কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ১২:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ছে, জানুন প্রতিকার

নাক দিয়ে রক্ত পড়ছে । ছবি : সংগৃহীত
নাক দিয়ে রক্ত পড়ছে । ছবি : সংগৃহীত

নাক দিয়ে হঠাৎ রক্ত পড়ছে, এমন অবস্থার সম্মুখীন হয়েছেন অনেকেই। অনেকেই এমন রক্ত পড়া দেখে ভয় পেয়ে যান। কিন্তু ভয় না পেয়ে সঠিক উপায়ে নাক চেপে ধরে রাখলে নাক দিয়ে রক্ত পড়া বন্ধ হয়ে যায়। নানা কারণেই নাক দিয়ে রক্ত বের হতে পারে।

তবে আগে জানতে হবে ঠিক কী কারণে নাক দিয়ে রক্ত পড়ছে। এরপর সে অনুযায়ী চিকিৎসা নিলে পরে নাক দিয়ে রক্ত পড়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। আমাদের নাকের ঝিল্লি আবরণের মধ্যে রক্তনালি থাকে। এটি এমন অবস্থায় থাকে যে, একটু আঘাত পেলেই রক্তপাত হতে পারে। এ সমস্যা বেশি হয় শুষ্ক আবহাওয়ায়। এর কারণ হলো নাকের ঝিল্লি আবরণ অনেক পাতলা ও অগভীর। তাই সামান্য আঘাতে রক্তপাত হওয়ার আশঙ্কা থাকে।

কেন নাক দিয়ে রক্ত পড়ে?

- নাকের ভেতর কোনোভাবে আঘাত পেলে রক্তপাত হতে পারে। - নাকের বিভিন্ন টিউমারের কারণে হতে পারে। - অপারেশনজনিত কোনো কারণ থেকে হতে পারে। - নাকের সর্দি বা সাইনোসাইটিসের কারণে হতে পারে। - নাকের বিভিন্ন ধরনের ইনফেকশনের কারণেও হতে পারে। - নাকের মাঝখানের হাড় অতিরিক্ত বাঁকা হওয়ার কারণে হতে পারে। - নাকের মাঝখানের পর্দা ছিদ্র হলে রক্তপাত হতে পারে।

এ ছাড়া কয়েকটি সাধারণ কারণে নাক দিয়ে রক্ত বের হতে পারে। সেগুলো হলো—

- কোনো ওষুধ (এসপিরিস) সেবনের জন্য - উচ্চ রক্তচাপের জন্য - নাকের রক্তনালির কিছু জন্মগত ত্রুটির জন্য - মাসিকের সময় অথবা গর্ভাবস্থার সময় - জন্ডিস বা লিভার প্রদাহ এবং লিভার সিরোসিসের জন্য - রক্তের বিভিন্ন রোগের জন্য হতে পারে। যেমন—প্লাস্টিক অ্যানমিয়া, হিমোফিলিয়া, থ্রম্বোসাইটোপেনিয়া, পারপুরা। -

নাক দিয়ে রক্ত পড়লে কী করবেন?

হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে অনেকেই আতঙ্কিত হয়ে যান। এটি না করে প্রথমে সোজা হয়ে একটু সামনের দিকে ঝুঁকে চেয়ারে বসুন। আঙুল দিয়ে নাকের দুটি ছিদ্র বন্ধ করে রাখুন। এ সময়টাতে মুখ দিয়ে শ্বাস নিন। কিছু সময় এভাবে থাকার পরও যদি দেখেন রক্ত পড়া কমছে না, তাহলে আঙুল ছাড়বেন না; আরও বেশি সময় চাপ দিয়ে ধরে রাখুন। যদি পারেন তাহলে কপালে ও নাকের চারপাশে বরফ দিতে পারেন, তাহলে রক্ত পড়া দ্রুত বন্ধ হবে।

যদি এভাবেও কাজ না হয় এবং দীর্ঘ সময় ধরে রক্ত পড়তে থাকে, তাহলে বিলম্ব না করে নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে চলে যান। একটা বিষয় অবশ্যই মাথায় রাখবেন, যখন নাক দিয়ে রক্ত পড়বে তখন কোনোভাবেই শোবেন না। কারণ, এ সময় রক্ত ফুসফুসে গিয়ে মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে। আর রক্ত পড়া যদি বন্ধ হয়ে যায়, তাহলেও কয়েক ঘণ্টার মধ্যে নাক পরিষ্কার করতে যাবেন না, কেননা পুনরায় রক্ত পড়া শুরু হতে পারে।

নাকের রক্ত পড়া প্রতিরোধে যা করবেন—

- অনেকেরই খুঁটে খুঁটে নাক দিয়ে ময়লা বের করার অভ্যাস আছে। তবে নাক দিয়ে রক্ত পড়া প্রতিরোধ করতে কোনোভাবেই নাক খুঁটা যাবে না। যদি এটা করেন, তাহলে নাক দিয়ে রক্ত পড়া শুরু হতে পারে। - নাকের হাড়ে কোনো সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খান, না হলে হঠাৎ করে নাক দিয়ে রক্ত পড়া শুরু হতে পারে। - বয়স্করা নিয়মিত রক্তচাপ মাপুন। যত দিন নিয়ন্ত্রণে থাকে তো ভালো, আর না থাকলে অবশ্যই ওষুধের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখুন। অনেক ক্ষেত্রে রক্তচাপের কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে। তাই যখনই নাক দিয়ে রক্ত পড়তে শুরু করবে, তখন ব্লাড প্রেশার চেক করবেন। - যারা হৃদরোগে আক্রান্ত, তাদের ওষুধ খাওয়ার মাধ্যমে অনেক সময় নাকের রক্ত পড়তে পারে। তাদের যদি নাক দিয়ে রক্ত পড়ে, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন এবং জানুন, কী কারণে এমনটি হচ্ছে। - নাকের ভেতরের ময়লা বের করার জন্য অনেকে নাক খোঁচাখুঁচি করেন। এর ফলেও নাক দিয়ে রক্ত পড়ার আশঙ্কা থাকে। তাই খোঁচাখুঁচি না করে দিনে ৩-৪ বার নরসল ড্রপ ব্যবহার করতে পারেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১০

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১১

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১২

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৩

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৪

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৫

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৬

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৭

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৮

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

১৯

নাসিক কাউন্সিলর ইসরাফিল প্রধান গ্রেপ্তার

২০
X