিত মত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। প্রকাশিত লেখাটির ব্যাখ্যা বা বিশ্লেষণ, তথ্য-উপাত্ত, রাজনৈতিক, আইনগতসহ যাবতীয় বিষয়ের দায়ভার লেখকের, দৈনিক কালবেলা কর্তৃপক্ষের নয়। ]
কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না : স্বাস্থ্যমন্ত্রী

পদ ফিরে পেলেন বিএনপির এক নেতা

কারস্টেন-গিলেস্পির হাতেই বাবরদের দায়িত্ব

বসুন্ধরা গ্রুপে ক্যারিয়ার গড়ার সুযোগ, পদসংখ্যা অনির্ধারিত

ধানের অধিক ফলন নিশ্চিতে ক্লাইমেট স্মার্ট গুটি ইউরিয়া প্রযুক্তি

এপ্রিলে রেমিট্যান্সের প্রবাহ বেড়েছে

যুক্তরাষ্ট্রে ডিভি লটারির ফলাফলের তারিখ ঘোষণা

হিট অফিসারের পরামর্শে রিকশাচালকরা পেলেন ছাতা, পানির বোতল

ঢাবিতে দু’দিনব্যাপী ফার্মাফেস্ট শুরু

বিলে পড়ে ছিল কৃষকের লাশ

১০

নরসিংদীতে তীব্র গরমে অসুস্থ হয়ে বীর মুক্তিযোদ্ধার মৃত্যু

১১

খরতাপে দ্রুত নামছে ভূগর্ভস্থ স্তর, পানির জন্য হাহাকার

১২

ফিলিস্তিনে জিম্মি দুই ইসরায়েলির ভিডিও প্রকাশ

১৩

ঘরে নববধূ, ধান কাটতে গিয়ে হিটস্ট্রোকে প্রবাসীর মৃত্যু

১৪

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রেড ক্রিসেন্ট সোসাইটির নতুন চেয়ারম্যানের শ্রদ্ধা

১৫

ভোট দিতে এসে যুবকের হিটস্ট্রোক

১৬

সিলেটে ভারতের বিপক্ষে ফিল্ডিংয়ে জ্যোতিরা

১৭

অভিজ্ঞতা ছাড়া চাকরি দেবে এসিআই, থাকছে বিদেশ সফরসহ নানা সুবিধা

১৮

বাংলাদেশে ভেসে আসল ‘টর্পেডো’

১৯

উজাড় হচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম টেংরাগিরি বন

২০
*/ ?>
X