কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ নভেম্বর ২০২৩, ০৩:১২ পিএম
আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ০৩:২২ পিএম
অনলাইন সংস্করণ

প্রহসনের নির্বাচন করতেই বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে : এ্যাব

ছবি : সংগৃহীত
ছবি : সংগৃহীত

বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিব এবং শিক্ষক কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব ও শিক্ষক সমিতির মহাসচিব মো. জাকির হোসেনের গ্রেপ্তারের নিন্দা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে প্রকৌশলীদের সংগঠন এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (এ্যাব)।

সংগঠনের সভাপতি প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু ও মহাসচিব প্রকৌশলী আলমগীর হাছিন আহমেদ মঙ্গলবার (২১ নভেম্বর) এক বিবৃতিতে বলেন, সরকার আবারও একতরফা প্রহসনের নির্বাচন করতেই বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে। কারণ সরকার আজ্ঞাবহ নির্বাচন কমিশন বানিয়ে প্রহসনের নির্বাচনের মাধ্যমে ক্ষমতা টিকিয়ে রাখতে চায়।

তারা বলেন, নির্বাচনের তপশিল ঘোষণার পর প্রশাসন নির্বাচন কমিশনের অধীনস্থ থাকার কথা। কিন্তু দেখা যাচ্ছে, প্রশাসন সরকারের নির্দেশে বিরোধীদলের নেতাকর্মীদের এমনকি শিক্ষক, প্রকৌশলী, ডাক্তার ও সাংবাদিকসহ পেশাজীবী নেতাকর্মীদের ও সরকারের বিরুদ্ধে প্রতিবাদকারী সাধারণ মানুষকে গুম, খুন, মামলা, হামলা গ্রেপ্তার নির্যাতনসহ ভয় ভীতি প্রদর্শনের মাধ্যমে রাষ্ট্রীয় সন্ত্রাসী চালিয়ে যাচ্ছে।

নেতারা বলেন, তারই ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিবকে রাজধানীর পল্লবী থানাধীন মিরপুর ডিওএইচএস এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব। শিক্ষা জাতির মেরুদণ্ড এবং আর এই মহান কাজের মাধ্যমে যারা জাতি গঠন করে সেই পেশার মানুষদের আজ ভয়াবহ নির্যাতনের শিকার হতে হচ্ছে এই সরকারের হায়েনা বাহিনীর হাতে। সে কারণেই শিক্ষক কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব ও বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মো. জাকির হোসেনকে গতকাল সোমবার বিকালে রাজধানীর ধোলাইখাল এলাকার বাসা থেকে সাদা পোশাকধারী ডিবি পুলিশ পরিচয়ে মাইক্রোবাসে করে তুলে নিয়ে গেছে।

এ্যাবের শীর্ষ নেতারা ওই দুই নেতাকে গ্রেপ্তারে নিন্দা, উদ্বেগ জানিয়ে বলেন, গতকাল সরকারের নির্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি পেছানোর মাধ্যমে ও বিভিন্ন মিডিয়ায় প্রাজ্ঞ লোকজনের যুক্তির মাধ্যমে ২৮ তারিখের সংঘর্ষের ঘটনাটি অবৈধ সরকারের নির্দেশে জনগণের টাকায় পরিচালিত প্রশাসনের কিছু সুবিধাভোগী মহল ঘটিয়েছে তা স্পষ্টভাবে প্রমাণিত হয়। এ ছাড়াও সরকার বিএনপিকে বাইরে রেখে প্রহসনের নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় থাকার পরিকল্পনা জনসম্মুখে উন্মোচিত হয়।

তারা বলেন, প্রশাসনের অতিরিক্ত সুবিধাভোগী অতি উৎসাহী নৈতিকতা বিবর্জিত অল্প কিছু লোকজন সরকারের চাটুকারিতার মাধ্যমে প্রশাসনকে জনগণের চরম শত্রুতে পরিণত করছে। আজকে হয়তো প্রশাসনের অন্যরা অন্যায়ের প্রতিবাদ করছে না কিন্তু এমন একদিন আসবে যেদিন প্রশাসনের ভালো লোকগুলোও তাদের আজকের নীরবতার জন্য প্রতিবাদী সাধারণ মানুষের আক্রমণের শিকার হবে।

নেতৃদ্বয় আরও বলেন, এভাবে গুম, খুন, মামলা, হামলা ও গ্রেপ্তার নির্যাতনসহ সব রাষ্ট্রীয় সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে বিএনপি, প্রকৌশলী সমাজ তথা সমস্ত পেশাজীবীসহ দেশের মানুষদের আন্দোলন সংগ্রাম থেকে কোনোমতেই দমাতে পারবে না বরং আন্দোলন সংগ্রাম তীব্র থেকে তীব্রতর হবে এবং যে কোনো ত্যাগের বিনিময়ে দেশকে ফ্যাসিবাদীদের কবল থেকে মুক্ত করা হবে ইনশাআল্লাহ।

এসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ- এ্যাব সরকারের সুস্পষ্ট ও পূর্ব পরিকল্পিত এজেন্ডা বাস্তবায়নের স্বার্থে নির্বাচন কমিশনের মাধ্যমে ঘোষিত নির্বাচনের তপশিল সম্পূর্ণভাবে আবারও প্রত্যাখ্যান করছে ও স্থগিতের দাবি জানাচ্ছে। সেইসঙ্গে অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর ও আলতাফ হোসেন চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিব, শিক্ষক সমিতির মহাসচিব মো. জাকির হোসেন এবং এ্যাবের সহসাংগঠনিক সম্পাদক প্রকৌশলী আহমেদ হোসাইনসহ সকল রাজবন্দির আশু মুক্তি দেওয়ার মাধ্যমে ও সরকারের এজেন্ডা বাস্তবায়ন থেকে সরে এসে দেশ ও জনগণের জন্য মঙ্গলজনক পদক্ষেপের আহ্বান জানাচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঝালকাঠিতে গভীর নলকূপে পানির সংকট

ব্যাট-বলে সাকিবকে শরীফুলের টেক্কা

দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এমন সহিংসতা: প্রধানমন্ত্রী

রাজবাড়ীতে ভাড়ায়চালিত বাইকারের বিরুদ্ধে যাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

১০

রাশিয়ার সাবেক উপপ্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

১১

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

১২

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

১৩

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১৪

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১৫

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১৬

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৭

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৮

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৯

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

২০
X