ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৮ মে ২০২৪, ০৯:১৩ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবিতে ইংরেজিতে দক্ষতা অর্জনবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে দক্ষতা অর্জন ও কর্মসংস্থানবিষয়ক কর্মশালায় অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে দক্ষতা অর্জন ও কর্মসংস্থানবিষয়ক কর্মশালায় অংশগ্রহণ করেন শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগ এবং লেইটেন্ট ট্যালেন্ট ডিস্কাভারিং অ্যান্ড ইমপ্লয়িং জোনের (এলটিডিইজেড) যৌথ উদ্যোগে ইংরেজিতে দক্ষতা অর্জন ও কর্মসংস্থানবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের আর. সি. মজুমদার অডিটরিয়ামে আয়োজিত এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম।

বিশেষ অতিথি ছিলেন এলটিডিইজেড’র চেয়ারপার্সন ও জাতীয় ফ্লুয়েন্সি অলিম্পিয়ডের সাধারণ সম্পাদক আরিফা বারী এবং বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সাবেক চেয়ারম্যান ড. ফাদার তপন ডি রোজারিও। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের লেকচারার ইনজামাম মাহবুব মজুমদার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম বলেন, আমাদের শিক্ষার্থীরা যাতে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে নিজেদের বিশ্ব দরবারে তুলে ধরতে পারে এবং বেকার না থেকে নিজেদের সঠিক কর্ম-পরিচর্যার মাধ্যমে কর্মসংস্থানে পদায়ন হতে পারে সেই উপলক্ষে এ ধরনের আয়োজনের অনেক প্রয়োজনীয়তা রয়েছে।

কর্মশালায় অংশ নিতে আসা শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, কেউই গুরুত্বপূর্ণ স্কিল অর্থাৎ ইংরেজি ভাষা শিক্ষার গুরুত্ব অস্বীকার করতে পারবে না। সুতরাং, যে কোনো পরিস্থিতিতেই সকল বাধাবিপত্তি অতিক্রম করে এবং দৃঢ়প্রত্যয় ব্যক্ত করে অধ্যাবসায়ের মাধ্যমে ইংরেজি ভাষা ও দক্ষতা অর্জনের দিকে এগোলে বিশ্ব পরিমণ্ডলে তোমরা খুব ভালো করতে পারবে বলে আশা করি।

বিশেষ অতিথির বক্তব্যে আরিফা বারী বলেন, এলটিডিইজেড এ পর্যন্ত পঁচিশ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে এবং এই প্রতিষ্ঠান থেকে ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে হাজার হাজার শিক্ষার্থী দেশ-বিদেশে বিভিন্ন সেক্টরে নেতৃত্ব দিচ্ছে। যা খুবই আনন্দদায়ক।

কর্মশালায় অংশগ্রহণকারীদের দক্ষতা অর্জনের অনুপ্রেরণা জুগিয়ে তিনি বলেন, চাকরির পেছনে না ঘুরে দক্ষতার পেছনে ঘুরুন, সময় দিন, অর্জন করুন, তখন চাকরিই আপনার পেছনে ঘুরবে। প্রোডাক্টিভ স্কিল যেমন- ইংরেজি ও বাংলায় অনর্গল কথা বলা শিখুন, কম্পিউটারের বেসিক স্কিলস শিখুন। আপনি যদি একটু কর্মঠ ও দৃঢ় প্রত্যয়ী হতে পারেন, তাহলে শুধু বাংলাদেশকে নয়, বিশ্বকেও নেতৃত্ব দিতে পারবেন বলে বিশ্বাস করি।

ড. ফাদার তপন ডি রোজারিও এবং অর্গানাইজেশন অব ডিবেট টু রেইন’র আহ্বায়ক রাইফা নাওয়াল জিনান শিক্ষার্থীদের ইংরেজি শেখার পদ্ধতি ও গুরুত্ব সম্পর্কে ধারণা প্রদান করেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক সাদিয়া আফরিনের সঞ্চালনায় কর্মশালাটির প্রধান প্রশিক্ষক হিসেবে ছিলেন এলটিডিইজেড’র প্রতিষ্ঠাতা ও জাতীয় ফ্লুয়েন্সি অলিম্পিয়ডের সভাপতি শাহরিয়ার ইমন।

এছাড়াও, এতে ওয়ার্ল্ড এ্যাঙ্করিং অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাম্মি আখতার ও সংগঠনটির বাংলাদেশ উইংয়ের সভাপতি সামিরা সুলতানাসহ অন্যান্য প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন। শতাধিক জ্ঞানপিপাসু শিক্ষার্থী এতে অংশ নেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঈদ জামাতের জন্য প্রস্তুত শোলাকিয়া

বাজারের প্রধান আকর্ষণ কালো পাহাড়

ভাই হারালেন ডিপজল 

সংবর্ধিত হলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল

সিলেটে পশুর হাটে কমছে না দাম, ক্রেতাদের অপেক্ষা

জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি

ধাওয়া দিয়ে মাঝ নদীতে লঞ্চ থামালেন ম্যাজিস্ট্রেট

গাজীপুরে মহাসড়কে যাত্রীদের ঢল, ভোগান্তি চরমে

সিলেটে ১১ ট্রাক চিনি জব্দ

কোপায় ব্রাজিলের খেলা দেখবেন না রোনালদিনহো

১০

বসত ঘর থেকে হ্যাপি গোল্ড ও কিং ফিসার মদ উদ্ধার

১১

মেয়াদ শেষেও বিমার টাকা দিচ্ছে না প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স!

১২

কেজি দরে বিক্রি হচ্ছে কোরবানির গরু

১৩

টঙ দোকানের আয়ে চলছে রতন বেগমের জীবনযুদ্ধ

১৪

উত্তরের মহাসড়কে গাড়ির পেছনে গাড়ি, নেই যানজট

১৫

তাসরিফের চোখে টিউমার ধরা পড়েছে

১৬

যত্রতত্র কোরবানি করে জায়গা নষ্ট না করার আহ্বান প্রধানমন্ত্রীর

১৭

বিয়ের পর হানিমুনে না গিয়ে হজে গেলেন দম্পতি

১৮

‘হেলমেট নাই, তেল নাই’

১৯

রাস্তায় বাঁধ দিয়ে মাছের ঘের, হুমকিতে শতাধিক পাকা সড়ক

২০
X