কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ এপ্রিল ২০২৪, ০১:১৫ এএম
অনলাইন সংস্করণ

ইরানে হামলার সিদ্ধান্ত নিয়েও পিছু হঠে ইসরায়েল

ইসরায়েলে আঘাত হানা ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পর্যবেক্ষণ করছেন ইসরায়েলি সামরিক বাহিনীর একজন সদস্য। ছবি : সংগৃহীত
ইসরায়েলে আঘাত হানা ইরানি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পর্যবেক্ষণ করছেন ইসরায়েলি সামরিক বাহিনীর একজন সদস্য। ছবি : সংগৃহীত

গাজা যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। পাল্টাপাল্টি হামলা ঘিরে বর্তমানে দুই চিরশত্রুর মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোনো মুহূর্তে মধ্যপ্রাচ্যের এই দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ পর্যন্ত বেঁধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশ্লেষকরা। তবে ইরানের হামলার পর এখনো কোনো জবাব দেয়নি তেল আবিব। অবশ্য জবাব না দিলেও ইরানে সরাসরি হামলার সিদ্ধান্ত গ্রহণ করেছিল নেতানিয়াহু প্রশাসন। তবে দুইবারই শেষ পর্যন্ত ইরানে হামলার সিদ্ধান্ত থেকে সরে আসে ইসরায়েল।

মার্কিন নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওসের প্রতিবেদন অনুযায়ী, গত সোমবার রাতে ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা চালানোর কথা বিবেচনা করেছিল ইসরায়েল। কিন্তু শেষ পর্যন্ত এটি স্থগিত করার সিদ্ধান্ত নেয় দেশটি। পাঁচটি ইসরায়েলি ও মার্কিন সূত্রের বরাতে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যমটি।

গত শনিবার রাতে প্রথমবারের মতো ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ইরান। মূলত চলতি মাসের শুরুর দিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি বোমা হামলার জবাবে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে এই পাল্টা হামলা করে তেহরান।

ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার জবাব দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করে আসছে ইসরায়েল। তবে মধ্যপ্রাচ্যে নতুন করে যুদ্ধ এড়াতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্ররা জবাব দেওয়া থেকে বিরত থাকতে তেল আবিবকে চাপ দিয়ে আসছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন সতর্ক করে বলেছে, ইরানের সঙ্গে নতুন করে উত্তেজনায় জড়ালে তা যুক্তরাষ্ট্র বা ইসরায়েলের স্বার্থে কাজে আসবে না। ইরানের বিরুদ্ধে যেকোনো প্রতিশোধ নেওয়ার বিষয়ে ইসরায়েলকে সতর্কতার নীতি অবলম্বন করতে বলেছে মার্কিন কর্মকর্তারা।

গত সোমবার ইসরায়েলের যুদ্ধবিষয়ক মন্ত্রিসভা ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে (আইডিএফ) ইরানের বিরুদ্ধে হামলা চালানোর সবুজ সংকেত দেয়। তবে দিন গড়িয়ে রাত পড়তেই কারিগরি কারণের কথা বলে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে নেতানিয়াহু প্রশাসন।

তবে একজন ইসরায়েলি কর্মকর্তা অ্যাক্সিওসকে বলেছেন, ইরানের হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন সেটি কখন এবং কীভাবে দেওয়া হবে, তা ঠিক করা হবে।

ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেছেন, আমরা নিশ্চিত নই যে ইসরায়েল আসলে আক্রমণের কতটা কাছাকাছি ছিল। তবে আরেক জন মার্কিন কর্মকর্তা বলেছেন, ইসরায়েল সোমবার বাইডেন প্রশাসনকে বলেছে, তারা আরও অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।

তৃতীয় মার্কিন কর্মকর্তা বলেছেন, ইরানের ভেতরে ছোট ইসরায়েলি হামলা হলেও তেহরান জবাব দিতে পারে। তবে বাইডেন প্রশাসনের প্রত্যাশা, ইসরায়েলি হামলা শনিবারের ইরাননি হামলার চেয়ে আরও সীমিত হবে এবং দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি হামলা বন্ধ হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ইরান ইসরায়েল হামলা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

চট্টগ্রামে আ.লীগ কর্মীকে ছুরিকাঘাত করে খুন

২০ টাকায় মোবাইলের ফুল চার্জ!

প্রভাবশালীদের দখলে রংপুরের কাফ্রিখাল বিল

মৌমাছি ‘গণহত্যার’ বিচার চাই

ঘূর্ণিঝড়ের রাতে ব্যাংকে ঢুকে পড়ল ডাকাতদল, অতঃপর...

সরকারের কাছে অনেক রূপকথার কাহিনি আছে : রিজভী

ঘূর্ণিঝড় রিমালে হতাহতের ঘটনায় ফখরুলের শোক

হালদাপাড়ে ডিম সংগ্রহকারীদের নির্ঘুম রাত

খাবার সংকটে জাতীয় দল ছাড়লেন তিন আর্জেন্টাইন ফুটবলার

সিরাজগঞ্জে স্বেচ্ছাসেবকলীগ নেতার হাতে সাংবাদিক লাঞ্ছিত

১০

ঋণ দেওয়ার যোগ্যতা নির্ধারণ করবে প্রাইভেট ক্রেডিট ব্যুরো

১১

বন্ধ হচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার রুটের বিশেষ ট্রেন

১২

এমপি আনারের দেহাংশ উদ্ধার নিয়ে যা বললেন ডিবিপ্রধান

১৩

বিদ্যুৎবিহীন ডেমরাবাসীর ৩০ ঘণ্টা!

১৪

যে প্রক্রিয়ায় চলছে তাসকিনের সেরে ওঠার মিশন

১৫

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সিলেটে বন্যার আশঙ্কা

১৬

চট্টগ্রাম বন্দর চ্যানেলে আটকে গেল জাহাজ

১৭

প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন বন্ধের চিঠি প্রশাসনের, শিক্ষক সমিতি শোভাযাত্রা

১৮

নারায়ণগঞ্জে হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন

১৯

ইংরেজিতে কথা বলে ভক্তদের অবাক করলেন মেসি

২০
X