স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৩, ০৮:১৫ পিএম
আপডেট : ২৯ আগস্ট ২০২৩, ০৮:১৬ পিএম
অনলাইন সংস্করণ

ফিরেই শীর্ষে জোকোভিচ

নোভাক জোকোভিচ। ছবি : সংগৃহীত
নোভাক জোকোভিচ। ছবি : সংগৃহীত

ক্যারিয়ারে সবচেয়ে বেশি ক্ষতি করেছে কে- নোভাক জোকোভিচকে এ প্রশ্ন করা হলে সম্ভবত তিনি বলবেন করোনাভাইরাসের কথা। কারণ করোনার টিকা না নেওয়ায় টেনিসের এই কিংবদন্তিকে ২০২২ সালের ইউএস ওপেন ও অস্ট্রেলিয়ান ওপেনের স্বপ্ন বিসর্জন দিতে হয়েছে। এই একটি কারণে গত বছর ইউএস ওপেনে নামতে পারেননি জোকোভিচ। তবে সেই নিয়ম এখন শিথিল করেছে যুক্তরাষ্ট্র।

এবারের আসরে তাই খেলতে কোনো বাধা ছিল না সার্বিয়ান টেনিস তারকার। আর যুক্তরাষ্ট্রে ফেরাটাও হয়েছে তার রাজকীয়ভাবে। প্রথম রাউন্ডে ফ্রান্সের আলেক্সান্দার মুলারকে উড়িয়ে দিয়েছেন ৬-০, ৬-২, ৬-৩ গেমে।

জোকোভিচের ম্যাচটি মাঠে থেকে দেখেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার সামনে প্রথম সেটটি জিততে মাত্র ২৩ মিনিট সময় নেন ২৩ বারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন জোকোভিচ। প্রথম দুই সেটে মোটেও পাত্তা না পাওয়া মুলার যা একটু প্রতিরোধ গড়েন তৃতীয় সেটে। একপর্যায়ে ৩-৩ গেমে সমতা ছিল তাতে।

এই জয়ে আবারও র‍্যাংকিংয়ের সিংহাসন দখলে নিলেন জোকোভিচ। কিছুদিন আগেই কার্লোস আলকারাজকে হারিয়ে জেতেন সিনসিনাটি ওপেনের শিরোপা। র‍্যাংকিংয়ে শীর্ষস্থান থেকেও এবার হটালেন আলকারাজকে। এ নিয়ে এটিপি র‍্যাংকিংয়ে রেকর্ড ৩৯০ সপ্তাহ শীর্ষে থাকছেন জোকোভিচ।

ফেভারিট হিসেবেই ইউএস ওপেনের এবারের আসরে পা রেখেছেন ৩৬ বছর বয়সী জকোভিচ। এবার ফেরাটা শিরোপায় রাঙাতে পারলে ২৪টি গ্র্যান্ড স্লাম জয়ে মার্গারেট কোর্টকে ছোঁবেন তিনি।

তবে এই পথে জোকোভিচের বড় বাধা মানা হচ্ছে দুটি গ্র্যান্ড জয়ী আলকারাজকেই। ২০ বছর বয়সী স্প্যানিশ তারকা গত মাসে উইম্বলডনে মহাকাব্যিক এক ফাইনালে জকোভিচকে হারিয়ে দেন। এরপর অবশ্য সিনসিনাটি মাস্টার্সে জোকোভিচের কাছে শিরোপা হারান আলকারাজ।

এবারের ইউএস ওপেনেও জোকোভিচ-আলকারাজ ফাইনাল হবে- এমনটাই ভাবা হচ্ছে। তবে যেটাই হোক আলকারাজকে সরিয়ে জোকোভিচের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফেরাটা নিশ্চিত হয়ে গেছে প্রথম রাউন্ডের জয়েই। দ্বিতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ স্পেনের বার্নাবে মিরালেস।

জোকোভিচ-মুলার ম্যাচটি শুরু হতে হতে প্রায় মাঝরাত হয়ে যায় নিউইয়র্কে। কিন্তু তা নিয়ে একটুও অভিযোগ তোলেননি দুই বছর পর ইউএস ওপেনে ফেরা জোকোভিচ। তার ভাষ্য, ‘আমি জানতাম লেটনাইট ম্যাচ হতে যাচ্ছে।যাই হোক, ‘আমি কোর্টে ফিরতে পেরেই রোমাঞ্চিত। ম্যাচ মাঝরাতের পর শুরু হলো কিনা, তা নিয়ে আমার কোনো মাথাব্যথা ছিল না। আমাদের খেলার অন্যতম বড় স্টেডিয়ামে, অন্যতম প্রাণবন্ত স্টেডিয়ামে নাইট সেশনে খেলার জন্য অনেক দিন মুখিয়ে ছিলাম।’

নাইট সেশনের খেলা দেখতে প্রথম দিনে ৩০ হাজারের বেশি দর্শক এসেছিলেন, যেটি টুর্নামেন্টের নতুন রেকর্ড।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মাদের জন্যই আজ পৃথিবী এতো সুন্দর: রিচি

যুক্তরাষ্ট্রের যে নিয়মে বিরক্ত মেসি

৫০০ জনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেবে দারাজ

খেলাপি আদায়ে ব্যর্থ বিডিবিএল ‘বিলীন’ হচ্ছে

মায়ের পা ধুয়ে সম্মান জানাল শিক্ষার্থীরা

শাশুড়িকে হত্যার অভিযোগে ছেলের বউ গ্রেপ্তার

তীব্র গরমে ধানে চিটা পড়েছে

রাজশাহীতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

চাকরি দেবে ওয়ালটন, আবেদনের বয়স ২০-২৫ বছর

নির্বাচনের পর সংকট আরও বেড়েছে : মির্জা ফখরুল

১০

কুমিল্লা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫

১১

সাবেক এমপি গিয়াস উদ্দিন কারাগারে

১২

এক স্কুলের ২৯৫ শিক্ষার্থীর ২৯৪ জনই পেল জিপিএ-৫

১৩

৫১ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

১৪

কুবি প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষকদের অনন্য সাফল্য

১৫

শনিবার ছুটিতে ফিরতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

১৬

ইঞ্জিনিয়ার নেবে আকিজ গ্রুপ, আবেদন করুন শুধু পুরুষরা

১৭

সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলের দাবি

১৮

হোয়াইটওয়াশের স্বপ্নে রাজা-বেনেটের জল  

১৯

ক্ষেতের পাকা ধান কেটে নিল প্রতিপক্ষ, আতঙ্কে ২০ পরিবার 

২০
X