কালবেলা ডেস্ক
প্রকাশ : ১০ এপ্রিল ২০২৪, ০৭:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

ঈদ সালামি পাওয়ার ২০ উপায় জানাল চ্যাট জিপিটি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দীর্ঘ এক মাস রোজার পর আসছে পবিত্র ঈদুল ফিতর। মাসব্যাপী সংযমের পর ঈদের আনন্দের অন্যতম অনুসঙ্গ হলো বড়দের থেকে সালামি পাওয়া। তবে অনেক ক্ষেত্রে সহসাই বড় সালামি দিলেও মাঝে মধ্যে প্রয়োজন হয় নানা বাহানার। প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেন এআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাট জিপিটির কাছে জানতে চাইলে ঈদ সালামির পাওয়ার ২০ উপায় পাওয়া যায়। কালবেলার ‘রম্যবেলা’র পাঠকের জন্য চ্যাট জিপিটির তালিকা বাংলায় প্রকাশ করা হলো।

সবার আগে দৃষ্টি আকর্ষণ : ঈদে বড়দের থেকে সালামি পেতে হলে প্রথম করণীয় হলো- সবার আগে দৃষ্টি আকর্ষণ। এজন্য নিজের সালামি নিশ্চিত করতে ঈদের আগেই বড়দের দৃষ্টি আকর্ষণ করতে হবে।

মুরব্বিদের সঙ্গে সাক্ষাৎ : বড়দের থেকে সালামি আদায়ের অন্যতম মাধ্যম হলো মুরব্বি আত্মীয়স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করা এবং তাদের ঈদের শুভেচ্ছা জানানো।

ঈদের নামাজে অংশ নেওয়া : বড়দের থেকে সালামি আদায়ের আরেকটি কৌশল হলো ঈদগাহে গিয়ে ঈদের নামাজ আদায় করা এবং সেখানে বড়দের সঙ্গে দেখা করে অভিবাদন জানানো।

স্বেচ্ছাসেবী কার্যক্রম : ঈদ উদযাপনের সময়ে সামাজিক বা ঈদগাহে স্বেচ্ছাসেবী কার্যক্রমে অংশ নিয়েও সালামি পাওয়া যেতে পারে। এটির মাধ্যম বড়দের দৃষ্টি আকর্ষণ করে তাদের থেকে সালামি পাওয়া যায়।

রিমাইন্ডার লিস্ট : ছোটরাও বড়দের ঈদের শুভেচ্ছা জানিয়ে থাকে। এক্ষেত্রে সেসব বড়দের তালিকা তৈরি করা উচিত যাদের থেকে আপনি সালামি কোনোভাবেই মিস করতে চান না। এরপর তালিকা অনুযায়ী তাদের শুভেচ্ছা বার্তা পাঠানোর মাধ্যমেও সালামি পাওয়া যেতে পারে।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার : নিজের নেটওয়ার্কভুক্ত সিনিয়রদের ফেসবুক বা হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে ব্যক্তিগতভাবে ঈদের ম্যাসেজ পাঠানো যেতে পারে। এভাবে করে সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার করেও ঈদ সালামি আদায় করা যায়।

একসঙ্গে হওয়ার আয়োজন : ঘনিষ্ঠ সংযোগ বাড়ানোর জন্য পরিবার বা সমাজের বড়দের নিয়ে ছোট করে একসঙ্গে হওয়া বা সম্মেলনের আয়োজন করা যেতে পারে। এটিও হতে পারে সালামি পাওয়ার অন্যতম সুযোগ।

উপহার বিনিময় : বড়দের বাছাই করে ঈদ উপহার দিন। এতে করে আপনিও তাদের থেকে ঈদ উপলক্ষে উষ্ণ অভ্যর্থনা পেতে পারেন।

ভিন্ন ভাষায় ঈদের শুভেচ্ছা : বড়দের খুশি করতে ঈদের ঐতিহ্যগত শুভেচ্ছা জানানোর বিষয়গুলো ভিন্ন ভাষায় শেখার চেষ্টা করা। এটিও হতে পারে বড়দের থেকে সালামি পাওয়ার অন্যতম মাধ্যম।

ব্যক্তিগত গল্পের স্মৃতিচারণ : সিনিয়রদের সঙ্গে অতীতের ঈদ সম্পর্কিত ব্যক্তিগত গল্প বা স্মৃতি শেয়ার করুন। এভাবে আবেগী করে তাদের থেকে আপনি আপনার সালামিও নিশ্চিত করতে পারেন।

কৃতজ্ঞতা প্রকাশ : সিনিয়রদের বুদ্ধিমত্তা ও আপনাকে দেওয়া নির্দেশনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করুন। তাদের প্রতি এই আন্তরিকতায় নিশ্চিত করতে পারে আপনার ঈদ সালামি।

সংস্কৃতির প্রতি শ্রদ্ধাবোধ : বড়দের সঙ্গে আলাপচারিতার সময় সাংস্কৃতিক নিয়ম এবং শিষ্টাচার সম্পর্কে সচেতন থাকুন। কেননা তাদের প্রতি আচরণের মাধ্যমেই তারা আপনাকে বিবেচনা করবেন।

হাতে লেখা কার্ড পাঠানো : ঈদের সময় হাতে লেখা ঈদ কার্ড পাঠানো পুরোনো দিনের চর্চা। এ চর্চার মাধ্যমে বিশেষভাবে বড়দের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। যা ঈদের সালামি আদায়ের অন্যতম মাধ্যম হতে পারে।

ফোনকল : বড়দের শুভেচ্ছা জানানোর পর আপনি নিজের ফোনকল খেয়াল রাখুন। নিজে শুভেচ্ছা জানানোর পরও তাদের থেকে কোনো বার্তা না পেলে কল করতে পারেন। এভাবে বড়দের স্মরণের মাধ্যমেও নিশ্চিত হতে পারে আপনার ঈদ সালামি।

পরিবারের বড়দের সঙ্গে যোগাযোগ : পরিবারের বড়দের থেকে সালামি পাওয়ার অন্যতম মাধ্যম হলো তাদের সঙ্গে যোগাযোগ বাড়ানো। এরফলে তাদের থেকে আপনি আপনার সালামি পেয়ে যেতে পারেন।

প্রবীণকেন্দ্র পরিদর্শন : ঈদে প্রবীণকেন্দ্র বা নার্সিং হোমে সময় কাটানো যেতে পারে। আশপাশে থাকা এসব কেন্দ্রে আপনি ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারেন।

সহযোগিতার প্রস্তাব : ঈদের প্রস্তুতিমূলক কাজে বড়দের সহযোগিতার প্রস্তাব করতে পারেন। এর ফলে আপনি তাদের থেকে ঈদের উষ্ণ অভ্যর্থনা পেতে পারেন।

ঐতিহ্য গড়ে তুলুন : প্রতিবছর বড়দের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ের একটি ঐতিহ্য গড়ে তুলুন। নিজের সালামি নিশ্চিত করতেও এটিও হতে পারে আপনার অন্যতম সহায়ক।

বড়দের প্রতি বিশেষ মনোযোগ : বড়রা যখন তাদের ঈদের অভিজ্ঞতা বা স্মৃতি শেয়ার করে তখন তা মনোযোগ সহকারে শুনুন। তাদের প্রতি আপনার মনোযোগের কারণে আপনি তাদের কাছে বিশেষভাবে মূল্যায়ন পেতে পারেন।

আনন্দ ভাগাভাগি : ঈদের শুভেচ্ছা জানিয়ে অন্যদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে পারেন। কেননা ইতিবাচক দৃষ্টিভঙ্গি ছড়িয়ে দেওয়ার কারণে আপনাকেও অন্যরা উষ্ণ অভ্যর্থনা জানাতে পারে।

এভাবে বিভিন্ন উপায় অবলম্বনের মাধ্যমে আপনি আপনার বড়দের দৃষ্টি আকর্ষণ করতে পারেন আর লুফে নিতে পারেন আপনার ঈদ সালামি। যা আপনার ঈদের আনন্দ উপভোগে অনন্য মাত্রা যোগ করতে পারে। সমাজে আরও ছড়িয়ে পড়তে পারে ঈদ আনন্দের অনুভূতি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

এআইইউবি ও ফিলিস্তিনের শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

সিলেটে তরুণীকে গণধর্ষণ

১৫ লাখ টাকার একটি খাসি, কেড়ে নিল লাকীর হাসি

বিশ্বকে মহাবিপদ থেকে বাঁচাতে যে সতর্কবার্তা দিল তুরস্ক

হত্যা নাকি মৃত্যু, দেড় মাস পর কিশোরের লাশ উত্তোলন

কীসের বিনিময়ে মুক্তি পেলেন জুলিয়ান অ্যাসাঞ্জ?

ব্রাহ্মণবাড়িয়ায় নৈশপ্রহরী হত্যা, দুজনের যাবজ্জীবন

খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোলাইপাড়ে বিএনপির দোয়া মাহফিল

সরকারি কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে সংসদে ক্ষোভ

স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে ছাত্রলীগের প্রতি আহ্বান পলকের

১০

মাদক-বাল্যবিবাহ-যৌতুক প্রতিরোধে ভূমিকা পালনকারীদের পুরস্কৃত করবে ছাত্রলীগ 

১১

বিদ্যুৎস্পর্শে প্রাণ গেল কিশোরের

১২

প্রধানমন্ত্রীকে খালি হাতেই ফিরতে হয়েছে : বিপ্লবী ওয়ার্কার্স পার্টি

১৩

খতনা করাতে গিয়ে ঘুমের বড়ি, মৃত্যুর মুখে শিশু

১৪

মার্কিন বিমানবাহী রণতরী আইজেনহাওয়ার কেন পালিয়ে গেল?

১৫

রাসেল ভাইপারে মৃত্যুরোধে পর্যাপ্ত অ্যান্টিভেনম সরবরাহ চেয়ে আইনি নোটিশ

১৬

ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটিকে স্বাগত জানিয়ে মিছিল

১৭

ঢাকায় আমেরিকান দূতাবাসের স্বাধীনতা দিবস উদযাপন

১৮

বাংলাদেশ-ভুটান পরিবেশ ও জ্বালানি সহযোগিতা জোরদার করবে : পরিবেশমন্ত্রী

১৯

মতিউরসহ স্ত্রী-সন্তানদের ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ

২০
X