শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
রাজশাহী ব্যুরো
প্রকাশ : ২৯ এপ্রিল ২০২৪, ০৭:২৮ পিএম
অনলাইন সংস্করণ

রাজশাহীর তাপমাত্রা বেড়ে ৪২.৬ ডিগ্রি

তাপপ্রবাহে পানি পানে তৃপ্তি নিচ্ছেন রাজশাহীবাসী। ছবি : কালবেলা
তাপপ্রবাহে পানি পানে তৃপ্তি নিচ্ছেন রাজশাহীবাসী। ছবি : কালবেলা

রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। সোমবার (২৯ এপ্রিল) বেলা ৩টায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এটি চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে গত বছরের ১৭ এপ্রিল রাজশাহীতে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

এদিকে টানা এই তাপপ্রবাহ থেকে অতি তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছেন রাজশাহীর মানুষ। ঠা ঠা রোদে পুড়ছে পথঘাট। সূর্যের তাপে গলে যাচ্ছে রাস্তার পিচ। পুকুর-নালা, খাল-বিল শুকিয়ে গেছে। পদ্মাপাড়ের এই শহরের অনেক গভীর নলকূপেও কিছুদিন ধরে পানি উঠছে না।

আবহাওয়া অফিস জানিয়েছে, সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এ ছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তাকে অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।

তাই চলতি মৌসুমে বুধবার (১৭ এপ্রিল) থেকে গত বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পর্যন্ত রাজশাহীতে ৪০ ডিগ্রি থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই ছিল তাপমাত্রার পারদ। কিন্তু হঠাৎ করেই গত শুক্রবার থেকে এই তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে অতি তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে।

কয়েকদিন থেকেই তীব্র তাপপ্রবাহের কারণে দুপুরের পর প্রধান প্রধান সড়ক ফাঁকা হয়ে যাচ্ছিল। কিন্তু হঠাৎ তাপমাত্রা ৪২ ডিগ্রি অতিক্রম করায় শুক্রবার দুপুর ১২টার পর থেকেই রাজশাহীর রাস্তাঘাট একেবারেই ফাঁকা হতে শুরু করে। শুক্রবারের পর থেকে রাজশাহীতে প্রায় একই ধরনের তামপাত্রা বিরাজ করায় নাভিশ্বাস দেখা দিয়েছে জনমনে। পরিস্থিতি বিবেচনায় মনে হয়েছে, যেন রাজশাহীতে অঘোষিত কোনো কারফিউ চলছে। বেশ কয়েকদিন তাপমাত্রা অনেক বেড়ে যাওয়ায় কিছু মানুষকে ক্লান্ত শরীরে গাছের ছায়ায় বসে থাকতে দেখা গেলেও শুক্রবার থেকে অতি তীব্র তাপপ্রবাহের কারণে গাছের ছায়ার নিচেও মানুষজনকে বসে বিশ্রাম নিতে দেখা যায়নি। তবে রাজশাহীর রাস্তাঘাটে কিছু রিকশাচালক ও খেটে খাওয়া মানুষদের অতি তীব্র তাপপ্রবাহ উপেক্ষা করে রিকশা চালাতে কিংবা কাজ করতে দেখা গেছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যক্ষেক গাওসুজ্জামান জানান, সোমবার (২৯ এপ্রিল) চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগের দিন রোববার (২৮ এপ্রিল) রাজশাহীর সর্বোচ্চ তামপাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। গত শনিবার (২৭ এপ্রিল) ছিল ৪১.৫ ডিগ্রি এবং গত শুক্রবার (২৬ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে এই দাবদাহ থেকে রক্ষা পেতে স্বস্তির বৃষ্টি চেয়ে রাজশাহীতে সোমবারও ইসতিসকার নামাজ আদায় করা হয়েছে। সকালে নগরীর শিরোইল কলোনি স্কুল মাঠ ও ফুদকিপাড়া মন্নুজান স্কুল মাঠে ধর্মপ্রাণ মুসল্লিরা এই নামাজ আদায় করেছেন।

শিরোইল কলোনি স্কুল মাঠ ও মন্নুজান স্কুল মাঠের এই নামাজে ইমামতি করেন রাজশাহী উলামা কল্যাণ পরিষদের সভাপতি ও সাহেববাজার বড় জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. আব্দুল গনি। নামাজ শেষে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে বৃষ্টির জন্য দোয়া করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আলুর হিমাগারে মিলল লাখ লাখ ডিম

শিক্ষার্থীদের বাস নিয়ে প্রোগ্রামে তিতুমীর কলেজ ছাত্রলীগ

মৎস্য সম্পদ সংরক্ষণ এবং ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

যুদ্ধ শেষে গাজায় যে পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র

দেড় শতাধিক লোকসহ টুঙ্গিপাড়ায় যাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ

স্ত্রীর স্বীকৃতির দাবিতে নাদিমের বাড়ি ৪৩ বছরের নারীর অনশন

‘পিডাইয়া লম্বা করে দেন, বহু উপরের নির্দেশ’

পাকিস্তানের হাতে অত্যাধুনিক রকেট, আতঙ্কে শত্রুদেশগুলো

আন্তর্জাতিক আবৃত্তি উৎসব ১৭ মে

মহাসড়কে হঠাৎ গুলি, নারী আহত

১০

‘চট্টগ্রাম বন্দর একদিন পৃথিবীর অন্য দেশের কার্যক্রম পরিচালনা করবে’

১১

শাবিতে মাহিদ মেমোরিয়াল ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

১২

‘বারবার নীতি পরিবর্তন করলে কেন্দ্রীয় ব্যাংকের ওপর আস্থা কমে যাবে ব্যবসায়ীদের’

১৩

হাজিদের স্বাগত জানাচ্ছে নারীরা!

১৪

কক্সবাজারের রূপে সাজবে পতেঙ্গার সি-বিচ

১৫

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

১৬

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে গরু ছিনতাইয়ের মামলা

১৭

উচ্চশিক্ষার জন্য নরওয়েতে যাচ্ছেন চুয়েটের ৮ শিক্ষার্থী

১৮

পরীক্ষার ফল প্রকাশের পর পাওয়া গেল তরুণীর ঝুলন্ত মরদেহ

১৯

অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকায় আরেক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া শনাক্ত

২০
X