কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ০২:২৮ পিএম
অনলাইন সংস্করণ

লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশ কেন এত গুরুত্বপূর্ণ?

লোকসভায় উত্তর প্রদেশের রয়েছে ৮০টি আসন। ছবি: সংগৃহীত
লোকসভায় উত্তর প্রদেশের রয়েছে ৮০টি আসন। ছবি: সংগৃহীত

শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচন। ১৯ এপ্রিল শুরু হওয়া ভোটগ্রহণ চলবে ১ জুন পর্যন্ত। মোট ৯৭ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এই নির্বাচনে। তবে এককভাবে সবচেয়ে বেশি ভোটার এবং আসন রয়েছে উত্তর প্রদেশে। তাই নির্বাচনের মাঠে এই প্রদেশের গুরুত্ব সবচেয়ে বেশি। সব দলের টার্গেট থাকে এই অঞ্চল। উত্তর প্রদেশে যে দল এগিয়ে থাকে ফলাফলেও তারা এগিয়ে থাকে।

ভারতে রাজনৈতিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশ। কারণ লোকসভায় উত্তর প্রদেশের রয়েছে ৮০টি আসন। প্রায় ২৪ কোটি ভোটারের এই প্রদেশ ভারতের সবচেয়ে জনবহুল এবং বৃহত্তম রাজ্য।

লোকসভায় সর্বমোট আসন ৫৪৩টি। সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে অন্তত ২৭২ আসনে জয়ী হতে হয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লক্ষ্য, লোকসভায় তার নেতৃত্বাধীন জোটের চার শতাধিক আসনে বিজয় নিশ্চিত করা। আর উত্তর প্রদেশে জয়ী হতে পারলে তা মোদিকে তার লক্ষ্যে পৌঁছানোর জন্য অনেকখানি এগিয়ে দেবে।

জনবহুল উত্তর প্রদেশর লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে সাত দফায়। প্রথম ধাপে গতকাল শুক্রবার আটটি আসনে ভোট হয়েছে। পরে আরও ছয় ধাপে হবে ৭২টি আসনের ভোট। ধারণা করা হচ্ছে, ক্ষমতাসীন বিজেপি এই রাজ্যে বেশ ভালো ফল করবে।

বিশ্লেষকরা বলেন, দিল্লি যাওয়ার পথটা উত্তর প্রদেশ হয়েই যায়। এই রাজ্যে যে দল ভালো ফল করে, সাধারণত: ভারত শাসন করে থাকে তারাই। এই রাজ্য থেকে ভারতের আটজন প্রধানমন্ত্রী হয়েছেন।

নরেন্দ্র মোদি ২০১৪ সালে যখন প্রথম ক্ষমতায় আসেন, সে বছর বিজেপি উত্তরপ্রদেশের ৮০টির মধ্যে ৭১ টি আসনে জিতেছিল। পরের বার, ২০১৯ সালে অবশ্য বিজেপির জেতা আসনের সংখ্যাটা কমে ৬২ হয়েছিল। মোদি ২০১৯ সালে প্রাচীন শহর বারাণসী আসন থেকে জিতেছিলেন, এবারও তিনি ওই আসন থেকেই ভোটে লড়ছেন।

উত্তর প্রদেশ থেকে যেমন সবচেয়ে বেশি সংখ্যায় সংসদ সদস্য নির্বাচিত হন, অন্যদিকে রয়েছে সিকিম, নাগাল্যাণ্ড, মিজোরাম আর আন্দামান, লাক্ষাদ্বীপ এবং লাদাখের মতো কেন্দ্র শাসিত অঞ্চলগুলো, যার প্রতিটি থেকে মাত্র একজন করে সংসদ সদস্য নির্বাচিত হন।

অন্য যেসব রাজ্য এবারের নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, তার মধ্যে আছে ৪২ টি আসনের পশ্চিমবঙ্গ, ৪৮টি আসনের মহারাষ্ট্র, ৪০ আসনের বিহার এবং ৩৯টি আসনের তামিলনাডু।

দেশের ২২টি রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলে একদিনেই ভোট নেওয়া হয়ে যাবে, তবে উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ আর বিহারের মতো বড় রাজ্যগুলিতে সাত দফায় ভোটগ্রহণ হবে।

বিজেপি, কংগ্রেস,আম আদমি পার্টি আর সিপিআইএম সহ ছয়টি জাতীয় স্তরের স্বীকৃত রাজনৈতিক দলের প্রার্থীরা ছাড়াও আরও কয়েক হাজার প্রার্থী এই নির্বাচনে লড়তে চলেছেন। জাতীয় দলগুলি ছাড়াও ৫৮টি আঞ্চলিকভাবে স্বীকৃত দল এবং আরও অনেক ছোট ছোট রাজনৈতিক দলের প্রার্থীরাও ভোটের ময়দানে নেমেছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৯

স্ন্যাপচ্যাটে এডিট করা যাবে সহজেই

উপজেলা নির্বাচনে প্রার্থী হয়ে পদ হারালেন যুবদল নেতা

খ্রিষ্টানদের নিয়ন্ত্রক হতে চেয়েছিলেন মিল্টন

রাঙ্গামাটিতে পাহাড় ধসে যান চলাচল বন্ধ

কারামুক্ত হলেন মামুনুল হক

গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত অনেকে

কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড সহস্রাধিক বসতবাড়ি

মার্কিন ঘাঁটিতে আস্তানা গাড়ল রুশ সেনারা

ম্যাচ ফি নয়, বোনাস বাড়ছে টাইগারদের

১০

বৃষ্টির পরও সুখবর নেই ঢাকার বাতাসে

১১

১৮৪ বোতল ফেনসিডিলসহ মাদক কারবারি আটক

১২

জিম্বাবুয়ের বিপক্ষে কেমন হবে টাইগারদের একাদশ?

১৩

বিয়ে করতে রাজি না হওয়ায় প্রেমিকার আত্মহত্যা

১৪

কী আছে আজ আপনার ভাগ্যে?

১৫

উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার নিয়ে আ.লীগের দুপক্ষে সংঘর্ষ

১৬

কারা ফটকে সমর্থকদের ভিড় / আইনি জটিলতায় আটকে গেল মামুনুল হকের মুক্তি

১৭

ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলেন এরদোয়ান

১৮

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৯

গুচ্ছের ‘খ’ ইউনিটের পরীক্ষা আজ, প্রতি আসনে লড়বেন ১৫ জন

২০
*/ ?>
X