ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২১ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ এএম
আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৮:৫২ এএম
অনলাইন সংস্করণ

তীব্র গরমে ছুটির বিষয়ে কী বলছে ঢাবি প্রশাসন

প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

সারাদেশে চলমান তীব্র তাপপ্রবাহের কারণে স্কুল, কলেজ ও মাদ্রাসা ছুটি ঘোষণা করেছে সরকার। ঘোষণা অনুযায়ী, প্রাথমিক বিদ্যালয় আগামী ২৭ এপ্রিল পর্যন্ত এবং মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসায় আগামী ২৮ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। তবে ছুটির বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) দেশের অন্যান্য স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলো এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন কী ভাবছে তা জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার কালবেলাকে বলেন, আপাতত নতুন কোনো সিদ্ধান্ত আমাদের নেই। ভাইস চ্যান্সেলরসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে এ ব্যাপারে আজ আলোচনা করা যেতে পারে। আলোচনার প্রেক্ষিতে কোনো সিদ্ধান্ত গৃহীত হলে সেটা জানিয়ে দেওয়া হবে।

তিনি আরও বলেন, আমার ধারণা, স্কুল-কলেজের পরিবেশ বা প্রেক্ষাপটের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরিবেশের একটু ভিন্নতা রয়েছে। স্কুল কলেজের শিক্ষার্থীরা অনেকেই হেঁটে, সাইকেলে করে, ভ্যানে করে ক্লাস করতে বা পরীক্ষা দিতে যায়। অতিমাত্রায় তাপমাত্রা থাকায় এসব বাচ্চাদের যাতায়াতে অসুবিধা হয়। বিশেষ করে, রাজশাহী ও চুয়াডাঙ্গাসহ দেশের অন্যান্য কিছু এলাকায়। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনেকেই আবাসিক হলে থাকে, তারা অল্প সময়েই ক্লাস-পরীক্ষায় যেতে পারে। যারা একটু দূরে থাকে, তারা রিকশা বা অন্যান্য যানবাহনে চলে আসতে পারে। আর যারা বাসায় থাকে তাদের আনার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বাস দেওয়া আছে। এ জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কুল-কলেজের বাচ্চাদের মতো এত বেশি সমস্যায় পড়তে হয় না। এ ছাড়া, আমাদের অর্ধেকেরও বেশি ক্লাসরুম শীতাতপ নিয়ন্ত্রিত আছে। তারপরও বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

এর আগে, গতকাল (শনিবার) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ৭ দিন সারা দেশে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহে শিশুশিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশুকল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ থাকবে। এর আগে, সকালে প্রাথমিক বিদ্যালয়ে শুধু অ্যাসেম্বলি বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছিল।

এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান দাবদাহ ও আবহাওয়া দপ্তরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে আগামী ২৮ এপ্রিল পর্যন্ত দেশের সব স্কুল, কলেজ ও মাদ্রাসায় ছুটি ঘোষণা করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাইসির খোঁজে ৩২ সদস্যের দল পাঠাচ্ছে তুরস্ক

ইরানের প্রেসিডেন্টের দুর্ঘটনাস্থল থেকে মিলল সংকেত

কেন এত সময় লাগছে অনুসন্ধানে

টানা চারটি লিগ জয়ীদের এলিট ক্লাবে ম্যানসিটি

হেলিকপ্টার পাওয়ার বিষয়ে যা জানাল রেড ক্রিসেন্ট

রাইসির সঙ্গে হেলিকপ্টারে আর যারা ছিলেন

উন্নয়নের নামে রাতের আঁধারে শাহবাগে গাছ কাটার অভিযোগ

সবশেষ বিহারে ছিলেন এমপি আনার

‘অভিবাসী কর্মীদের জন্য আরও টেকসই ভবিষ্যৎ নির্মাণে কাজ করছে সরকার’

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী নিখোঁজ, যা বলছে যুক্তরাষ্ট্র

১০

স্বামীর মোটরসাইকেলের চাকায় ওড়না পেঁচিয়ে নারীর মৃত্যু

১১

তবুও প্রার্থী হলেন সেই নাছিমা মুকাই 

১২

গাজীপুরে কারখানার ১০ তলার ছাদ থেকে লাফিয়ে নারী শ্রমিকের মৃত্যু

১৩

রাজশাহীতে আগুনে পুড়ে ছাই ১০ বিঘার পানের বরজ

১৪

বিয়েবাড়ি থেকে কনের পিতাকে তুলে নিয়ে টাকা দাবি

১৫

ঠাকুরগাঁওয়ে নির্বাচনী অফিস ভাঙচুর , এলাকায় উত্তেজনা

১৬

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেল নিরাপত্তা বাহিনীর সিপাহি আটক

১৭

এমপি আনোয়ার খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ওসিকে নির্দেশ

১৮

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

১৯

রাইসির জন্য দোয়ার আহ্বান

২০
X