স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ০৮:১৬ পিএম
অনলাইন সংস্করণ

হত্যাচেষ্টার অভিযোগের পর বরখাস্ত শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী

শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহ। ছবি : সংগৃহীত
শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহ। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড নিয়ে দেশটির রাজনীতি বেশ উত্তাল পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। ভারতে বিশ্বকাপ চলাকালে পুরো ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করা শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহকেই এবার করা হয়েছে বরখাস্ত। তাকে চাকরিচ্যুত করেছেন দেশটির প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। বরখাস্ত এই ক্রীড়ামন্ত্রী ক্রিকেট বোর্ডে দুর্নীতিমুক্ত অভিযান চালানোর কারণে প্রেসিডেন্ট তাকে হত্যা করতে পারেন বলে এমন অভিযোগ করেছিলেন।

সোমবার (২৭ নভেম্বর) মন্ত্রিসভার এক বৈঠকে রানাসিংহেকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয় বলে জানিয়েছে দেশটির একাধিক সংবাদমাধ্যম। পরে বরখাস্তের ব্যাপারটি নিশ্চিত করে বার্তা সংস্থা এএফপি। রানাসিংহের সঙ্গে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের দ্বন্দ্ব বেশ কিছুদিন ধরেই চলে আসছে। এই দ্বন্দ্বের জেরে শ্রীলঙ্কার ক্রিকেটকে বরখাস্তও করেছে আইসিসি।

বরখাস্ত হওয়ার আগে সংসদে রানাসিংহে বলেন, ‘ক্রিকেট বোর্ড পরিচ্ছন্ন করার কাজের জন্য আমাকে হত্যা করা হতে পারে, এমন আশঙ্কা করছি। যদি রাস্তায় আমাকে হত্যা করা হয়, তাহলে প্রেসিডেন্ট এবং তার চিফ অব স্টাফ দায়ী থাকবেন।’

রানাসিংহের কোনো প্রতিক্রিয়া না পাওয়া গেলেও বরখাস্ত হওয়ার খবরটি নিশ্চিত করেছে তার অফিস। শ্রীলঙ্কার ডেইলি মিরর, নিউজওয়্যার জানায়, আজ বিকেলে মন্ত্রিসভার বৈঠকে যোগ দিতে গিয়েছিলেন রানাসিংহে। সেখানেই তিনি বরখাস্ত হওয়ার চিঠি পান। শুধু মন্ত্রিত্ব থেকে নয়, সরকারের অন্যান্য পদ থেকেও বরখাস্ত করা হয়েছে এই ৪৮ বছর বয়সীকে।

সম্প্রতি দেশটির ক্রিকেট বোর্ডের সঙ্গে প্রকাশ্যে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন রানাসিংহে। এর কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করেন তিনি। এরপর শ্রীলঙ্কাকে ১৯৯৬ বিশ্বকাপ জেতানো সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে চেয়ারম্যান করে বোর্ডে অন্তর্বর্তীকালীন কমিটিও গঠন করা হয়।

যদিও এক দিন পরই শ্রীলঙ্কার আদালত সে কমিটির কার্যক্রম দুই সপ্তাহের জন্য স্থগিত করেন। এরপর শ্রীলঙ্কার আইনসভাতেও এসএলসির বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এমনিতে ১৯৭৩ সালে জাতীয় ক্রীড়া আইন অনুযায়ী, শ্রীলঙ্কার সব জাতীয় দল চূড়ান্ত অনুমোদনে ভূমিকা রাখেন দেশটির ক্রীড়ামন্ত্রী।

এরইমধ্যে ১০ নভেম্বর আইসিসি কর্তৃক বরখাস্ত হয় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। ২১ নভেম্বর আহমেদাবাদে আইসিসির বোর্ড মিটিংয়ের পর জানানো হয়, শ্রীলঙ্কাকে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অনুমতি যদি দেওয়া হয়ও আগামী বছর সেখানে হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নেওয়া হয়েছে। সেটি নিয়ে যাওয়া হয় দক্ষিণ আফ্রিকায়। সঙ্গে শ্রীলঙ্কা বোর্ডকে দেওয়া তহবিল সীমিত করে আনার ঘোষণাও দেয় আইসিসি। আইসিসির নিষেধাজ্ঞা তদন্ত করতে একটি কমিটি গঠন করেছেন প্রেসিডেন্ট বিক্রমাসিংহে।

এদিকে প্রেসিডেন্ট অনুরোধ করা সত্ত্বেও বোর্ডকে বরখাস্ত করার সিদ্ধান্ত থেকে সরে না আসার ব্যাপারে অনড় থাকেন রানাসিংহে। সংসদকেও পাশে পান তিনি। এ সংক্রান্ত একটি বিলও পাস করা হয় তিন সপ্তাহ আগে, যাতে আর্থিক বিবরণী পর্যবেক্ষণের আগপর্যন্ত ক্রিকেট বোর্ডকে পদত্যাগ করতে বলা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী শনিবার

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

১০

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১১

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১২

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১৩

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৪

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৫

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৬

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৭

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৮

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৯

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

২০
X