কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ০২:১৫ পিএম
অনলাইন সংস্করণ

প্রাণ ফিরে পেল কোলাহলমুক্ত কুয়াকাটা সৈকত

কুয়াকাটা সমুদ্র সৈকত। ছবি : কালবেলা
কুয়াকাটা সমুদ্র সৈকত। ছবি : কালবেলা

কদিন আগেও পদচারণায় মুখরিত থাকত কুয়াকাটার দর্শনীয় স্পটগুলো। পবিত্র মাহে রমজানের শুরুর পর থেকেই পর্যটক শূন্য হয়ে পড়েছে কুয়াকাটা সমুদ্রসৈকত। ১৮ কিলোমিটার সৈকত এখন কোলাহলমুক্ত। কোনো টু শব্দটিও নেই। নীরবে নিশ্চুপ হয়ে প্রকৃতি তার আপন ডালা মেলেছে। জনমানবহীন হওয়ায় প্রকৃত সৌন্দর্য ফুটিয়ে তুলছে কুয়াকাটা সৈকত। এখানে প্রাণ প্রকৃতি ফিরে পেয়েছে স্বকীয়তা।

সরেজমিনে দেখা যায়, সৈকতের পানি নীল বর্ণ ধারণ করেছে। বালিয়াড়িতেও পড়ে থাকতে দেখা যায়নি কোনো প্লাস্টিক বর্জ্য। যতদূর চোখ যায় চিকচিক করছে বালুর স্তূপ। নতুন পাতা ছেড়েছে গাছগাছালি ও লতাগুল্ম। আপন মনে বয়ে চলছে সমুদ্রের ঢেউ। সৈকতের বিভিন্ন জায়গায় শিল্পীর তুলির যেন আঁচড় পড়েছে। সাগরের বুকে ঢেউ আছড়ে পড়ছে আর শো শো শব্দ করে বালিয়াটিতে মিশছে। মাঝে মাঝে পাখির কিচিরমিচির শব্দ। সবমিলিয়ে দারুণ অনুভূতি।

স্থানীয় পর্যটন ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে , যখন পর্যটকের আনাগোনা থাকে তখন সমুদ্রসৈকতের পরিবেশ থাকে নোংরা। এখানে সেখানে প্লাস্টিকের জিনিসপত্র পড়ে থাকে। সমুদ্রের তীরে কোনো পাখি আসে না। এখন জনমানবহীন হওয়ায় পাখি উড়তে দেখা যায়। কাকড়া হাটে। সমুদ্রের পানির সুন্দর রং হয়। সব মিলিয়ে ভালো লাগে।

সৈকতের বর্তমান সৌন্দর্যকে ইতিবাচক হিসেবে দেখছেন পরিবেশ ও প্রকৃতি নিয়ে কাজ করা সংগঠনগুলো। পাশাপাশি তাদের দাবি, জীববৈচিত্র্যকে তার আপন মহিমায় চলতে দেওয়া উচিত। এ জন্য মানুষের চলাচল সীমিত করে পরিবেশবান্ধব সৈকত গড়ে তোলা জরুরি মনে করছেন।

স্থানীয় প্রবীণ ব্যক্তি মো. চান মিয়া বলেন, আজ থেকে ২০ বছর আগে আমরা জিরো পয়েন্ট থেকে ৫ কিলোমিটার গাছ-গাছালির মধ্যে দিয়ে হেঁটে সমুদ্র পাড়ে গেছি। কি সুন্দর ছিল আগের পরিবেশ। এখন গাছপালাও নাই আর সমুদ্র সুন্দরও লাগে না। হাঁটাও যায় না সমুদ্র পাড়ে। কেননা, আগের চাইতে সমুদ্রের পাড় নোংরা হয়ে গেছে। পানি ঘোলাটে থাকে। নির্দিষ্ট একটা জায়গা থাকা দরকার যেখানে কোনো পর্যটকের আনাগোনা থাকবে না। তাহলে সমুদ্র তার নিজস্ব সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারবে।

এনিমেল লাভারস অব পটুয়াখালীর সদস্য বাইজিদ মুন্সি বলেন, প্রকৃতি সুযোগ পেলেই তার সৌন্দর্য ফুটিয়ে তোলে। তার রূপের ডানা মেলে মানুষের মনকেই প্রশান্তি দেয় তা প্রমাণ করল পর্যটকদের আনাগোনা কম থাকায়।

পরিবেশকর্মী ও সাংবাদিক মো. আসাদুজ্জামান মিরাজ বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে কুয়াকাটায় ব্যাপক সংখ্যক পর্যটকের আনাগোনা বাড়ছে । ফলে কুয়াকাটায় যে পরিমাণে পর্যটকের ধারণ ক্ষমতা আছে তার চেয়েও বেশি সমাগম হয়। যার ফলে ব্যালেন্স হারাচ্ছে সৈকত। প্রকৃতি তার আপন ভুবনে বেড়ে উঠতে দেওয়া উচিত বলে মনে করছি। মানুষ প্রকৃতির কাছে গেলেই প্রশান্তি পায়। তাই মানবহীন সৈকতটি তার আসল সৌন্দর্য ফুটিয়ে তুলছে। এমন সৌন্দর্য থাকুক সব সময়। সেক্ষেত্রে নিরাপদে প্রকৃতিকে বাড়তে সাহায্য করতে হবে।

পটুয়াখালী জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কাজী সাইফুদ্দিন বলেন, ২ সপ্তাহ আগেও পর্যটকদের পদভারে সৈকত, রাস্তাঘাট টইটম্বুর ছিল। রমজান শুরুর পর থেকেই সৈকত শুন্য। এই শূন্য সৈকতই প্রকৃতি এখন সৌন্দর্য ফুটিয়ে তুলছে। প্রকৃতি পাল্টাতে শুরু করেছে। ১৮ কিলোমিটার সৈকত এখন নিশ্চুপ। তাই এই স্বপ্ল সময়ে প্রকৃতি ডানা মেলে বসেছে। প্রকৃতি ও পর্যটক এদের নিয়ে বাঁচিয়ে রাখার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মাছ বিক্রি করে এসে ছেলে দেখল বাবা নেই

গরিব মানুষকে আরও গরিব করছে আ.লীগ : রিজভী 

‘মানুষ আবারও নির্বাচন প্রত্যাখ্যান করেছে’

সরকারি জমি দখলে বাধা দেওয়ায় বেধড়ক পিটুনি

উত্তরা ইউনিভার্সিটিতে অ্যালামনাইদের নিয়ে ‘কফি উইথ এসওবি অ্যালামনাই’ অনুষ্ঠিত

ঢাবিতে কোড সামুরাই হ্যাকাথন শুরু

রাফায় অভিযানে ফিলিস্তিনিদের কৌশলগত বিজয় হতে পারে: যুক্তরাষ্ট্র

মোবাইল চুরির অপবাদে নারীকে বেঁধে নির্যাতন

চাকরির বয়সসীমা ৩৫ করার দাবিতে শনিবার ঢাকায় বৃহৎ সমাবেশ

৪২ রানে ১০ উইকেট হারিয়ে নাটকীয় ধস বাংলাদেশের

১০

মালয়েশিয়াগামীদের সতর্ক করে জরুরি বিজ্ঞপ্তি

১১

সোলার সেচ পাম্পে ৪০ শতাংশ ভর্তুকি দেওয়ার পরিকল্পনা আছে : নসরুল হামিদ

১২

২০০ ঘোড়ার গাড়ি নিয়ে চেয়ারম্যান প্রার্থীর শোডাউন

১৩

সড়কপথে ঢাকায় ফিরছেন প্রধানমন্ত্রী

১৪

আলতাফ পারভেজ / পানীয় কোম্পানির গানবাজি ও তার রাজনৈতিক-অর্থনীতি

১৫

কাজে ফেরার ঘোষণা পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা কর্মচারীদের

১৬

আ.লীগ সরকারের জনসমর্থন শূন্যের কোঠায়: গয়েশ্বর

১৭

ভুয়া জন্মসনদ ব্যবহার / ভিকারুননিসার আরও এক ছাত্রীর ভর্তি বাতিল

১৮

কুবিতে ‘পদত্যাগপত্র প্রদর্শনী’

১৯

চাকরির নামে দুই পুলিশের ঘুষ গ্রহণের ভিডিও ভাইরাল

২০
X