চাটমোহর (পাবনা) প্রতিনিধি
প্রকাশ : ১৭ জুন ২০২৪, ০৯:৫৫ পিএম
আপডেট : ১৭ জুন ২০২৪, ১০:০৮ পিএম
অনলাইন সংস্করণ

এক চামড়ার দাম ১০ টাকা

চাটমোহর নতুন বাজার এলাকায় চলছে চামড়া ক্রয়-বিক্রয়। ছবি : কালবেলা
চাটমোহর নতুন বাজার এলাকায় চলছে চামড়া ক্রয়-বিক্রয়। ছবি : কালবেলা

কিছু বাড়তি আয়ের আশায় ৪ হাজার ৭০০ টাকায় ৫টি গরুর চামড়া এবং ২০০ টাকায় ১০টি ছাগলের চামড়া কিনেছিলেন মৌসুমি চামড়া ব্যবসায়ী আব্দুস সাত্তার। আশা করেছিলেন চামড়াগুলো বিক্রি করে কিছু টাকা লাভ করতে পারবেন। বিক্রির জন্য কয়েক কিলোমিটার দূর থেকে ২০০ টাকা ভাড়া দিয়ে ভ্যান গাড়িতে চামড়াগুলো নিয়ে যান চাটমোহর পৌর সদরের ঋষি পাড়া সংলগ্ন নতুন হাটে।

অনেক সময় যাবত চামড়াগুলো বিক্রি করতে পারছিলেন না তিনি। অবশেষে ছাগলের দশটি চামড়া ২০০ টাকায় এবং গরুর ৫টি চামড়া ৪ হাজার ৫০০ টাকায় বিক্রি করেন। ভ্যান ভাড়াসহ তার লোকসান হয় ৪০০ টাকা। সোমবার বিকেলে হাট প্রাঙ্গণে আলাপকালে ক্ষোভ প্রকাশ করে আব্দুস সাত্তার জানান, ইতা আর করবো লয়।

সোমবার (১৭ জুন) ঈদুল আজহার দিনে পাবনার চাটমোহরের মল্লিকবাইন গ্রামে এ ঘটনা ঘটে।

কেবল আব্দুস সাত্তারই নয়, তার মতো আরো কিছু ব্যবসায়ী, কোরবানিকৃত পশুর মালিকরা, এতিমখানা, মাদ্রাসার পক্ষে সংগৃহীত কাঁচা চামড়া বিক্রেতারাও চামড়া বিক্রির সময় বিপাকে পরেন।

বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স আ্যাসোসিয়েশন ঢাকার বাইরে গরুর লবণ দেওয়া চামড়া প্রতি বর্গফুট ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রির ঘোষণা দিলেও, বর্গফুটের হিসেবে চাটমোহরের কোথাও চামড়া বিক্রি হয়নি। ফরিয়ারা চামড়ার দাম কম বলায়, যারা পশু কোরবানি করেছিলেন তাদের অনেকেই ফরিয়ার নিকট চামড়া বিক্রি না করে বেশি দামের আশায় মহাজনের কাছে নিয়ে গেলেও পশুর চামড়ার ন্যায্য দাম পাননি তারা। দাম কম পাওয়ায় বিক্রেতারা ক্ষোভ প্রকাশ করেন। বিক্রির বিড়ম্বনা এড়াতে অনেকে মাদ্রাসা ও এতিমখানায় দান করে দেন কোরবানিকৃত পশুর চামড়া।

চাটমোহর পৌর সদরের আতাহার আলী জানান, ১ লাখ ৮ হাজার টাকা দামের একটি গরুর চামড়া মাত্র ৬০০ টাকায় বিক্রি করেছেন তিনি। ডিবিগ্রাম ইউনিয়নের হোগলবাড়িয়া গ্রামের মুনজিল হোসেন জানান, ১ লাখ ৪০ হাজার টাকা দামের একটি গরুর চামড়া তিনি মাত্র ৭০০ টাকায় বিক্রি করেছেন। তিনি ক্ষোভ প্রকাশ করে জানান, চামড়াজাত পণ্যের দাম হু হু করে বাড়লেও চামড়ার দাম বাড়ছে না। চামড়া বিক্রির টাকাটা গরীব দুস্থদের হক। দাম কম হওয়ায় গরীব-দুখীরা বঞ্চিত হচ্ছেন। নিমাইচড়া ইউনিয়নের বিন্যাবাড়ি গ্রামের রফিকুল ইসলাম জানান, ১ লাখ ৪০ হাজার টাকা দামের একটি গরুর চামড়া তিনি মাত্র ৭৫০ টাকায় বিক্রি করেছেন।

হাটে আলাপকালে ছোটগুয়াখড়া সম্মিলিত মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল শামসুল আলম তুহীন জানান, মাদ্রাসার সংগৃহীত চামড়া বিক্রির জন্য তিন ঘণ্টাযাবত অপেক্ষা করছেন তিনি। ছাগলের চামড়া প্রতিটি ২০ টাকা (কাটা থাকলে ১০ টাকা) এবং গরুর চামড়া প্রতিটি ৮৫০ টাকা (কাটা থাকলে ৩৫০ টাকা), গাভীর চামড়া ৩৫০ টাকা করে দাম বলছেন চামড়া ব্যবসায়ীরা।

চাটমোহর পৌর সদরের নতুন বাজার এলাকার চামড়া ব্যবসায়ী কৃষ্ণ চন্দ্র দাস জানান, ভালো মানের গরু এবং মহিষের চামড়া ৯০০ থেকে ১০০০ টাকায়, ছাগলের চামড়া ২০ থেকে ৩০ টাকায় এবং ভেড়া ও গাড়লের চামড়া ১০ থেকে ২০ টাকায় কিনছেন তিনি। গত বছরের চেয়ে এবার চামড়ার দাম সামান্য কিছু বেশি বলে জানান তিনি।

বড় শালিখা মহল্লার চামড়া ব্যবসায়ী সুজন আলী জানান, ৫০টি গরুর চামড়া কিনেছেন তিনি। প্রতিটির গড় দাম পড়েছে ৬৫০ টাকা। ছাগলের চামড়া কিনেছেন ১০ থেকে ৩৫ টাকায়। অপর চামড়া ব্যবসায়ী সুকুমার চন্দ্র দাস জানান, গরুর চামড়া ৭০০ থেকে ১০০০ টাকায় কিনেছেন তিনি। ঋষি পল্লিতে প্রায় ২ হাজারটি গরুর চামড়া এবং ৪ হাজার ছাগলের চামড়া ক্রয় বিক্রয় হয়েছে। লবণ দিয়ে প্রক্রিয়াজাত করার পর নাটোর এবং ঢাকার বড় মহাজনদের কাছে চামড়া বিক্রি করবেন তারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পপুলার ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি

পুতিন-মোদি বৈঠক, পারস্পরিক সাহায্যে জোর

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

২৩ অক্টোবর : নামাজের সময়সূচি 

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

‘সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে’

ইউএনএফপিএ এবং জাপান সরকারের মাঝে ৪০ কোটি টাকার সহায়তা চুক্তি

১০

‘রাষ্ট্রপতির চেয়ারে বসে কোনো চক্রান্ত করার সুযোগ দেওয়া হবে না’

১১

বুলগেরিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

১২

ভিনির দুর্দান্ত হ্যাটট্রিকে রিয়ালের অসাধারণ জয়

১৩

ঘূর্ণিঝড় ডানার তাণ্ডব চলবে রাত থেকে ভোর পর্যন্ত

১৪

টানা দ্বিতীয় হারে এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়

১৫

বঙ্গভবন এলাকা থেকে আন্দোলনকারীদের সরে যাওয়ার আহ্বান হাসনাত-সারজিসের

১৬

বাংলাদেশ সিরিজের জন্য আফগানিস্তানের দল ঘোষণা

১৭

প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক

১৮

প্রধান উপদেষ্টা সুস্থ আছেন, গুজব না ছড়ানোর অনুরোধ

১৯

যুক্তরাজ্য বিএনপির সম্পাদক কয়ছরকে জগন্নাথপুরে গণসংবর্ধনা

২০
X