কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৪১ পিএম
অনলাইন সংস্করণ

যুদ্ধের মধ্যেই বিক্ষোভে উত্তাল ইসরায়েল, চরম বিপাকে নেতানিয়াহু

বিক্ষোভে উত্তাল ইসরায়েল। পুরোনো ছবি
বিক্ষোভে উত্তাল ইসরায়েল। পুরোনো ছবি

ফিলিস্তিনের গাজাকে মাটির সাথে মিশিয়ে দিতে ভয়াবহ ছক কষেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রীর বেনিয়ামিন নেতানিয়াহু। কিন্তু তার এই নীল নকশায় কোনোভাবেই সমর্থন দিতে চায় না সাধারণ ইসরায়েলিরা। এমনকি ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন যেসব ইসরায়েলিকে ধরে নিয়ে গেছে তাদের এখনো মুক্ত করতে পারেনি নেতানিয়াহু। তাদের মুক্তির দাবিতে বিক্ষোভে উত্তাল গোটা ইসরায়েলে।

দেশটির বাসিন্দারা নেতানিয়াহুর হুটহাট সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তারা আর যুদ্ধ চায় না। এমনকি নেতানিয়াহুকে সহ্যই করতে পারছেন না। তাই তো নতুন করে নির্বাচনের দাবিতে রাস্তায় নেমেছে হাজার হাজার ইসরায়েলি।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা বলছে, গাজায় আটক বন্দিদের মুক্তির দাবিতে এবং আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে শনিবার হাজার হাজার মানুষ ইসরায়েলজুড়ে বিক্ষোভ করেছেন। ইসরায়েলি সম্প্রচার কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্ষোভকারীরা ইসরায়েলের কাপলান স্কয়ারে জড়ো হন এবং গাজায় ফিলিস্তিনি উপদলের সাথে বন্দি বিনিময় চুক্তি এবং আগাম নির্বাচনের দাবি জানান।

গাজায় আটক বন্দিদের পরিবারও এদিনের বিক্ষোভে অংশ নেয় এবং বিক্ষোভকারীদের সামনে বক্তৃতা দেয়। কিন্তু বিক্ষোভের সময় সেখান থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে পুলিশ। শুরুতে ধ্বস্তাধ্বস্তি হলেও পরে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে তারা তেলআবিবের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘেরাও করে। এমনকি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে পর্যস্ত বিক্ষোভ হয়।

আনাদোলু বলছে, হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেডের প্রকাশিত একটি ভিডিওতে গাজায় আটক দুই বন্দিকে ইসরায়েলি সরকারের কাছে তাদের মুক্তি নিশ্চিত করার জন্য বন্দি বিনিময় চুক্তি করার দাবি জানাতে দেখা যাওয়ার পর ইসরায়েলে বিক্ষোভ আরও তীব্র হয়েছে। এছাড়া গাজায় আটক বন্দিদের মুক্তি নিশ্চিত করার জন্য সরকারি সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছে তাদের পরিবারগুলো। এমনকি যুদ্ধের অবসান ঘটিয়ে হলেও এই পথে হাঁটার দাবি জানিয়েছে তারা। তেল আবিব বিশ্বাস করে, গাজায় এখনো ১৩৪ জন ইসরায়েলি বন্দি আটক রয়েছে। অন্যদিকে ইসরায়েল তাদের কারাগারগুলোতে প্রায় ৯ হাজার ফিলিস্তিনিকে আটকে রেখেছে।

গোটা বিশ্বকে অবাক করে দিয়ে গেল ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন। এরপর থেকে গাজায় তাণ্ডবলীলা চালাচ্ছে তেলআবিব। রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত করেছে গাজার বেশির ভাগ এলাকা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কীটনাশকযুক্ত পুকুরে মাছ ধরতে গিয়ে প্রাণ গেল শিশুর

ভুল সিদ্ধান্তের কারণে বারবার নীতি পরিবর্তনে বাধ্য হচ্ছে বাংলাদেশ ব্যাংক

ইসরায়েল-মার্কিন সম্পর্ক ফাঁটলের নেপথ্যে যে বাহিনী

মুক্তির এক মাস পর দেশে নোঙর করল এমভি আবদুল্লাহ

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপির বৈঠক

বিএনপি নেতা সোহেল কারামুক্ত

নিয়ন্ত্রণ হারিয়ে খাদে বাস, অতঃপর...

আগামী ৭ দিনে তীব্র তাপপ্রবাহের শঙ্কা নেই

ডায়মন্ড সিমেন্টে চাকরির সুযোগ, ৪৫ বছরেও আবেদন

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

১০

নতুন কর্মসূচি ঘোষণা করেছে চরমোনাই

১১

এসএসসিতে এক বিষয়ে ফেল করেছে ১ লাখ ৬৬ হাজার শিক্ষার্থী

১২

প্রকৌশল কাজ অপ্রকৌশলীরা করতে পারে না : জি এম কাদের

১৩

সৈয়দপুরে বিমান চলাচল স্বাভাবিক

১৪

গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্দোলন চলবে : নজরুল ইসলাম

১৫

পাবিপ্রবিতে ‘তরুণ নেতৃত্ব ও নাগরিক সম্পৃক্ততা’ কর্মশালা শুরু

১৬

শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহযোগিতা করতে চায় ফ্রান্স 

১৭

দুই লাখ টাকা চুক্তিতে খুন

১৮

চীন সফরে গেলেন তিন দলের ৯ বাম নেতা 

১৯

শুক্রবার জেলা ও মহানগরে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

২০
X