কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ০১:৩৬ পিএম
আপডেট : ৩০ মার্চ ২০২৪, ০২:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

৩০ বছর পর গরু চুরির মামলার নিষ্পত্তি

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

নীলফামারীতে ১৯৯৩ সালের ফেব্রুয়ারিতে গরু চুরির অভিযোগে মামলা হয় জয়পুরহাটের কদোয়া চকপাড়ার তোফাজ্জাল হোসেনসহ দুজনের বিরুদ্ধে। গরু চুরির মামলার তদন্ত ও বিচার শেষে শুধু তোফাজ্জলের সাজা হয়।

সেই সাজা থেকে রেহাই পেতে আপিল ও রিভিশন করেন তোফাজ্জল। ৩০ বছর শেষে অবশেষে হাইকোর্ট তাকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন। পাশাপাশি তদন্ত ও বিচারে চরম অবহেলা ও অনিয়মের কথা উল্লেখ করেছেন উচ্চ আদালত। এ কারণে রায়টি অবগত করতে অধস্তন আদালতের সকল বিচারককে ইমেইল করতে এবং সকল থানার এজাহার গ্রহণকারী ও তদন্তকারী কর্মকর্তাদের পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০২৩ সালের ২ ফেব্রুয়ারি রায়টি দিয়েছেন বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ। সম্প্রতি এ রায়টি প্রকাশ করা হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মো.আশেক মোমিন, সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট লাকী বেগম ও ফেরদৌসী আক্তার। তবে আসামিপক্ষে কোনো আইনজীবী উপস্থিত ছিলেন না।

নথি থেকে জানা যায়, নীলফামারী সদরের ধোবাডাঙ্গা গ্রামের বৈকুণ্ঠ রায়ের ছেলে মানিক চন্দ্র রায় থানায় অভিযোগ করেন, ১৯৯৩ সালের ২৪ ফেব্রুয়ারি দিবাগত রাতে তাদের পরিবারের প্রায় ১১ হাজার ৭০০ টাকা দামের ৫টি গরু চুরি হয়ে গেছে। পরে খবর পান ৫টি গরুসহ থানায় দুজন চোর ধরা পড়েছে। থানায় যাওয়ার পর তিনি গরু শনাক্ত করেন। এ ঘটনায় করা মামলার বিচার শেষে ১৯৯৬ সালের ২৩ জুন নীলফামারীর প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট আদালত রায় দেন। রায়ে এক আসামিকে খালাস দিয়ে জয়পুরহাটের কদোয়া চকপাড়ার তোফাজ্জাল হোসেনকে দুই বছরের সশ্রম কারাদণ্ড এবং ২০০ টাকা জরিমানা অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেন। জামিনে থাকা তোফাজ্জাল রায়ের সময় পলাতক ছিলেন।

পরে দায়রা জজ আদালতে আপিল করা হয়। নয় বছর ৭ মাস ৭ দিন দেরিতে এ আপিল করা হয়। ২০০৬ সালের ৩১ জানুয়ারি আপিলটি গ্রহণ করেননি নীলফামারীর দায়রা জজ আদালত।

পরে এর বিরুদ্ধে ২০০৬ সালে হাইকোর্টে রিভিশন করেন তোফাজ্জল। শুনানি শেষে ২০২৩ সালের ২৩ ফেব্রুয়ারি রায় দেন হাইকোর্ট।

রায়ে হাইকোর্ট বলেন, ১৯৯৩ সালের ২৬ ফেব্রুয়ারি ম্যাজিস্ট্রেট আদালতের আদেশে মামলাটির প্রাথমিক তথ্য বিবরণীতে আসামিদের গ্রেপ্তারের বিষয়ে কোনো বক্তব্য নেই। পরবর্তীতে ২৮ ফেব্রুয়ারির আদেশে দেখা যায়, আসামিদের ২৭ ফেব্রুয়ারি ৫৪ ধারায় আটক করে এই মামলায় গ্রেপ্তার দেখানোর প্রার্থনা করেন। কিন্তু ২৫ ফেব্রুয়ারি যে আসামিকে গরুসহ থানায় হাজির করে গ্রেপ্তার করা হলো সে আসামি ২৭ ফেব্রুয়ারি ডোমার থানায় কিভাবে ৫৪ ধারায় গ্রেপ্তার হয়। এতে এটি স্পষ্ট যে, প্রকৃতপক্ষে এজাহারটি একটি মিথ্যা এজাহার। আসামিকে ফাঁসানোর জন্য মিথ্যা মামলা দায়ের করা হয়।

রায়ে হাইকোর্ট তোফাজ্জলকে ম্যাজিস্ট্রেট আদালতের দেওয়া দণ্ডের রায় এবং জজ আদালতের আপিলের রায় বাতিল করেন এবং আসামিকে অভিযোগের দায় থেকে অব্যাহতি দেন।

উচ্চ আদালত রায়ে বলেন, মামলাটির এজাহার দাখিল, গ্রহণ এবং তদন্তে ব্যাপক অবহেলা, অনিয়ম ও অন্যায় হয়েছে বলে প্রতীয়মান। অপরদিকে বিচারিক ও আপিল আদালতও গতানুগতিকভাবে রায় দেন। সাক্ষ্য ও নথি পর্যালোচনা ও বিশ্লেষণে উভয় আদালতের চরম অবহেলা ও অনিয়ম করেছেন যা বিচারক সুলভ নয়।

অবগতি ও পর্যালোচনার জন্য এ রায় অধস্তন আদালতের সকল বিচারককে ইমেইল করার জন্য এবং সকল থানার এজাহার গ্রহণকারী ও তদন্তকারী কর্মকর্তাদের পাঠানোর জন্য রেজিস্ট্রার জেনারেলকে নির্দেশ দেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শুক্রবার জেলা ও মহানগরে ইসলামী আন্দোলনের বিক্ষোভ

‘এম ডিনা’ কাপ ইউরোপ ক্রিকেটের চ্যাম্পিয়ন বেলজিয়াম

বাসে বিশ্ববিদ্যালয় ছাত্রীকে শ্লীলতাহানি, সড়ক অবরোধ

‘নারী মর্যাদাসম্পন্ন মানুষ হিসেবে গণ্য হবে’

৫৭ বছরে এসএসসি পাস, চিকিৎসক হতে চান পুলিশ সদস্য

আমেরিকার বুকে কাঁপুনি ধরানো ইরানের ৯ ক্ষেপণাস্ত্র

ছিল গ্রেপ্তারি পরোয়ানা / আড়াই কোটি টাকা ব্যাংক ঋণ নিয়ে ফেরত দেননি রাফসানের বাবা-মা

তাপপ্রবাহ নিয়ে ফের দুঃসংবাদ

‘কেএনএফের কার্যক্রম যতদিন থাকবে, যৌথবাহিনীর অভিযান ততদিন চলবে’

ডাম্বুলার বিদেশি আইকন মোস্তাফিজ 

১০

কুতুবদিয়ায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ

১১

বাজেট নিয়ে সিপিবির আলোচনা ১৫ মে 

১২

শাহবাগ থানায় গাড়ির ডাম্পিংয়ে আগুন

১৩

‘দক্ষ নারীকর্মীদের বিদেশে কর্মসংস্থানের সুযোগ তৈরিতে কাজ করা হচ্ছে’ 

১৪

এসিআইয়ে ম্যানেজার পদে চাকরি, আবেদনের বয়স ৩৪-৪২ বছর

১৫

‘তথ্যপ্রযুক্তিতে ফ্রান্সের সঙ্গে নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে’

১৬

এনএসআই পরিচয়ে ভুয়া নিয়োগ, হাতিয়ে নিয়েছে লাখ টাকা

১৭

যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে তাসকিনের মেডিকেল রিপোর্ট

১৮

রাজধানীতে পুষ্টি ডেইরি ফার্ম বন্ধ ঘোষণা

১৯

আগ্নেয়গিরি থেকে হচ্ছে সোনার বৃষ্টি

২০
X