চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ০৬:১১ এএম
আপডেট : ০১ ডিসেম্বর ২০২৩, ০৭:২৫ এএম
অনলাইন সংস্করণ

লাল-সবুজের ‘কক্সবাজার এক্সপ্রেস’ প্রথম যাত্রা করবে আজ

ছবি: ‍সংগৃহীত

একদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। অন্যদিকে সরকারের সফলতার যাত্রা হিসেবে বিজয় মাসের প্রথম দিনে উদ্বোধনী ট্রেন যাবে কক্সবাজার-চট্টগ্রাম হয়ে ঢাকায়। এরপর ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার আসবে সেই লাল সবুজের ট্রেনটি। প্রথমবারের মতো বাণিজ্যিক রেল যাবে পর্যটন শহর কক্সবাজারে।

কক্সবাজার এক্সপ্রেস নামের ট্রেনটিও সাজানো হয়েছে লাল-সবুজ রঙে। প্রথম দিনে কক্সবাজার এক্সপ্রেসের ৭৮০ যাত্রী হবেন ইতিহাসের সাক্ষী। পর্যটন শহরে রেল চলাচলের জন্য ইতোমধ্যে সম্পন্ন হয়েছে প্রয়োজনীয় সব প্রস্তুতি। ২১টি কোচের বহর নিয়ে প্রস্তুত কক্সবাজার এক্সপ্রেস। নিরাপত্তায় থাকবে ১০ জন রেলওয়ে পুলিশ। কক্সবাজার স্টেশনে পদায়ন করা হয়েছে একজন ইনচার্জসহ চারজন স্টেশন মাস্টার।

শুক্রবার (১ ডিসেম্বর) সকাল ১১টা ৩০ মিনিটে কক্সবাজার আইকনিক স্টেশনে প্রথম বাণিজ্যিক ট্রেন চলাচল উদ্বোধন করবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবির। এরপর তিনি রেলযোগে চট্টগ্রাম আসবেন। ওইদিন রাত ১০টা ৪০ মিনিটে প্রথমবারের মতো ঢাকা কমলাপুর স্টেশন থেকে কক্সবাজার এক্সপ্রেস যাবে কক্সবাজার।

জানা যায়, কক্সবাজার এক্সপ্রেস ৮১৩নং ট্রেনটি কক্সবাজার হতে শুক্রবার (১ ডিসেম্বর) দুপুর ১২টা ৩০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে বেলা ১৫টা ৪০ মিনিটে এবং ঢাকা পৌঁছাবে রাত ২১টা ১০ মিনিটে। পক্ষান্তরে শুক্রবার (১ ডিসেম্বর) রাত ১০টা ৩০ মিনিটে ঢাকা কমলাপুর স্টেশন থেকে ৮১৪নং ট্রেনটি ছেড়ে চট্টগ্রাম স্টেশনে রাত ৩টা ৪০ মিনিটে এবং শনিবার (২ ডিসেম্বর) কক্সবাজার আইকনিক স্টেশনে সকাল ৭টা ২০ মিনিটে পৌঁছার কথা।

শুক্রবার (১ ডিসেম্বর) থেকে চালু হওয়া কক্সবাজার এক্সপ্রেস চলবে নির্ধারিত কোরিয়ান লাল-সবুজ কোচ। এর মধ্যে ৯টি শোভন শেয়ার, ৮টি স্নিগ্ধা, ২টি পাওয়ারকার পিসি ও ২টি গার্ডব্রেক-শোভন চেয়ার। ঢাকা হতে কক্সবাজার শোভন চেয়ারের ভাড়া ৬৯৫ টাকা এবং এসি চেয়ার ১৩২৫ টাকা। ঢাকা-চট্টগ্রাম শোভন চেয়ার ভাড়া ৪৫০ টাকা এবং এসি চেয়ার ৮৫৫ টাকা। চট্টগ্রাম-কক্সবাজার শোভন চেয়ার ভাড়া ২৫০ টাকা এবং এসি চেয়ার ভাড়া ৪৭০ টাকা। চট্টগ্রাম স্টেশন থেকেও দুটি কোচে ১১৫ জন যাত্রী যাবেন কক্সবাজার। বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, শুক্রবার ছুটির দিন, বিজয়ের মাসের প্রথম দিন এবং রেলের প্রথম যাত্রা সব মিলে যাত্রীরা দীর্ঘদিন ধরেই রেলযোগে কক্সবাজার যাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। প্রথম রেলটি কক্সবাজার থেকে ছাড়া হচ্ছে। বিজয়ের দিনে প্রথম রেল চলাচলের মাধ্যমে সে আশা পূরণ হলো।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) নাসিরউদ্দিন চৌধুরী বলেন, বিজয়ের মাসের প্রথম দিনে লাল-সবুজ রঙে সজ্জিত রেলটি প্রথমবারের মতো কক্সবাজার থেকে চট্টগ্রাম হয়ে ঢাকা যাবে আজ। শুক্রবার (১ ডিসেম্বর) রাতে ঢাকা থেকে একটি রেল কক্সবাজারের উদ্দেশে ছাড়বে। এটি দেশের জন্য একটি ইতিহাস। এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন করেছি।

রেলওয়ের পূর্বাঞ্চল সূত্রে জানা যায়, গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোহাজারী-কক্সবাজার পর্যন্ত রেল লাইন উদ্বোধন করেন। ওই দিনই ১ ডিসেম্বর থেকে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল চলাচলের কথা ঘোষণা করা হয়। প্রায় ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় রেল লাইনটি। দক্ষিণ কোরিয়া থেকে আনা উন্নতমানের নতুন ২১টি কোচ সম্বলিত আন্তঃনগর ট্রেনটি চালানো হবে এই রুটে। প্রাথমিকভাবে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে কোরিয়া থেকে আমদানিকৃত কোচ দিয়ে ৮১৩ ও ৮১৪ নম্বরের এক জোড়া আন্তঃনগর ট্রেন চালানো হবে। এটির আসন ৭৮০টি। সপ্তাহের সোমবার ও মঙ্গলবার ট্রেন চলাচল বন্ধ থাকবে। ঢাকা থেকে কক্সবাজারের রেল পথের দুরত্ব ৫৩৫ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে কক্সবাজারের রেলপথ দূরত্ব ১৫০ দশমিক ৮৭ কিলোমিটার।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বশির-হার্টলির ঘূর্ণিতে কাবু ভারত

জাতীয় পার্টি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছে : জি এম কাদের

সরকারের ভুলনীতি-দুর্নীতিতে বাড়ছে গ্যাস-বিদ্যুতের দাম : এবি পার্টি

দীপংকরের সিনেমায় প্রফুল্লনলিনীর অজানা গল্প

‘ভুল তথ্য প্রতিরোধে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-তুরস্ক’

মজুতদার ও সিন্ডিকেটদের বিএনপি পৃষ্ঠপোষকতা করছে : ওবায়দুল কাদের

উল্টে গেল যাত্রীবোঝাই বাস

আবারও রুশ গোয়েন্দা বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের

জলাবদ্ধতায় তলিয়ে গেছে দুইশ একর বোরো জমি

অবশেষে কথা রাখলেন শচীন

১০

রমজানে সেহরি ও ইফতারের বিষয়ে নির্দেশনা দিল সৌদি

১১

তিন সদস্যের কমিটি গঠন / উত্তরাঞ্চলের সঙ্গে ৮ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

১২

সম্প্রতি বাংলাদেশের গোলটেবিল আলোচনা / ‘ভাষাকে শক্তিশালী করতে অর্থনীতিকে সমৃদ্ধ করতে হবে’

১৩

সাড়া ফেলেছে মনিরুল ইসলামের ‘পথভোলা পথিকেরা’

১৪

মীর হামজার ‘ডেইলি স্টার এ লেভেল এওয়ার্ড’ অর্জন 

১৫

মাথাব্যথা কমাতে ওষুধ না খেয়ে কী কী করবেন?

১৬

পাকিস্তানে নতুন সরকার গঠনের পরই প্রেসিডেন্ট নির্বাচন

১৭

অসাধু ব্যবসায়ীদের কারসাজি রোধে ভোক্তাদেরও সতর্ক থাকতে হবে : খাদ্যমন্ত্রী

১৮

এ কেমন শত্রুতা!

১৯

বাজার কারসাজির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার : পররাষ্ট্রমন্ত্রী

২০
X