চবি প্রতিনিধি
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩, ০৭:১৬ পিএম
আপডেট : ৩০ নভেম্বর ২০২৩, ০৭:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

চবিতে গোলটেবিল বৈঠক : প্রধানমন্ত্রীকে জাতীয় সংলাপের আহ্বান

চবিতে ‘সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্র’ আয়োজিত গোলটেবিল বৈঠক। ছবি : কালবেলা
চবিতে ‘সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্র’ আয়োজিত গোলটেবিল বৈঠক। ছবি : কালবেলা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও বাংলাদেশের রাজনৈতিক সংকট’ শীর্ষক একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত চবির সমাজবিজ্ঞান অনুষদে প্রায় তিন ঘণ্টাব্যাপী বৈঠকটি অনুষ্ঠিত হয়। ‘সমাজ ও রাষ্ট্রচিন্তা কেন্দ্র’ আয়োজিত এ বৈঠকে প্রধানমন্ত্রীকে একটি জাতীয় সংলাপের আহ্বান জানানো হয়েছে।

কেন্দ্রটির নির্বাহী পরিচালক এবং চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারীর আহ্বানে আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবীর, অধ্যাপক ড. আনোয়ারা বেগম, লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খ. আলী আর রাজী ও রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আককাছ আহমদসহ বিভিন্ন বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এ সময় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আওয়ামী লীগ সরকারের অধীনে হওয়া না হওয়া নিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা পক্ষে বিপক্ষে নানারকম মত প্রকাশ করেন। সাধারন জনগণের ভোটাধিকার ও মৌলিক অধিকারসহ গণতান্ত্রিক সরকার ব্যবস্থা ধরে রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ কী হতে পারে, সে বিষয়েও নানা মত প্রকাশ করা হয়।

তাছাড়া, জাতীয় রাজনীতিতে বৈশ্বিক চাপ ও কূটনৈতিক সম্পর্কের বিভিন্ন দিক্বিদিক নিয়ে আলোচনা হয়। দেশীয় অর্থনীতিতে মার্কিন-ইউরোপের আধিপত্যের বিষয়টিও তুলে ধরা হয়। এগুলোর সঙ্গে সরকার ও বিরোধীদলগুলোর কীরূপ সম্পর্ক রয়েছে সে বিষয়েও বিস্তারিত মন্তব্য উপস্থাপিত হয়। পাশাপাশি নির্বাচন কমিশনের স্বচ্ছতা এবং তত্বাবধায়ক বা নির্দলীয় সরকারের সুফল-কুফল নিয়েও পক্ষে বিপক্ষে আলোচনা উঠে আসে।

বৈঠকের আহ্বায়ক অধ্যাপক ড. মো. এনায়েত উল্যা পাটওয়ারী বলেন, বাংলাদেশ আজ রাজনৈতিক সংকটে নিপতিত। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সরকার ও বিরোধীদলের অবস্থান বিপরীত মেরুতে। প্রধান বিরোধীদল বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অধীনে নির্বাচন করতে রাজি নয়। তারা শেখ হাসিনার পদত্যাগ এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দাবি করেন। এ দাবিতে বিরোধীদল গত দেড় বছর থেকে।

নির্বাচনের পুনঃতফসিল ও প্রধানমন্ত্রীকে জাতীয় সংলাপের আহ্বান করে অধ্যাপক পাটওয়ারী বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে রাজনৈতিক দলসমূহের অপরিণামদর্শী ও অসহনশীল আচরণ এবং বিভিন্ন রাষ্ট্রের ভিন্ন ভিন্ন তৎপরতা দেশকে গভীর সংকটে নিপতিত করছে। এ থেকে উত্তরণের জন্য দেশের রাজনৈতিক দলসমূহ এবং নাগরিক সমাজকে এগিয়ে আসতে হবে। রাজনৈতিক সদিচ্ছার পরিচয় দিয়ে সংলাপের আয়োজন করে এ রাজনৈতিক সংকট থেকে উত্তরণ ঘটাতে হবে। সংলাপের পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বিরোধীদলের উপর দমন পীড়ন বন্ধ করা উচিত। রাজনৈতিক দলের শীর্ষ নেতৃবৃন্দকে জেল থেকে মুক্তি দিয়ে সংলাপের আহ্বান জানানো যেতে পারে। নির্বাচনের পুনঃতফসিল এ ক্ষেত্রে একটি উপায় হতে পারে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

যুবলীগ নেতাকে প্রকাশ্যে কোপাল দুর্বৃত্তরা

পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের

কুমিল্লায় হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী 

আকর্ষণীয় বেতনে চাকরি দেবে প্ল্যান ইন্টারন্যাশনাল

১৩০ টাকা ফেরত চাওয়ায় পাওনাদারকে মারধর

হেলিকপ্টার দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট

যেসব অঞ্চলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’

বোমা আতঙ্কে ভূমি অফিসের কার্যক্রম বন্ধ

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

১০

মানবসম্পদ গড়তে কারিগরি শিক্ষার বিকল্প নেই : প্রতিমন্ত্রী রিমি

১১

তীব্র জ্বর নিয়ে হাসপাতালে সৌদির বাদশাহ

১২

বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ অমানবিক : আইজিপি

১৩

জুনের মধ্যে ত্রুটিপূর্ণ যানবাহন দৃষ্টিনন্দন না হলে জুলাইয়ে ব্যবস্থা

১৪

মানিকগঞ্জে বিদ্যুৎস্পর্শে ব্যবসায়ীর মৃত্যু

১৫

ভিভো বাংলাদেশে চাকরির সুযোগ, কর্মস্থল ঢাকা

১৬

সৌদির যে স্থানগুলো আপনার ভ্রমণের তালিকায় রাখতে পারেন

১৭

চলচ্চিত্র জগৎ মিথ্যা, সেখানে সবই নকল : কঙ্গনা

১৮

সর্বজনীন পেনশন স্কিম নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষকরা

১৯

আ.লীগ নেতার সাড়ে ৮ বিঘা জমির ফসল কাটল দুর্বৃত্তরা

২০
X