মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
মুজাহিদ মসি, মাধবপুর (হবিগঞ্জ)
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

স্বাধীনতার ৫৩ বছরেও হয়নি ব্রিজ, ভোগান্তিতে ১০ গ্রামের মানুষ

সোনাই নদীর উপরে নির্মিত বাঁশের সাঁকো দিয়েই পারাপার হন স্থানীয়রা। ছবি : কালবেলা
সোনাই নদীর উপরে নির্মিত বাঁশের সাঁকো দিয়েই পারাপার হন স্থানীয়রা। ছবি : কালবেলা

স্বাধীনতার ৫৩ বছর পেরিয়ে গেলেও স্থানীয়দের প্রাণের দাবি সোনাই নদীর উপরে একটি ব্রিজ নির্মাণ হয়নি। এ পথে নিয়মিত দশটি গ্রামের মানুষ চলাচল করে। হবিগঞ্জের মাধবপুর উপজেলার আন্দিউরা ও বহরা ইউপির সংযোগস্থল মরাচর এলাকায় নদীর উপর একটি নড়বড়ে সাঁকো দিয়ে চলাচল করছেন পথচারীরা। তবে স্রোত বাড়লে ভেঙে যায় সাঁকোটি।

জানা যায়, স্থানীয়রা নৌকা দিয়ে অতিকষ্টে পারাপার হলেও ঝুঁকি নিয়ে অনেককে সাঁতার কেটে সোনাই নদী পার হতে দেখা যায়। তবে বর্ষাকালে পানি নদীর স্রোত বেড়ে গেলে তারা কোনোভাবেই পারাপার হতে পারেন না। বিশেষ করে স্কুলগামী শিক্ষার্থীদের চরম ভোগান্তির শিকার হতে হয়। স্রোত বাড়লে শিক্ষার্থীদের স্কুল যাওয়া বন্ধ করে দিতে হয়।

সূত্র জানায়, ব্রিজ না হওয়ায় উপজেলার আন্দিউরা ও বহরা ইউনিয়নের ১০ গ্রামের হাজার হাজার মানুষের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। এ নিয়ে স্থানীয় হরিশ্যামা, কুটানিয়া, উতলারপাড়, সুন্ধাদিল, মুরাদপুর ভাংগারপাড়, দিঘিরপাড়, ধনীচানপুরসহ বিভিন্ন গ্রামের বাসিন্দারা বিভিন্ন সময়ে সরকারের বিভিন্ন দপ্তরে ব্রিজ নির্মাণের জন্য জোর দাবি জানিয়ে আসছে।

স্থানীয়রা জানান, এবারও ওই এলাকার সংসদ সদস্য ব্যারিস্টার সাইদুল হক সুমনের কাছেও আবেদন জানিয়েছে। এবার এমপির আশ্বাসে আশার আলো দেখছেন স্থানীয়রা।

ওই স্থানটি মাধবপুর উপজেলার বহড়া ও আন্দিউরা ইউনিয়নের সংযোগস্থলে হওয়ায় উভয় ইউনিয়নের চেয়ারম্যানরা দায়সাড়া ভাব নেন বলে স্থানীয়দের অভিযোগ। তবে স্থানীয় আন্দিউড়া ইউনিয়নের চেয়ারম্যান আতিকুর রহমান আতিক ব্রিজটি নির্মাণের জন্য সরকারের বিভিন্ন দপ্তরে যোগাযোগ করলেও এখন পর্যন্ত মেলেনি তেমন ফল।

দীর্ঘদিন ধরে ব্রিজ বানাতে বিভিন্ন ফোরামে কথা বলে আসা স্থানীয় উপজেলার আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক মো. এরশাদ আলী বলেন, এখানে ব্রিজ বানানো অত্যন্ত জরুরি। স্কুলশিক্ষার্থীরা বর্ষাকালে স্কুলে নদী পার হয়ে যেতে পারে না। নিশ্চয়ই নতুন এমপি এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।

মাধবপুর এলজিইডি অফিসের সহকারী প্রকৌশলী মো. নজরুল ইসলাম বলেন, বিষয়টি গুরুত্বপূর্ণ। আমরা এটি সরেজমিনে দেখে ব্রিজ নির্মাণে জেলাতে প্রস্তাবনা পাঠাব।

হবিগঞ্জ জেলা এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী মো. ইশতিয়াক হাসান বলেন, সোনাই নদীর উপর ব্রিজ নির্মাণ জরুরি। আমি নতুন কর্মস্থলে যোগদান করায় ওই ব্রিজের বিষয়ে মোটামুটি অবগত হয়েছি। খোঁজ নিয়ে দ্রুত ব্রিজ নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নিব। উপজেলাকে এটির প্রতিবেদন ও প্রস্তাব দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কুয়াকাটায় গরমে ক্লাসেই অসুস্থ দুই শিক্ষার্থী

ঝালকাঠিতে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

মেয়ের শ্বশুর বাড়ি থেকে ফেরার পথে প্রাণ গেল বৃদ্ধার

স্কুল থেকে ফেরার পথে শিশুকে ধর্ষণের পর হত্যা

হাসপাতালে অজ্ঞাত নারীর লাশ, বিপাকে কর্তৃপক্ষ

ইসলামপুরে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

১০

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

১১

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

১২

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

১৩

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

১৪

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

১৫

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

১৬

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্র নিহত

১৭

উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১৮

এআইইউবিতে সিএস ফেস্ট

১৯

৩ সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার মামলা

২০
*/ ?>
X