সাইদুল ইসলাম ও নূর হোসেন মামুন, চট্টগ্রাম
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ এএম
আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০৯:০২ এএম
প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম বন্দরে আসছে বিনিয়োগ, ফিরছে গতি

আজ ১৩৭তম বছরে পদার্পণ করবে বন্দর
চট্টগ্রাম বন্দরে আসছে বিনিয়োগ, ফিরছে গতি

খ্রিষ্টপূর্ব চতুর্থ শতকে কর্ণফুলী নদীর মোহনায় চট্টগ্রাম বন্দরের গোড়াপত্তন হলেও প্রাতিষ্ঠানিকভাবে এর যাত্রা শুরু হয় ১৮৮৮ সালের ২৫ এপ্রিল। এ হিসাবে আজ (বৃহস্পতিবার) ১৩৭ বছরে পদার্পণ করবে দেশের অর্থনীতির এ প্রাণকেন্দ্রটি। বর্তমানে দেশের ১২৫ মিলিয়ন ডলারের বৈদেশিক বাণিজ্যের ৯০ শতাংশই পরিচালিত হচ্ছে দেশের প্রধান এই সমুদ্রবন্দর দিয়ে। বছরে ৩০ থেকে ৩২ লাখ কনটেইনার হ্যান্ডলিং হচ্ছে এই বন্দরে। বেসরকারি খাতের অংশগ্রহণে সাম্প্রতিক বছরগুলোতে ব্যবস্থাপনায়ও এসেছে আমূল পরিবর্তন। বে-টার্মিনাল টেনে এনেছে বিদেশি বিনিয়োগ। চট্টগ্রাম বন্দরের উন্নয়নে সবচেয়ে বড় প্রকল্প বে-টার্মিনাল নির্মাণে এরই মধ্যে ৯ থেকে ১০ বিলিয়ন ডলারের বিনিয়োগে এগিয়ে এসেছে বিশ্বব্যাংক, দুবাইয়ের ডিপি ওয়ার্ল্ড, সিঙ্গাপুর পোর্ট অথরিটি পিএসএ। এ ছাড়া পতেঙ্গা কনটেইনার টার্মিনাল পরিচালনায় এসেছে সৌদি আরবের প্রতিষ্ঠান।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল কালবেলাকে বলেন, গত বছর চট্টগ্রাম বন্দরে অনেক কিছুই পরিবর্তন হয়েছে। এই পরিবর্তন চলমান রয়েছে। তার মধ্যে রয়েছে দেশের ইতিহাসে প্রথমবারের মতো চট্টগ্রামের পতেঙ্গা কনটেইনার টার্মিনালে বিদেশি অপারেটর নিয়োগ। দেশের স্বার্থকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সৌদি প্রতিষ্ঠানকে এর দায়িত্ব দেওয়া হয়েছে। সেখানকার শতভাগ লোকবলই আমাদের দেশ থেকে নিয়োগ করা হয়েছে। তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আনা হচ্ছে উন্নত প্রযুক্তি। বন্দরের উন্নয়নে যত উদ্যোগ নেওয়া হয়েছে, তা সম্পন্ন হলে চট্টগ্রাম বন্দর একাই বাংলাদেশের মতো পাঁচটি দেশ পরিচালনা করার সক্ষমতা রাখবে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, গত বছরটি আমাদের কাছে একটি সফলতার বছর।

দেশের অন্যতম বড় মেগা প্রকল্প বে-টার্মিনাল। এই প্রকল্পের মাস্টারপ্ল্যান হয়ে গেছে। প্রকল্পটির জন্য প্রয়োজনীয় ভূমি আমরা পেয়েছি। ডিজাইনও চূড়ান্ত। পাশাপাশি এখানে যে ব্রেক ওয়াটার হবে, সেটাও চূড়ান্ত হয়েছে। বলা চলে, সব ধরনের নকশা চূড়ান্ত হয়ে গেছে। বে-টার্মিনালের গভীর চ্যানেল হবে ১২ মিটার। তবে জোয়ার-ভাটাসহ এটি হবে প্রায় ১৪ মিটার পর্যন্ত। এখন ফাইনাল ভিওপি ও স্টিমেট তৈরির কাজ চলছে। আশা করছি, দুই থেকে তিন মাসের মধ্যে সব কাজ শেষ হবে।

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মো. ওমর হাজ্জাজ বলেন, বে-টার্মিনাল এবং মাতারবাড়ী বন্দর চালু হলে ব্যবসায়ীদের পাশাপাশি দেশের সব স্তরের মানুষ উপকৃত হবে।

বন্দর পরিচালনায় আধুনিকায়ন:

চট্টগ্রাম বন্দরের পরিচালনার ক্ষেত্রেও আধুনিকায়ন করা হয়েছে। বন্দরের চেয়ারম্যান মোহাম্মদ সোহায়েল বলেন, আমরা উন্নত বিশ্বের বন্দরগুলো অনুসরণ করে বন্দর পরিচালনা করছি। সৌদি রেড সিক্রেটের কাছ থেকে আমরা অনেক কিছু শিখছি। চট্টগ্রাম বন্দরে ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) ৪ হাজার ৩৫৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৫ শতাংশ বেশি। বর্তমানে কার্গো হ্যান্ডলিং বেড়েছে এবং রপ্তানি আয়ে ইতিবাচক প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম বন্দরের ১৩৭তম বর্ষপূর্তির মতবিনিময় সভায় তিনি এসব বলেন।

তিনি আরও বলেন, বর্তমানে কনটেইনার জাহাজ বহির্নোঙরে আসার এক থেকে দুই দিনের মধ্যে জেটিতে ভিড়ছে। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে কনটেইনার হ্যান্ডলিং ২০২২-২৩-এর একই সময়ের তুলনায় ৮.২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ ধারা অব্যাহত থাকলে ২০২৩-২৪ অর্থবছরে ৩.২ মিলিয়ন টিইইউএস কনটেইনার হ্যান্ডলিং হবে—এমনটাই আশা করছি। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে জেনারেল কার্গো হ্যান্ডলিং হয়েছে ৯ কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৬৫৯ মেট্রিক টন, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৫ শতাংশ বেশি। বর্তমান অর্থবছরের প্রথম ৯ মাসে জাহাজ হ্যান্ডলিং হয়েছে ৩ হাজার একটি।

নির্মাণ হবে চারটি টার্মিনাল:

চট্টগ্রাম বন্দরে চারটি টার্মিনাল তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। যদিও প্রথমে তিনটি টার্মিনাল নির্মাণের সিদ্ধান্ত হয়েছিল। ২০২৪ সালের শেষে শুরু হবে মাল্টিপারপাস টার্মিনাল নির্মাণকাজ। বন্দরের পক্ষ থেকে পরিচালনা করা হবে এই মাল্টিপারপাস টার্মিনাল। যেখানে বিনিয়োগ করা হবে ১ বিলিয়ন ডলার। পাশাপাশি পিএসএ সিঙ্গাপুর নামের একটি কনটেইনার টার্মিনাল নির্মাণ এবং পরিচালনা করার আগ্রহ দেখিয়েছে সিঙ্গাপুর বন্দর কর্তৃপক্ষ। এ ছাড়া ডিপি ওয়ার্ল্ডও পরিচালনা করবে দুবাইয়ের একটি প্রতিষ্ঠান। পাশাপাশি আমাদের দেশীয় প্রতিষ্ঠান ইস্ট কস্ট হোল্ডিং নামের আরেকটি প্রতিষ্ঠান বিদেশি পার্টনার নিয়ে চট্টগ্রামে একটি গ্যাস ও তেলের টার্মিনাল নির্মাণের প্রস্তাব দিয়েছে। তাদের এই প্রস্তাব বিবেচনায় রয়েছে। কারিগরি বিষয়গুলো নিয়ে আলোচনা ও বিশ্লেষণ হয়েছে। সবকিছু ঠিক থাকলে এই টার্মিনালটি হবে দেশের প্রথম গ্যাস ও তেলের টার্মিনাল। বাংলাদেশের তেলের মজুতকে আরও শক্তিশালী করবে চট্টগ্রাম বন্দরের এই চতুর্থ টার্মিনালটি। এ টার্মিনালটির পেছনে প্রায় সাড়ে ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

বে-টার্মিনাল নির্মাণের জন্য চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি কোনো অর্থই বিনিয়োগ করা হচ্ছে না। সব অর্থ বিনিয়োগ করবে বিদেশি প্রতিষ্ঠানগুলো। সব ঠিক থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে সবগুলো টার্মিনাল হয়ে যাবে। এর সঙ্গে রয়েছে উন্নত যোগাযোগ ব্যবস্থা,

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও মেরিন ড্রাইভের সঙ্গে যোগাযোগ। তখন চট্টগ্রাম প্রকৃত বন্দরনগরীর রূপ পাবে। চট্টগ্রাম বন্দর হবে বাংলাদেশের একটি অন্যতম হাব পোর্ট। দক্ষিণ এশিয়ার সব কার্গো এই হাব পোর্টের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে যাবে। পাশাপাশি সিঙ্গাপুর বন্দরের চেয়েও কোনো অংশে পিছিয়ে থাকবে না চট্টগ্রাম বন্দর।

লালদিয়া টার্মিনালের নির্মাণ হবে আগামী বছর: চট্টগ্রামের পতেঙ্গার লালদিয়ার চরে লালদিয়া কনটেইনার টার্মিনাল নির্মাণের জন্য ডেনমার্কের বিশ্ববিখ্যাত টার্মিনাল অপারেটর এপিএম টার্মিনালস প্রস্তাব দিয়েছে, যা পিপিপি প্রকল্প হিসেবে সরকার অনুমোদন দিয়েছে। বর্তমানে প্রকল্পটি ট্রানজেকশন অ্যাডভাইজার নিয়োগের প্রক্রিয়াধীন। সব ঠিক থাকলে আগামী বছর শুরু হবে এই টার্মিনাল নির্মাণের কার্যক্রম। এরই মধ্যে সব ধরনের সমীক্ষা শেষ হয়েছে। এ নিয়ে চলতি বছরই ডেনমার্কের একটি প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি সই হবে।

লজিস্টিক খরচ কমবে ৫০ শতাংশ: পণ্য পরিবহনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রুট সমুদ্রবন্দর। ১৪ কিংবা ১৮ মিটার গভীরতার বড় বড় জাহাজ যখন বাংলাদেশে প্রবেশ করা শুরু করবে তখন এর প্রভাব হবে সর্বজনীন। বর্তমানে লজিস্টিক পরিবহন খাতে যে পরিমাণে খরচ হয়, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর ও বে-টার্মিনাল নির্মাণের ফলে এই খরচ কমবে প্রায় ৫০ শতাংশ। ফলে পণ্যের দামও হবে কম।

দিবস উপলক্ষে যত আয়োজন: ১৮৮৭ সালে পোর্ট কমিশনার্স অ্যাক্ট প্রণয়ন হয়, যা ২৫ এপ্রিল ১৮৮৮ সালে কার্যকর হয়। তখন থেকেই চট্টগ্রাম বন্দরের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু। এ কারণে ২৫ এপ্রিল পালন করা হয় ‘বন্দর দিবস’। দিবসটি উপলক্ষে থাকে মেজবানসহ নানা আনুষ্ঠানিকতা। তবে এবার তীব্র তাপদাহসহ সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় সীমিত করা হয়েছে সব আয়োজন। থাকবে আলোচনা সভা, শোভাযাত্রাসহ বিভিন্ন অনুষ্ঠান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

পর্যটক এক্সপ্রেস / দেরিতে ট্রেন ছাড়ায় ভোগান্তিতে যাত্রীরা

অ্যাফিলিয়েট সদস্যদের জন্য কাজ করতে চাই তাদের একজন হয়ে : লুৎফি হায়দার চৌধুরী

গাজীপুরে ছুরিকাঘাতে প্রাণ গেল কলেজ ছাত্রের

সকাল ৯টার মধ্যে ৮০ কিমি বেগে ঝড়ের আভাস

‘চ্যালেঞ্জের মধ্যেই বাংলাদেশে বাস্তব অগ্রগতি দেখতে পাচ্ছি’

মণিপুরী শাড়িসহ ৭টি পণ্য জিআই স্বীকৃতির অপেক্ষায়

উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতাকে বহিষ্কার

পতেঙ্গা বে টার্মিনালে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আরব আমিরাত

চবির হলে ছাত্রীর বিরুদ্ধে মাদকসেবনের অভিযোগ

মাদ্রাসার দুই ছাত্র বলাৎকার, অভিযুক্ত শিক্ষক আটক

১০

বুয়েট ইস্যু / জবির মসজিদে হিজবুত তাহরীরের পোস্টার

১১

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : রেলমন্ত্রী

১২

‘যখন মাটির দরকার হয় তখন মাথা ঠিক থাকে না’

১৩

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ১০ম সমাবর্তন অনুষ্ঠিত

১৪

রাতের আঁধারে মোমবাতি জ্বালিয়ে নিয়োগ পরীক্ষা

১৫

চিকিৎসককে বেধড়ক পেটালেন আ.লীগ নেতা

১৬

গাজার পক্ষে অবস্থান নিলেন প্রভাবশালী মার্কিন সিনেটর

১৭

বিশ্বের সবচেয়ে ধনী মুসলিম পরিবারের চমকে যাওয়া সম্পত্তি

১৮

ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে মিসরের সঙ্গে আলোচনা পররাষ্ট্রমন্ত্রীর

১৯

ঋণের বোঝা সইতে না পেরে রিকশাচালকের আত্মহত্যা

২০
*/ ?>
X