কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ১২:১৫ এএম
অনলাইন সংস্করণ

এবার ইসরায়েলে লেবাননের হামলা, ১৪ সেনা আহত

বুধবার ইসরায়েলে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ। ছবি : সংগৃহীত
বুধবার ইসরায়েলে ড্রোন হামলা চালিয়েছে হিজবুল্লাহ। ছবি : সংগৃহীত

পাল্টাপাল্টি হামলা ঘিরে ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যে ইসরায়েলে ড্রোন হামলা করেছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তাদের হামলায় ইসরায়েলের ১৪ সেনা সদস্য এবং চার নাগরিক আহত হয়েছেন।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদন অনুযায়ী, বুধবার (১৭ এপ্রিল) লেবানন থেকে ছোঁড়া একটি বিস্ফোরকবাহী ড্রোন আরব আল-আরামশে শহরের একটি কমিউনিটি সেন্টারে আঘাত হানলে ১৪ জন সেনা এবং চারজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে। ইসরায়েলি চিকিত্সক ও সামরিক বাহিনী এই তথ্য জানিয়েছে।

আহত ব্যক্তিদের স্থানীয় নাহারিয়ার গ্যালিলি মেডিকেল সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। অন্য চারজন গুরুতর আহত হয়েছেন। বাকিরা মাঝারি ও হালকা ধরনের আহত হয়েছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী বলেছে, আহতদের মধ্যে ১৪ জন সেনা রয়েছে। তাদের মধ্যে পাঁচজনের অবস্থা গুরুতর। তবে চার বেসামরিক নাগরিকের সবাই সামান্য আহত হয়েছেন।

ইতিমধ্যে এই হামলার দায় স্বীকার করে হিজবুল্লাহ বলেছে, গাইডেড ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরক বোঝাই ড্রোন দিয়ে ইসরায়েলি সামরিক বাহিনীর ব্যবহৃত একটি ভবনকে লক্ষ্যবস্তু করেছেন তারা। একদিন আগে দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় দুই কমান্ডারসহ তিন সদস্য নিহত হওয়ার জবাবে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইরানপন্থি এই গোষ্ঠীটি।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরুর পর থেকে ইসরায়েল-লেবানন সীমান্তে হিজবুল্লাহ ও ইসরায়েলি সেনাদের মধ্যে প্রতিদিন পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটছে। গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার প্রতিবাদ এবং হামাসকে সমর্থনের অংশ হিসেবে এসব হামলা করা হচ্ছে বলে জানিয়েছে হিজবুল্লাহ।

এদিকে পাল্টাপাল্টি হামলা ঘিরে ইরান ও ইসরায়েলের মধ্যে বর্তমানে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনো মুহূর্তে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত বেধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা।

গত শনিবার রাতে গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান।

সোমবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাব দেবে তার দেশ। যদিও মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ এড়াতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা জবাব দেওয়া থেকে বিরত থাকতে তেল আবিবকে চাপ দিয়ে আসছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে অবস্থিত ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে দেশটির কয়েকজন সামরিক কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ ঘটনার প্রতিশোধ নিতে একের পর এক হুঁশিয়ারি দিয়ে আসছিল ইরান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পারমাণু বোমা তৈরির দ্বারপ্রান্তে ইরান

নারায়ণগঞ্জে ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লন্ডভন্ড মনপুরা

চাঁদপুরে ফের দেখা মিলল ভয়ংকর রাসেল ভাইপারের

মাছ ধরাকে কেন্দ্র করে লাঠির আঘাতে কিশোরের মৃত্যু

পুলিশ ডাকলে ডিএনএ স্যাম্পল দিতে কলকাতা যাব : আনারকন্যা ডরিন

চ্যাম্পিয়ন বিকেএসপি, সেরা সাঁতারু তোফায়েল–অ্যানি

ঘূর্ণিঝড় রিমাল / শ্রমে ঘামে এবার অস্তিত্ব রক্ষার লড়াই

১৫ ঘণ্টার তাণ্ডবে লন্ডভন্ড বরগুনা

গ্যাসের চুলায় বানাচ্ছিলেন মদ

১০

কার্বন নিঃসরণে উন্নত দেশগুলোই মূল অপরাধী : মেয়র আতিক

১১

মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত

১২

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান ভাসানী পরিষদের 

১৩

গোলটেবিলে বক্তারা / জনস্বাস্থ্য সুরক্ষায় চাই বাস্তবসম্মত ও বিজ্ঞানভিত্তিক কৌশল

১৪

ধাক্কা দিয়ে ৭০ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনায় গ্রেপ্তার ৩

১৫

পরিবেশ রক্ষা করেই বাস্তবায়িত হবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরী

১৬

প্রাণে বাঁচতে সবাই পালালেও সংসার ছাড়েন না ‘মা’

১৭

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে ঢাবি শিক্ষকদের কর্মবিরতি 

১৮

ভোলায় ভেসে গেল কোটি টাকার মাছ

১৯

চুয়াডাঙ্গায় আ.লীগ নেতাকে কুপিয়ে জখম

২০
X