মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
শরীয়তপুর প্রতিনিধি
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ০৭:২৫ পিএম
অনলাইন সংস্করণ
বিনা টিকিটে পার্কে প্রবেশ

৫ শিশুকে কান ধরে দাঁড়িয়ে রাখলেন ইউএনও

শিশুদের কান ধরে দাঁড়িয়ে রেখেছেন। ছবি : কালবেলা
শিশুদের কান ধরে দাঁড়িয়ে রেখেছেন। ছবি : কালবেলা

টিকিট ছাড়া পার্কে প্রবেশের দায়ে পাঁচ শিশুকে কান ধরে দাঁড় করিয়ে রাখার অভিযোগ উঠেছে ইউএনও মো. মাইন উদ্দিনের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে শরীয়তপুর জেলা প্রশাসন নিয়ন্ত্রিত পার্কে। এসময় তাদের দুজনকে গ্রাম পুলিশ ও আনসার সদস্যের পাহারায় দের ঘণ্টা আটকে রাখে বলে অভিযোগ ওঠে।

সোমবার (১৫ এপ্রিল) সন্ধ্যার পর টিকেট ছাড়া পার্কে প্রবেশ করলে গ্রাম পুলিশ ও আনসার সদস্যরা তাদের আটক করে। পরে ইউএনও শিশুদের এ শাস্তি দেন। ঘটনার সময় পার্কে আসা দর্শনার্থীরা মুঠোফোনের ক্যামেরায় ছবি ও ভিডিও করেন। ঘটনার কিছু ছবি কালবেলার হাতে এসেছে।

মো. মাইন উদ্দিন ঘটনা অস্বীকার করে বলেন, ওই শিশুদের কান ধরিয়ে রাখার বিষয়টি আমার জানা নেই। কয়েকজন শিশু দেয়াল টপকে ঢুকেছিল। তারপর পাশে যারা ছিল তারা তাদের ধরে এনেছে। ওরা দাঁড়িয়ে ছিল, ভয়ে হয়ত কানে হাত দিয়েছে। তবে আমি তাদের (শিশুদের) বলেছি দেয়াল টপকে প্রবেশ করা অপরাধ। এটা চুরির সমান অপরাধ, তোমরা জানো কি না তা জিজ্ঞাসা করেছি। তোমরা আর কখনো এ কাজ করবে না। সৎ ও ভালো মানুষ হয়ে জীবনযাপন করবা এমন লেসন (শিক্ষা) দিয়ে আমি তাদের ছেড়ে দিয়েছি। আর দুই শিশুকে দেড় ঘণ্টা আটকে রাখার ঘটনাটি আমার জানা নেই।

স্থানীয়রা জানান, শরীয়তপুর জেলা শহরে সদর হাসপাতালের সামনে ও জেলা শিল্পকলা একাডেমির পাশে পার্ক নির্মাণ করেছে জেলা প্রশাসন। শরীয়তপুর পার্ক নাম করণ করা পার্কটি ঈদের দিন চালু করা হয়েছে। চার দিক দিয়ে সীমানা প্রাচীর দিয়ে একটি প্রবেশ দ্বার রাখা হয়েছে। ভেতরে শিশুদের খেলার জন্য ১৫-১৬টি বিভিন্ন রাইড বসানো হয়েছে। আর পার্কে প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

পার্কের প্রবেশ দ্বারে কাউন্টার খুলে ঈদের দিন সকাল থেকে দর্শনার্থীদের কাছ থেকে টাকা আদায় করছেন জেলা প্রশাসনের কর্মচারীরা। ওই পার্কের দেখভালের দায়িত্বে আছেন সদর ইউএনও মো. মাইনউদ্দিন। কেউ টাকা ছাড়া পার্কে প্রবেশ করেন কি না ও পার্কের শৃঙ্খলা নিয়ন্ত্রণ করার জন্য কয়েকজন গ্রাম পুলিশ ও আনসার সদস্য নিযুক্ত করা হয়েছে।

জানা যায়, সোমবার সন্ধ্যায় জেলা শহরের তুলাসার, বেপারিপাড়া ও স্বর্ণঘোষ এলাকার কয়েকজন শিশু পার্কের পাশে খেলাধুলা করছিল। তারা সন্ধ্যার দিকে সীমানা প্রাচীর টপকে পার্কে প্রবেশ করে। গ্রাম পুলিশ ও আনসার সদস্যরা সঙ্গে সঙ্গে তাদের পাঁচজনকে আটক করেন। তাদের ধরে পার্কের উত্তর-পূর্ব দিকে আনা হয়। তখন সেখানে আসেন ইউএনও মো. মাইনউদ্দিন। তখন ওই শিশুদের মধ্যে চারজনকে কানে হাত দিয়ে দাড় করে রাখা হয়। আটক করা শিশুদের বয়স ১০-১৩ বছরের মধ্যে।

এ ঘটনার সময় পার্কে উপস্থিত অনেক দর্শনার্থী মুঠোফোনের ক্যামেরা দিয়ে ছবি তোলেন। তেমন কিছু ছবি কালবেলার হাতে এসেছে।

ওই ছবিতে দেখা যায় ও প্রত্যক্ষদর্শীরা জানায়, ৪ শিশু কান ধরে দাঁড়িয়ে আছে। পাশে লাঠি নিয়ে দাঁড়িয়ে আছে গ্রাম পুলিশ সদস্যরা। ইউএনও মো. মাইনউদ্দিন সেখানে এসে শিশুদের শাসাচ্ছেন। এ সময় আগ্নেয়াস্ত্র কাধে এক আনসার সদস্য আসামি ধরার মতো জাপটে ধরে আরেক শিশুকে ইউএনওর কাছে নিয়ে আসেন। দুই শিশুকে আটকে বসিয়ে রাখা হয়েছে। লাঠি হাতে গ্রাম পুলিশ সদস্য তাদের পাহারা দিচ্ছেন।

আতঙ্কে কান ধরে দাঁড়িয়ে থাকা শিশুরা কাঁদতে থাকে। তখন যাদের বয়স ১০ বছরের মধ্যে তাদের কাছ থেকে পার্কে প্রবেশের টাকা রেখে ছেড়ে দেওয়া হয়। আর যাদের বয়স ১৩ বছর এমন দুই শিশুকে আটকে রাখা হয়। রাত ৮টা-সাড়ে ৯টা পর্যন্ত লাঠি হাতে গ্রাম পুলিশ সদস্যরা তাদের পাহারা দেন। রাত সাড়ে ৯টার দিকে পার্ক বন্ধ করার সময় গ্রাম পুলিশ সদস্যরা ব্যস্ত হয়ে পড়লে ওই দুই শিশু তাদের চোখ এড়িয়ে পার্ক থেকে বের হয়ে যায়।

শিশুদের পরিবারের সদস্যরা বলেন, পার্কটি যে স্থানে নির্মাণ করা হয়েছে তার আশপাশে ওই শিশুরা সবসময় খেলাধুলা করত। খেলার জন্যই শিশুরা সেখানে যায়। পার্কের বন্দি অবস্থা থেকে বাড়িতে ফিরে শিশুরা ভয়ে ও আতঙ্কে কাঁদতে থাকে। ওই শিশুদের মধ্যে একজন শহরের একটি সরকারি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র। সে কালবেলাকে জানায়, পার্কের সীমানা প্রাচীরের পাশে খেলছিল। খেলার সময় সীমানা প্রাচীরের ওপর উঠলে অন্য বন্ধুরা তাকে ধাক্কা মারে। তখন আনসার সদস্যরা অস্ত্রের ভয় দেখিয়ে তাকে ধরে নিয়ে আসে। তার পকেটে থাকা ২০ টাকা দিয়ে মুক্তি পেতে চেয়েছিল। রাত ১২টার সময় ছাড়া হবে এমন বলে তাকে আটকে রাখা হয়।

নাম প্রকাশ না করার শর্তে এক অভিভাবক বলেন, পার্কটি যেখানে বানানো হয়েছে সে জমিটি আমাদের পূর্বপুরুষদের স্বজনদের ছিল। কালেভদ্রে তা খাস হয়েছে। ওই জায়গায় শিশু বয়সে আমরা খেলাধুলা করেছি। আমাদের সন্তানরাও খেলতে সেখানে যায়। পার্কে প্রবেশ করার অজুহাত দেখিয়ে আমাদের শিশু সন্তানদের সঙ্গে এমন আচরণ করা ঠিক হয়নি।

নাম প্রকাশ না করার শর্তে শহরের এক মাধ্যমিক স্কুলের শিক্ষক বলেন, শিশুদের সঙ্গে এ অমানবিক আচরণ করা ঠিক হয়নি। ঘটনার সময় আমি পার্কে ছিলাম। ঘটনাটিতে আমি লজ্জিত ও বিস্মিত হয়েছি। ওদের ছেড়ে দেওয়ার অনুরোধ করেছিলাম। কিন্তু এক কর্মকর্তার নির্দেশ থাকার কথা বলে গ্রাম পুলিশের সদস্যরা তাদের ছাড়তে রাজি হয়নি।

কিশোর অপরাধ নিয়ে কাজ করেন এমন এক আইনজীবী নাম প্রকাশ না করার শর্তে বলেন, শিশুদের প্রকাশ্যে (জনসম্মুখে) ভর্ৎসনা করা, শাস্তি দেওয়া অপরাধ। একজন প্রশাসনিক কর্মকর্তা এমন আচরণ করতে পারেন না। সামান্য ৩০ টাকার টিকেট না থাকার অপরাধ দেখিয়ে যে শাস্তি তাদের দেওয়া হয়েছে তা মোটেও সভ্য কাজ হতে পারে না। সর্বত্রই ব্যবসায়িক মনোবৃত্তি ও আইন প্রয়োগের মানসিকতাও সঠিক নয়। ওই কর্মকর্তার এমন আচরণে শিশুদের মনে যে ক্ষত সৃষ্টি হয়েছে তার দায় কে নেবে।

বিষয়টি জানতে শরীয়তপুরের জেলা প্রশাসক মুহাম্মদ নিজাম উদ্দীন আহাম্মেদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে ফোনে পাওয়া যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে জেলা প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ঘটনাটি যদি এমন হয় তবে তা দুঃখজনক। শিশুদের সঙ্গে এমন আচরণ কেউ করতে পারেন না। বিষয়টি জেলা প্রশাসকের সঙ্গে কথা বলে খতিয়ে দেখা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

তীব্র তাপদাহে বিদ্যুৎ বিভাগের নির্দেশনা

ভয়াল ২৯ এপ্রিলের স্মরণে ঢাকাস্থ কক্সবাজার সমিতি

মালবাহী ট্রেনের ধাক্কায় ইঞ্জিনিয়ারের মৃত্যু

মঙ্গলবার কেমন থাকবে আবহাওয়া?

সন্তান প্রসব করাতে গিয়ে নারীর জরায়ু কাটার অভিযোগ

রাজবাড়ীতে বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু

বঙ্গবন্ধু মে দিবসকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করেন

পাবিপ্রবিতে বৃক্ষরোপণ কর্মসূচি পালন

বাজারে গিগাবাইটের এআই পরিচালিত ইন্টেল ১৪ জেনারেশন ল্যাপটপ

চিকিৎসা শেষে পথেই প্রাণ গেল ৪ জনের

১০

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকচাপায় কলেজছাত্র নিহত

১১

উপজেলা নির্বাচনে আ.লীগ নেতাকে কারণ দর্শানোর নোটিশ

১২

এআইইউবিতে সিএস ফেস্ট

১৩

৩ সাংবাদিকসহ ৬ জনের বিরুদ্ধে সাইবার মামলা

১৪

উচ্চ শিক্ষায় ফিলিস্তিনের নারী শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে আইইউবিএটি

১৫

দেশ এখন ভয়াবহ সংকটে রয়েছে : গণঅধিকার পরিষদ

১৬

মুক্তি পেতে যাচ্ছেন মামুনুল হক 

১৭

স্বাধীন তদন্ত কমিশনের মাধ্যমে জিয়াউর রহমানের মুখোশ উন্মোচনের দাবি পরশের

১৮

গোপালগঞ্জে বঙ্গবন্ধু ধানের ফসল কর্তন উৎসব

১৯

কক্সবাজারে ডাকাতদলের সঙ্গে র‍্যাবের গোলাগুলিতে নিহত ১

২০
*/ ?>
X