কালবেলা ডেস্ক
প্রকাশ : ১১ মার্চ ২০২৪, ০৯:০৬ পিএম
আপডেট : ১১ মার্চ ২০২৪, ০৯:৪১ পিএম
অনলাইন সংস্করণ

রোজা সম্পর্কিত কোরআনের ৪টি আয়াত

রোজা সম্পর্কিত কোরআনের আয়াত
রোজা সম্পর্কিত কোরআনের ৪টি আয়াত । ছবি: কালবেলা গ্রাফিক্স

আজ বাংলাদেশের আকাশে পবিত্র মাহে রমাজানের চাঁদ দেখা গেছে। দেশের ধর্মপ্রাণ মুসলিমরা আজ রাত থেকে তারাবির নামাজ আদায় করবেন। রোজা ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে অন্যতম একটি স্তম্ভ।

রোজার প্রতিদান হিসেবে আল্লাহতায়ালা হাদিসে কুদসিতে বলেছেন, রোজার প্রতিদান আমি নিজে দেব। রমজান মাস উপলক্ষে আমাদের আজকের আয়োজনে থাকছে রোজা সম্পর্কিত কোরআনের ৪টি আয়াত। নিম্নে আয়াতগুলো উল্লেখ্য করা হলো।

কোরআনের ৪টি আয়াত-

এক. আল্লাহতায়াল সুরা বাকারার ১৮৩ নম্বর আয়াতে বলেছেন, হে মুমিনগণ! তোমাদের জন্য রোজার বিধান দেওয়া হলো, যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেওয়া হয়েছিল, যাতে করে তোমরা তাকওয়া বা আল্লাহ ভীরুতা অবলম্বন করতে পারো।

দুই. সুরা বাকারার ১৮৪ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেছেন, আর যারা রোজা রাখার সামর্থ্য থাকা সত্ত্বেও রোজা রাখতে চায় না (যারা রোজা রাখতে অক্ষম), তারা এর পরিবর্তে একজন মিসকিনকে খাদ্য দান করবে। পরন্তু যে ব্যক্তি খুশির সঙ্গে সৎকর্ম করে, তা তার জন্য কল্যাণকর হয়। আর যদি তোমরা রোজা রাখ, তাহলে তা তোমাদের জন্য বিশেষ কল্যাণের; যদি তোমরা উপলব্ধি করতে পারো।

তিন. কোরআনুল কারিমে সুরা বাকারার ১৮৫ নম্বর আয়াতে আল্লাহতায়ালা বলেছেন, রমজান মাস। এ মাস পেলেই মুমিন মুসলমানের জন্য রোজা রাখা আল্লাহর নির্ধারিত বিধান। সুতরাং তোমাদের মধ্যে যারা এ মাস পাবে তারা যেন এ মাসে সিয়াম পালন করে এবং কেউ অসুস্থ থাকলে কিংবা সফরে থাকলে অন্য সময় এ সংখ্যা পূরণ করবে।

আল্লাহ তোমাদের জন্যে যা সহজ তাই চান এবং যা তোমাদের জন্যে কষ্টকর তা চান না। এ জন্য যে তোমাদের সংখ্যা পূর্ণ করবে এবং তোমাদের সৎপথে পরিচালিত করার কারণে তোমরা আল্লাহর মাহিমা ঘোষণা করবে এবং যাতে তোমরা কৃতজ্ঞতা প্রকাশ করতে পারো।

চার. আল্লাহতায়ালা সুরা বাকারার ১৮৭ নম্বর আয়াতে বলেছেন, রমজানের রাতে তোমাদের জন্য তোমাদের স্ত্রীদের বৈধ করা হয়েছে। তারা তোমাদের জন্যে এবং তোমরাও তাদের জন্যে পরিচ্ছদ। আল্লাহ জানেন, তোমরা তোমাদের নিজেদের সঙ্গে খিয়ানত করেছিলে, অতঃপর তিনি তোমাদের তাওবা কবুল করেছেন এবং তোমাদের মাফ করেছেন।

সুতরাং এখন তোমরা তাদের সঙ্গে সংগত হও এবং আল্লাহ তোমাদের জন্যে যা নির্ধারণ করে রেখেছেন তা অন্বেষণ করো। আর তোমরা আহার করো ও পান করো যতক্ষণ তোমাদের জন্য (রাত্রির) কালো রেখা থেকে ফজরের সাদা রেখা স্পষ্ট হয়ে যায়। এরপর রাত পর্যন্ত সিয়াম পূর্ণ করো। আর তোমরা মসজিদে ইতিকাফ অবস্থায় তাদের সঙ্গে সংগত হয়ো না। এগুলো আল্লাহর (নির্ধারিত) সীমা, সুতরাং এর নিকটবর্তী হয়ো না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: রমজান ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ময়মনসিংহ ও নেত্রকোনায় গ্যাস সরবরাহ বন্ধ

গোমতীর পাড়ে সৌন্দর্য বিলাচ্ছে তিতবেগুন ফুল

জামিন পেলেন পরীমণি

বাংলাদেশকে হারিয়ে সেমিতে উঠে আফগানদের ইতিহাস

চিনি চোরাচালানে অভিনব কায়দা, বিপাকে পুলিশ

দুটি রাসেলস ভাইপার পিটিয়ে মারল এলাকাবাসী

কাঠ পুড়িয়ে কৃত্রিম কয়লা তৈরি, হুমকিতে পরিবেশ

ভালো নেই মাহালী জনগোষ্ঠীর বাঁশ শিল্পের কারিগররা

আত্মসমর্পণ করলেন পরীমণি

গ্যালারিতে বসে দলের ছন্নছাড়া ফুটবল দেখলেন নেইমার

১০

শীর্ষ করদাতা কাউছ মিয়া মারা গেছেন

১১

সন্ধান মিলল ছাগলকাণ্ডের সেই মতিউরের

১২

অবশেষে কারামুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ, ফিরলেন নিজ দেশে

১৩

পুলিশ সদস্যদের দুর্নীতি ইস্যু এবার মার্কিন পররাষ্ট্র দপ্তরে

১৪

একের পর এক উইকেট হারাচ্ছে বাংলাদেশ

১৫

পুকুরে ডুবে ৩ শিশুর মৃত্যু

১৬

হত্যা মামলার আসামি যুবলীগ নেতাকে কুপিয়ে জখম

১৭

সীমানাপ্রাচীর ভেঙে বিএডিসি গুদামে ঢুকে গেল ট্রেন

১৮

ব্যক্তি মালিকাধীন জমি কেটে বিএডিসির খাল খননের অভিযোগ

১৯

যেসব কোম্পানির হাতে বিশ্বের কলকাঠি

২০
X