কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ১২:১৫ এএম
অনলাইন সংস্করণ

এবার ইসরায়েলে লেবাননের হামলা, ১৪ সেনা আহত

বুধবার ইসরায়েলে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ। ছবি : সংগৃহীত
বুধবার ইসরায়েলে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ। ছবি : সংগৃহীত

পাল্টাপাল্টি হামলা ঘিরে ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যে ইসরায়েলে ড্রোন হামলা করেছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তাদের হামলায় ইসরায়েলের ১৪ সেনা সদস্য এবং চার নাগরিক আহত হয়েছেন।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদন অনুযায়ী, বুধবার (১৭ এপ্রিল) লেবানন থেকে ছোঁড়া একটি বিস্ফোরকবাহী ড্রোন আরব আল-আরামশে শহরের একটি কমিউনিটি সেন্টারে আঘাত হানলে ১৪ জন সেনা এবং চারজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে। ইসরায়েলি চিকিত্সক ও সামরিক বাহিনী এই তথ্য জানিয়েছে।

আহত ব্যক্তিদের স্থানীয় নাহারিয়ার গ্যালিলি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। অন্য চারজন গুরুতর আহত হয়েছেন। বাকিরা মাঝারি ও হালকা ধরনের আহত হয়েছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, আহতদের মধ্যে ১৪ জন সেনা রয়েছে। তাদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। তবে চার বেসামরিক নাগরিকের সবাই সামান্য আহত হয়েছেন।

ইতিমধ্যে এই হামলার দায় স্বীকার করে হিজবুল্লাহ বলেছে, গাইডেড ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরক বোঝাই ড্রোন দিয়ে ইসরায়েলি সামরিক বাহিনীর ব্যবহৃত একটি ভবনকে লক্ষ্যবস্তু করেছেন তারা। একদিন আগে দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় দুই কমান্ডারসহ তিন সদস্য নিহত হওয়ার জবাবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইরানপন্থি এই গোষ্ঠীটি।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েল-লেবানন সীমান্তে হিজবুল্লাহ ও ইসরায়েলি সেনাদের মধ্যে প্রতিদিন পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে। গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদ এবং হামাসকে সমর্থনের অংশ হিসেবে এসব হামলা করা হচ্ছে বলে জানিয়েছে হিজবুল্লাহ।

এদিকে পাল্টাপাল্টি হামলা ঘিরে ইরান ও ইসরায়েলের মধ্যে বর্তমানে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনো মুহূর্তে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা।

গত শনিবার রাতে গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান।

সোমবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাব দেবে তার দেশ। যদিও মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ এড়াতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা জবাব দেওয়া থেকে বিরত থাকতে তেল আবিবকে চাপ দিয়ে আসছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে একের পর এক হুঁশিয়ারি দিয়ে আসছিল ইরান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পাবিপ্রবিতে ফ্রি শরবত বিতরণ

রশি দিয়ে টেনে রাখা হয়েছে ভাঙা বিদ্যুতের খুঁটি

চিরকুট লিখে মুয়াজ্জিনের আত্মহত্যা

ঢাবির জসীম উদদীন হলে ছাত্রলীগের বৃক্ষরোপণ

টাঙ্গাইলে ট্রাক-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

বৃষ্টি চান না ব্রাহ্মণবাড়িয়ার কৃষকেরা

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়

নির্বাচনী ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে সরকার : আব্দুস সালাম আজাদ

আমলে নিলে আগামীকাল মাঠে নামতে পারবেন না : শামীম ওসমান

কুমিল্লায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

১০

পুলিশের ওপর হামলা, গ্রেপ্তার ১০

১১

ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে দৌড়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত

১২

আবারও বাড়ল গ্যাসের দাম

১৩

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

১৪

সাতক্ষীরায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু

১৫

নিষেধাজ্ঞা শেষে মধ্য রাতে নদীতে নামছে জেলেরা

১৬

পুরো জাতির চাওয়া একটা সুষ্ঠু নির্বাচন : ইসি আলমগীর

১৭

চুয়াডাঙ্গায় কেন এত তীব্র তাপমাত্রা

১৮

গণতন্ত্রকে মাটিচাপা দিয়েছে সরকার : আমিনুল হক

১৯

উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এমপি পুত্র

২০
*/ ?>
X