মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৪, ০৩:৩৪ পিএম
অনলাইন সংস্করণ

২১৯৫ দিন পর অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের হার

নোভাক জোকোভিচ। ছবি : সংগৃহীত
নোভাক জোকোভিচ। ছবি : সংগৃহীত

বিশ্বের নম্বর ওয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচের সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনে পরাজয় খুজতে হলে ফেরত যেতে হবে ছয় বছর। এরমধ্যে পেরিয়ে গেছে প্রায় ২২০০ দিন এবং ৩৩ ম্যাচ। এত লম্বা সময় ধরে রড লেভার অ্যারেনা তে কোন ম্যাচ হারেননি পুরুষ এককে ২৪ গ্রান্ড স্ল্যাম জয়ের মালিক। তবে ২১৯৫ দিন আর ৩৩ ম্যাচ পর জোকোভিচের অপরাজিত থাকার রেকর্ড ভাঙ্গলেন ইতালির ইয়ানিক সিন্নার। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে ইতালির এই তরুণের কাছে ৩-১ সেটে হেরে বিদায় নিলেন নারী ও পুরুষ মিলে যৌথভাবে সর্বোচ্চ গ্রান্ড স্ল্যামের মালিক।

এবারে বছরের প্রথম গ্রান্ড স্ল্যামে জোকোভিচ এসেছিলেন এককভাবে সর্বোচ্চ গ্রান্ড স্ল্যামের মালিক হতে তবে তার এই স্বপ্ন এই চেষ্টায় পূরণ হলো না। সেমিফাইনালেই ছিটকে যেতে হলো সার্বিয়ান কিংবদন্তীকে। জোকোভিচকে ৬-২, ৬-২ ৬-৭ (৬-৮), ৬-৩ গেমে হারিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠলেন এই ইতালিয়ান টেনিস তারকা।

অস্ট্রেলিয়ান ওপেনে এলেই যেন অপ্রতিরোধ্য হয়ে ওঠেন জোকোভিচ। রেকর্ড ১০ বার এখানে শিরোপা জিতেছেন তিনি। ২০১৮ সাল থেকে টানা ৩৩ ম্যাচে পেয়েছেন জয়ের দেখা। অবিশ্বাস্য সেই ধারাবাহিকতার ইতি টানলেন সিন্নার। প্রথম দুই সেটে জোকোভিচকে দাড়াতেই দেননি তিনি।

তবে প্রতিপক্ষ জোকোভিচ বলেই নিশ্চিত থাকতে পারছিলেন না। এর আগে গ্র্যান্ড স্লাম ক্যারিয়ারে ৮ বার প্রথম দুই সেটে হারের পর ঘুরে দাঁড়িয়ে জেতার অভিজ্ঞতা ছিল সার্বিয়ান তারকার। এবারও তৃতীয় সেটে খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে জিতলেন ৭-৬ (৮/৬) গেমে। ইঙ্গিত দিচ্ছিলেন আবারও অসম্ভব কিছু করে দেখানোর। তবে সিন্নার তাকে সেই সুযোগ দিলেন না। চতূর্থ সেটে সহজেই এক নম্বর তারকাকে হারালেন তিনি। এর আগে রড লেভার অ্যারেনায় তার সর্বোচ্চ সাফল্য ছিল গত আসরে কোয়ার্টার ফাইনালে খেলা। এবার শিরোপারই স্বপ্ন দেখছেন তিনি।

জোকোভিচের মতো কিংবদন্তীকে বিদায় করার পর চতুর্থ বাছাই সিন্নার বলেন, “খুবই কঠিন ম্যাচ ছিল এটি, শুরুটা অনেক ভালো করেছি আমি। প্রথম দুই সেটে আমার মনে হয়েছে, তিনি দারুণ ছন্দে নেই, তাই আমি চেষ্টা করে গিয়েছি তাকে চাপে রাখার। এবং পরে তৃতীয় সেটে ম্যাচ পয়েন্ট নেওয়ার সুযোগ পেয়েছিলাম আমি, কিন্তু ফোরহ্যান্ড শটটি মিস করে যাই। তবে এটাই টেনিস এবং পরের সেটের জন্য প্রস্তুত হতে থাকি যেখানে শুরুটা অনেক ভালো করেছি আমি।”

জোকোভিচকে শেষ চারবারের দেখায় তিনবারই হারিয়েছেন সিন্নার। এর পেছনে রহস্য কী? এমন প্রশ্নে ইতালিয়ান তারকা বলেন, 'আমি জানি না– তাকে জিজ্ঞেস করুন। আমি মনে করি আমাদের খেলার ধরনটা প্রায় একই। আমি কেবল তাকে চাপে রাখার চেষ্টা করেছি। সেই কৌশল আমি আপনাদের বলব না। '

এদিকে, ফাইনালে সিন্নারের প্রতিপক্ষে হওয়ার লড়াইয়ে বর্তমানে লড়ছেন দানিল মেদভেদেভ ও আলেক্সান্দার জভেরভ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফোর্বসের তালিকায় স্থান পাওয়া ৯ তরুণকে ছাত্রলীগের শুভেচ্ছা

মোবাইল কিনে না দেওয়ায় শিক্ষার্থীর আত্মহত্যা

উন্মুক্ত লাইব্রেরিতে বসে লাখ টাকার অবৈধ বিদ্যুৎ ব্যবসা

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু, ক্যাম্প কমান্ডারসহ প্রত্যাহার ৪

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.৮২ শতাংশ : বিবিএস

ট্রাকের ধাক্কায় প্রাণ গেল শিশুর

জাল স্বাক্ষরে ওষুধ বিতরণের অভিযোগ

ফিলিস্তিনিদের সঙ্গে আরবদের মুনাফেকি ও সুপার হিরোদের অবদান

নোয়াখালীতে ৩০ কেজি হরিণের মাংস জব্দ

নিপুণের পেছনে বড় কোনো শক্তি আছে : ডিপজল

১০

ফিলিস্তিনের পক্ষে সংহতি জানিয়ে চবিতে সাইক্লিস্টের র‍্যালি

১১

রাষ্ট্রপতির সঙ্গে আইআইইউসি প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎ

১২

আ.লীগ নেতার বিরুদ্ধে আপত্তিকর ভিডিও ছড়ানোর অভিযোগ

১৩

রাইসির মরদেহ কোথায়, জানাজার বিষয়ে কী সিদ্ধান্ত?

১৪

রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ৫০ বছরের পুরোনো

১৫

মসজিদে ঢুকে ইমামকে যুবদল নেতার বেধড়ক মারধর

১৬

রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের পরও বেঁচে ছিলেন এক আরোহী

১৭

ছেলের আত্মহত্যায় মায়ের বিষপান

১৮

অপু বিশ্বাসের অভিযোগে ৩ জনকে সতর্ক করল পুলিশ

১৯

চট্টগ্রামে সোর্সের তথ্যে বেপরোয়া পুলিশ!

২০
X