ওয়াহিদুর রহমান রুবেল, কক্সবাজার
প্রকাশ : ১৪ এপ্রিল ২০২৪, ০৭:০৫ পিএম
অনলাইন সংস্করণ

ঈদের ছুটিতে কক্সবাজারে শতকোটি টাকার ব্যবসা

কক্সবাজার সমুদ্রসৈকতে পর্যটকদের ভিড়। ছবি : কালবেলা
কক্সবাজার সমুদ্রসৈকতে পর্যটকদের ভিড়। ছবি : কালবেলা

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ মিলে পাঁচ দিনের টানা ছুটিতে পর্যটকের ঢল নামে কক্সবাজারে। ছুটির সময় প্রায় পাঁচ শতাধিক হোটেল মোটেল এবং গেস্ট হাউসগুলো শতভাগ বুকিং থাকায় শতকোটি টাকার ব্যবসা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে বরাবরের মতো হোটেলে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ ছিল পর্যটকদের। হোটেল মালিক পক্ষের দাবি পাঁচ দিনের ছুটি থাকলেও হোটেলগুলোতে শতভাগ বুকিং ছিল মাত্র দুই দিন। আর পর্যটকদের নিরাপত্তায় সর্বদা সচেষ্ট ছিল ট্যুরিস্ট পুলিশ।

হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির দেওয়া তথ্যমতে, পাঁচ শতাধিক হোটেল-মোটেল, গেস্ট হাউস ছাড়াও রেস্তোরাঁ, ওয়াটার বাইক, বিচ বাইক, কিটকট, শামুক ঝিনুক, শুঁটকি, বার্মিজ পণ্য বিক্রিসহ কয়েক লাখ মানুষ সরাসরি পর্যটনশিল্প ব্যবসার সঙ্গে জড়িত। পর্যটক আসলে তাদের আয়ের পথ সুগম হয়। তবে বুকিংয়ের বাইরে ওয়ার্কিং পর্যটকের সংখ্যা বেশি।

পর্যটন উদ্যোক্তা আবদুর রহমান বলেন, পর্যটকদের সেবায় হোটেল-মার্কেটের ব্যবসায়ী ও হকারেরা কয়েকদিন ব্যস্ত সময় কাটিয়েছে। এ ধারাবাহিকতা থাকলেও হয়তো আরও বেশি আয় করা সম্ভব হতো।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঈদের সময়ে রেলওয়ে কর্তৃপক্ষ অতিরিক্ত দুটি স্পেশাল ট্রেন চালু করায় কক্সবাজারে পর্যটকের সংখ্যা বাড়ছে। তবে তারা কক্সবাজার এসেই হোটেল দেখে বুকিং দিচ্ছে।

কক্সবাজার চেম্বার অব কমার্স সভাপতি আবু মোর্শেদ চৌধুরী খোকা বলেন, কক্সবাজারে পাঁচ শতাধিক হোটেল-মোটেল, গেস্ট হাউস মিলে ২৫ হাজারের মতো কক্ষ রয়েছে। সে হিসেবে এক দিনে হোটেল কক্ষের ভাড়া থেকে আয় হয়েছে প্রায় ৯ কোটি টাকার উপরে। এ ছাড়া রেস্তোরাঁ, ওয়াটার বাইক, কিটকট, শামুক-ঝিনুক, শুঁটকি এবং বার্মিজ পণ্য বিক্রি হয়েছে ২০-২৫ কোটি টাকার মতো। এ হিসাবে ঈদের পাঁচ দিনের ছুটিতে শতকোটি টাকার ব্যবসা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে কক্সবাজার সমুদ্রসৈকতকে সুপরিকল্পিতভাবে সাজানো গেলে বছরজুড়ে পর্যটকের আগমন থাকত। এতে উল্লেখযোগ্য পরিমাণ রাজস্ব আয় হতো।

কক্সবাজার হোটেল-মোটেল, গেস্ট হাউস মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক হাফিজুর রহমান লাভলু বলেন, একটা সময় পর্যটকরা বুকিং দিয়ে কক্সবাজারে আসত। এখন ট্রেন চালু হওয়ায় এসেই হেটেলের রুম দেখে বুকিং দিচ্ছে। এবারে ঈদের এক দিন পরে কক্সবাজারে আসে পর্যটক। রোববার (১৪ এপ্রিল) পর্যন্ত শতভাগ কক্ষ বুকিং ছিল। কিন্তু সোমবার (১৫ এপ্রিল) থেকে ফের ৫০ ভাগে নেমে আসবে। দুই দিন হলেও ব্যবসাটা ভালো হয়েছে। আমি মনে করি, এবারের ছুটিতে পর্যটনশিল্প ব্যবসায় সবক্ষেত্রে প্রায় শতকোটি টাকার ব্যবসা হতে পারে।

কক্সবাজার রেস্তোরাঁ মালিক সমিতির সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম ডালিম বলেন, যেমন আয় তেমন ব্যয়। দুই দিনের ব্যবসা দিয়ে তো আর বছর পার করা সম্ভব না। তারপরও যা আয় হয়েছে তা দিয়ে ক্ষতি কিছুটা পুষিয়ে নেওয়া যাবে।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব কক্সবাজার (টুয়াক) সভাপতি তোফায়েল আহমেদ বলেন, সেন্টমার্টিন যাওয়ার সুযোগ পেলে আরও বেশি পর্যটক আসত কক্সবাজারে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. আপেল মাহমুদ বলেন, ঈদের ছুটিতে ব্যাপক পর্যটক সমাগমের কথা মাথায় রেখে সব ধরনের প্রস্তুতি ছিল আমাদের। সৈকতে পর্যটকদের ওয়ান-স্টপ সার্ভিস চালু করেছি আমরা। বিপদাপন্ন কোনো পর্যটক একটি বাটন টিপেই সেবা নিশ্চিত করতে পারবেন। বলতে পারেন পর্যটকের নিরাপত্তা ও সেবায় সার্বক্ষণিক টহল রয়েছে ট্যুরিস্ট পুলিশ।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইয়ামিন হোসেন জানান, এখনো পর্যটকদের কাছ থেকে কোনো অভিযোগ আমরা পাইনি। তারপরও হোটেলে-মোটেল ও রেস্তোরাঁয় অতিরিক্ত টাকা আদায় কিংবা অন্যান্য ক্ষেত্রে হয়রানি বন্ধ এবং পর্যটকদের নিরাপদ ভ্রমন নিশ্চিত করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একাধিক ভ্রাম্যমাণ আদালত মাঠে রয়েছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফেরার পথে পানিতে পড়ে শিশুর মৃত্যু

৭৪ পদে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরে নিয়োগ

ইউরোপা লিগে খেলতে পারবে তো ম্যানইউ?  

ঘূর্ণিঝড় রিমাল / বিদ্যুৎহীন তালতলী, মোবাইলে চার্জ দিতে জেনারেটরের দোকানে ভিড়

এবার গাবতলীর হাটে দেখা যাবে জায়েদ খানকে

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের বাঁধে ধস

শপথ নিলেন রাজশাহী বিভাগের ২৩ উপজেলা চেয়ারম্যান

নিয়োগে অনিয়ম: জামিন পেলেন রুয়েটের সাবেক ভিসি-রেজিস্ট্রার

কাল ঢাকায় আসছেন আইএমও মহাসচিব

খুলনায় বেড়িবাঁধ ভেঙে তলিয়ে গেছে ২৫ গ্রাম

১০

ভুয়া বিজ্ঞপ্তি প্রচার করায় জিডি করল জাতীয় বিশ্ববিদ্যালয়

১১

হত্যা মামলায় বাবা-ছেলেসহ ১০ জনের যাবজ্জীবন

১২

সিকৃবি শিক্ষকদের কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি

১৩

বিয়ের ১২ দিন পর স্ত্রী হয়ে গেলেন পুরুষ

১৪

ঘূর্ণিঝড় রিমাল / শিক্ষার্থীদের দাবির মুখে খুবিতে পরীক্ষা স্থগিত

১৫

একনেকে ১৪ হাজার ৩৩৭ কোটি টাকার প্রকল্প অনুমোদন

১৬

রাঙামাটিতে ধর্ষণের দায়ে যুবকের যাবজ্জীবন

১৭

ঘূর্ণিঝড় রিমাল / ভোলায় নিহত ৩

১৮

আকর্ষণীয় বেতনে অক্সফামে চাকরির সুযোগ

১৯

অপরাধী হলে শাস্তি পেতেই হবে, সাবেক সেনাপ্রধান-আইজিপির বিষয়ে কাদের

২০
X