কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১২ পিএম
অনলাইন সংস্করণ

ইসরায়েল ও ইউক্রেনকে ৯৫ বিলিয়ন ডলারের অস্ত্র ও সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে মার্কিন সিনেট। ছবি : সংগৃহীত
ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে মার্কিন সিনেট। ছবি : সংগৃহীত

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সামরিক সহায়তা দেওয়ার জন্য আলোচিত ৯৫ বিলিয়ন ডলারের বৈদেশিক সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে মার্কিন সিনেট। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসে পাস হওয়া এই প্রস্তাবকে অনুমোদন করে সিনেট। বিলটি প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাক্ষরের জন্য প্রেরণ করা হয়েছে।

আলোচিত এই সামরিক সহায়তা প্রস্তাবের মধ্যে রয়েছে, ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম অনুমোদন। আগামী কয়েক দিনের মধ্যেই কিয়েভকে এসব যুদ্ধ সরঞ্জাম দেওয়া শুরু হতে পারে বলে জানিয়েছে পেন্টাগন। এছাড়া এই প্রস্তাবে ইসরায়েলের জন্য রয়েছে ২৬ দশমিক ৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা।

এর আগেও গত ফেব্রুয়ারিতে একই সহায়তা প্যাকেজ পাস করেছিল সিনেট। কিন্তু একদল কনজারভেটিভস ইউক্রেনের জন্য নতুন সহায়তা প্রস্তাবের বিরোধিতা করায় হাউস অব রিপ্রেজেন্টেটিভসে এই বিল ভোটাভুটিতে আসতে বাধা পায়। গত সপ্তাহে, নিম্নকক্ষে ডেমোক্র্যাট ও রিপাবলিকানেরা একজোট হয়ে এই বিরোধিতাকে পাশ কাটিয়ে সহায়তা প্যাকেজের পক্ষে ভোট দেন। বিবিসির প্রতিবেদন অনুসারে, দ্বিদলীয় ৭৯–১৮ ভোটে বিলটি পাস হয়।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের ডেমোক্র্যাট নেতা চাক শ্যুমার বলেছেন, হাউস অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকান স্পিকার মাইক জনসন তাঁর চেম্বারে বৈদেশিক সহায়তা বিলটি পাসের জন্য চাপ দেওয়াকে গুরুত্বপূর্ণ মনে করেছিলেন। গতকাল মঙ্গলবার তিনি বলেন, ভিন্ন রাজনৈতিক মতাদর্শী থাকা সত্ত্বেও আমাদের দ্বিদলীয় মনোভাব হাত মেলানোর কারণে কংগ্রেসে এই বড় ও কঠিন বিলটি পাস করানো সম্ভব হয়েছে।

গতকাল মঙ্গলবার পাস হওয়া বৈদেশিক সহায়তা প্যাকেজের মধ্যে আরও রয়েছে:

• ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা।

• ইসরায়েলের জন্য ২৬.৪ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা, এর মধ্যে ৯.১ বিলিয়ন ডলার গাজায় মানবিক সহায়তার জন্য বরাদ্দ করা হয়েছে ।

• ‘কমিউনিস্ট চীন মোকাবিলায়’ তাইওয়ানসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মিত্রদের জন্য ৮.১ বিলিয়ন ডলারের তহবিল বরাদ্দ।

গাজায় ইসরায়েলের চলমান হামলার মধ্যেই ইসরায়েলকে এই সামরিক সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে গাজায় ইসরায়েলের সর্বাত্মক, নির্বিচার হামলার প্রায় সাত মাস হতে চলেছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত এই হামলায় ৩৪ হাজার ১৮৩ জন নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

১৩ বিলিয়ন ডলার সামরিক সহায়তা বরাদ্দের জন্য ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল ক্যাটজ মার্কিন সিনেটকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, এই উদ্যোগের মাধ্যমে ইসরায়েলের শত্রুদের 'কড়া বার্তা' দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নেপাল অধিনায়কের সঙ্গে কেন তর্কে জড়ান তানজিম?

অ্যাকশন অবতারে আসিফ আকবর (ভিডিও)

পুতিনকে আল্টিমেটাম দিলেন জেলেনস্কি

ডিএনসিসির ১৬ ওয়ার্ডে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ

ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে ঈদের বৃহৎ জামাত অনুষ্ঠিত

লক্ষ্যমাত্রার অনেক আগেই বর্জ্য অপসারণে সক্ষম হবো : তাপস

এখনো বাড়ি ফিরছে মানুষ সঙ্গে পোষা প্রাণীরাও

মসজিদে মাদ্রাসার শিক্ষক খুন!

সুপার এইটেও থাকবে বৃষ্টির বাগড়া?

নো মেকআপ লুকে রুনা খান

১০

যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

১১

ঈদের ছুটিতে প্রস্তুত পর্যটন শহর কাপ্তাই

১২

চামড়ার দাম নিয়ে ক্রেতা-বিক্রেতাদের অসন্তোষ

১৩

ভক্তদের দেখা দিলেন শাহরুখ

১৪

বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শনে ডিএনসিসি মেয়র

১৫

সাকিবের উদ্দেশ্যে যে চিঠি লিখলেন বড় মেয়ে আলাইনা

১৬

পাবনায় দৃষ্টিনন্দন বিনোদন কেন্দ্র ‘স্বপ্নদ্বীপ রিসোর্ট’

১৭

এবার ঈদ দেশের মানুষের কাছে একটা কষ্টের দিন : মির্জা ফখরুল

১৮

ঈদে ঘুরে আসতে পারেন নওগাঁর যেসব ঐতিহাসিক স্থান

১৯

পশু কোরবানি দিতে গিয়ে আহত হয়ে ৯৪ জন ঢামেকে

২০
X