রায়হান রাসেল
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২৩, ১১:১০ এএম
অনলাইন সংস্করণ

রাজাহীন রাজ্যে শুধুই হাহাকার!

ফুটবলের রাজা পেলে। ছবি: সংগৃহীত
ফুটবলের রাজা পেলে। ছবি: সংগৃহীত

ব্রাজিলিয়ানরা পেলেকে ভালোবেসে ডাকে ‘রেই’। লাতিন এই শব্দের ইংরেজি অর্থ দ্য কিং অর্থাৎ রাজা। আসলেই ফুটবল নামক রাজপ্রাসাদের রাজা ছিলেন এডসন আরান্তেস দো নাসিমেন্তো, সারা বিশ্বে যিনি পেলে নামে বিখ্যাত। ঠিক এক বছর আগে, বিশ্বকে শূন্য করে পাড়ি জমান না ফেরার দেশে।

পেছনে ফেলে যাওয়া তার রাজ্যে এখন শুধুই হাহাকার। যে ক্লাবে খেলে হয়েছেন তারকা। সেই সান্তোস নেমে গেছে ব্রাজিলের ঘরোয়া ফুটবলের নিচের স্তরে। যার হাত ধরে ব্রাজিলের তিনবার হয়েছে বিশ্বসেরা। মাঠ ও মাঠের বাইরে ম্নান সেই ব্রাজিল।

আর পেলেশূন্য পৃথিবীর নিশুতি রাতগুলো গুমরে কাঁদছে। কোন পেলেকে মনে রাখবে বিশ্ব। ফুটবল পায়ে যিনি ব্রাজিলকে প্রথম চিনিয়েছেন। যার অসাধারণ পায়ের জাদুতে থেমে গিয়েছিল যুদ্ধ। যিনি সর্বপ্রথম রচনা করেছিলেন হাজার গোলের ইতিহাস। ৫৮ বিশ্বকাপ জিতে বালক বয়সে যিনি পেয়েছিলেন তারকাখ্যাতি। এমন হাজারো প্রশ্ন উঠলেও উত্তর পাওয়া যাবে না।

দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে লড়ে ২০২২ সালের ২৯ ডিসেম্বর মারা যান পেলে। এরপর ২ জানুয়ারি তাকে সমাহিত করা হয় ক্লাব প্রাঙ্গণে। ৮২ বছর বয়সী এ ফুটবলারকে বিশ্ব ইতিহাসের অন্যতম সেরা ও প্রভাবশালী ক্রীড়াবিদ হিসেবে বিবেচনা করা হয়। ব্রাজিলের জেতা পাঁচটি বিশ্বকাপের মধ্যে তিনটিতে জয়ে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০০০ সালে তাকে শতাব্দীর সেরা ফুটবলার হিসেবে ঘোষণা করে ফিফা।

প্রিয় ক্লাব প্রাঙ্গণে সমাধিস্থলে শুয়ে থাকা পেলে দেখলেন সান্তোসের পতন। তার বিদায়ের প্রথম বার্ষিকীর আগেই অবনমনে চলে গেল সান্তোস। এই অবনমনে প্রিয় স্টেডিয়াম, ক্লাব প্রাঙ্গণ তো বটেই, শহরজুড়ে জ্বলেছে আগুন। অবশ্য পেলের সম্মান রক্ষায় পণ করেছে সান্তোস কর্তৃপক্ষ।

যতদিন পর্যন্ত শীর্ষে স্তরে প্রমোশন না হয়, ততদিন পেলের ১০ নম্বর জার্সিটিকে অবসরে পাঠানো হয়েছে। তবে সহসাই প্রমোশন পাবে এমন সম্ভাবনা নেই। কারণ, ১১১ বছরের ইতিহাসে প্রথমবারের মতো এমন অবনমনের পেছনে অনেক ঘটনা রয়েছে। আর্থিক সংকটের পাশাপাশি বোর্ড সদস্যদের দ্বন্দ্ব—এই দুর্দিন প্রধান কারণ।

পেলের ৫৩ বছর বয়সী ছেলে এবং সান্তোসের একসময়ের গোলকিপার এডিনহো জানিয়েছেন, ক্লাবের এমন দুর্দশায় তিনি মোটেও অবাক হননি। তিনি আরও বলেন, যারা ক্লাবের নিয়মিত খোঁজখবর রাখেন, তারা সবাই জানত এমন পরিণতিই হবে।

তবে এই অবস্থার মাঝেও সান্তোসের পক্ষ থেকে বেশ আয়োজন করেই শুক্রবার পেলের প্রথম মৃত্যুবার্ষিকী পালন করা হবে। গত মে মাসে পেলের স্মৃতিবিজড়িত বিভিন্ন জিনিস দিয়ে একটি জাদুঘর করে সান্তোস। সেখানেই মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠান হবে বলে জানিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

সান্তোসের মতো ব্রাজিল ফুটবলের অবস্থা দেখেও হয়তো কষ্ট পাচ্ছেন পেলে। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট টেবিলের ব্রাজিলের অবস্থান ৬ নম্বরে। তিতের পর পূর্ণ মেয়াদে নিয়োগ দেওয়া হয়নি জাতীয় দলের কোচ। দুর্নীতির দায়ে আদালত দ্বারা নিষিদ্ধ ব্রাজিলের ফুটবল প্রধান। কাজে বলা যায় সহসাই কাটছে না ব্রাজিলের খারাপ সময়। এ যেন রাজাহীন রাজ্যে শুধুই শূন্যতা!

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বজ্রপাতে ইমারত শ্রমিকের মৃত্যু

অটোরিকশাচালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে : প্রধানমন্ত্রী

চাঁদার ৫০ টাকা না পেয়ে হত্যা, ৮ বছর পর যাবজ্জীবন

ব্রাহ্মণবাড়িয়ায় যমুনা ইলেকট্রনিক্সের শোরুম উদ্বোধন

নির্বাচনের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে সরকার : ফখরুল

ইরানের সরকার আসলে কীভাবে পরিচালিত হয়?

আরও ২২ জন করোনা শনাক্ত

ঢাকায় ম্যানেজার পদে চাকরি দেবে বিকাশ

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কার্নিভাল অনুষ্ঠিত 

নোয়াখালীতে স্কুল ব্যাংকিং কনফারেন্স অনুষ্ঠিত

১০

নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন

১১

অবসর নিয়ে এখনো সিদ্ধান্ত নেননি ধোনি

১২

বৃক্ষ সংরক্ষণ-সম্প্রসারণে গবেষণা বৃদ্ধি করা হবে : বনমন্ত্রী

১৩

স্নাতক পাসে সেলস ম্যানেজার নেবে এসিআই

১৪

আখাউড়া স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ

১৫

মাকে খুঁজতে গিয়ে হারিয়ে গেল সোহান

১৬

দেশের বাজারে টাটা যোদ্ধা

১৭

রাতেই কোথাও ৮০, কোথাও ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৮

বাংলাদেশের খেলা দেখেন না মাশরাফী   

১৯

প্রথমবারের মতো জবিতে প্রকাশ হলো ২ খণ্ডের জার্নাল

২০
X