স্পোর্টস ডেস্ক
প্রকাশ : ২৯ জুলাই ২০২৩, ১১:৫৭ এএম
অনলাইন সংস্করণ

ছেড়ে দিতে চাওয়া নেইমারই এখন পিএসজির ভরসা

ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। ছবি : সংগৃহীত
ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার। ছবি : সংগৃহীত

নেইমার, মেসি ও এমবাপ্পে-সময়ের তিন অন্যতম সেরা ফুটবলার । বিশ্বের যে কোনো দল এই ত্রয়ীর একজনকে পেলেই অস্তিত্ব থাকবে। আর সেখানে তিনজনকে একত্রে পাওয়া যে কোনো ক্লাবের জন্যই হবে সৌভাগ্যের ব্যাপার । এই সৌভাগ্য ছিল ফরাসি ক্লাব পিএসজির । কিন্তু তিন সুপারস্টার দলে থাকলেও কাঙ্ক্ষিত সাফল্যটা আর আসেনি।

তাইতো সমর্থকদের দুয়ো আর সমালোচনার মধ্যে বিদায় নিতে হয়েছে বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসিকে। লিওনেল মেসির বিদায় ঘোষণার মধ্য দিয়ে ভেঙে যায় মেসি, এমবাপ্পে ও নেইমারকে নিয়ে করা পিএসজির ‘এমএনএম’ ত্রয়ী। তবে পিএসজিকে মেসির চেয়েও বড় ধাক্কা দিয়েছেন এমবাপ্পে। চিঠি দিয়ে ফরাসি চ্যাম্পিয়নদের জানিয়ে দেন তিনি আর চুক্তি নবায়ন করবেন না। আগের চুক্তি অনুযায়ী ২০২৪ সালে মেয়াদ শেষ করে তিনি ক্লাব ছাড়তে চান। তার এই চিঠিতে ঝড় ওঠে পিএসজিতে।

ক্লাব আবার তাকে জানিয়ে দেয়, ফ্রি এজেন্ট হিসেবে ক্লাব ছাড়ার সুযোগ নেই। হয় চুক্তি নবায়ন করতে হবে, নয়তো এই গ্রীষ্মেই খুঁজে নিতে নতুন ঠিকানা। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, পিএসজিতে তার থেকে যাওয়াটা এবার অলৌকিক কিছুই হবে। আর এমবাপ্পেও যদি শেষ পর্যন্ত পিএসজি ছাড়েন, তবে ক্লাবের সবচেয়ে বড় তারকা হিসেবে থাকবেন নেইমার, যাকে পিএসজি কিছুদিন আগেও চাচ্ছিল বিক্রি করতে।

২০১৭ সালে ২২ কোটি ২০ লাখ ইউরোতে দামের রেকর্ড গড়ে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে আসেন নেইমার। এর কদিন পরই দ্বিতীয় সর্বোচ্চ দামি খেলোয়াড় হিসেবে প্যারিসের ক্লাবটিতে আসেন এমবাপ্পে। এই দুজনকে দিয়েই মূলত ইউরোপ জয়ের স্বপ্ন দেখেছিল পিএসজি। কিন্তু এই দুই বিশ্বসেরা তারকা মিলেও পিএসজিকে গত ছয় বছরে কাঙ্ক্ষিত সাফল্য এনে দিতে পারেননি। এর মধ্যে ২০২১ সালে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে আসেন মেসিও। পিএসজির সমর্থকরাও এ সময় তিনজনকে নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেন। কিন্তু এই তিন তারকা পারেননি পিএসজিকে তাদের আরাধ্য চ্যাম্পিয়নস লিগের শিরোপা এনে দিতে।

মেসি প্যারিসের ক্লাবটিতে কখনোই মানিয়ে নিতে পারেননি। আর এমবাপ্পে-নেইমারের সম্পর্কের দ্বন্দ্বও বেশ চরমে ওঠে, যা প্রভাব ফেলে পিএসজির পারফরম্যান্সেও। এমনকি গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ থেকে পিএসজির বিদায়ের পর মেসি-নেইমারকে নিয়মিত শুনতে হয় দুয়োও। পিএসজির সমর্থকেরা বিক্ষোভ করেছেন নেইমারের বাড়ির সামনে এসেও। ওই সময় শোনা যায়, দুজনেরই ক্লাব ছাড়ার খবর।

কিন্তু দলবদল শুরু হওয়ার পর বাতাস মোড় নেয় ভিন্ন দিকে। মেসি এরই মধ্যে যুক্তরাষ্ট্রে, এমবাপ্পেও হাঁটছেন রিয়ালের পথে। রয়ে গেলেন শুধু যার মধ্য দিয়ে এই ‘ত্রিফলা’র যাত্রা শুরু হয়েছিল সেই নেইমার। ধারণা করা হচ্ছে, আগামী মৌসুমে নেইমারের কাঁধেই থাকবে পিএসজির দায়িত্ব।

নেইমারের পিএসজি ছাড়ার সিদ্ধান্ত বদলানোর পেছনে ভূমিকা রেখেছে লুইস এনরিকের কোচ হয়ে আসা। বার্সেলোনায় এনরিকের সঙ্গে কাজ করে দারুণ সাফল্য পেয়েছিলেন এই ব্রাজিলিয়ান তারকা। বার্সার হয়ে ওই সময় ঐতিহাসিক ট্রেবলও জিতেছিলেন তারা। আর সেই এনরিকে পিএসজিতে আসার পরই ধীরে ধীরে নেইমারের দলবদলের গুঞ্জনে ভাটা পড়তে থাকে। আর এখন আগামী মৌসুমে নেইমারকে ঘিরে পিএসজির আগামী মৌসুমের পরিকল্পনা সাজানোর খবরও শোনা যাচ্ছে, যা একই সঙ্গে ক্লাবের প্রধান খেলোয়াড় হয়ে থাকার লক্ষ্য, তা–ও পূরণ করবে। তবে নেইমারের জন্য চ্যালেঞ্জও কিন্তু কম নয়। দেখা যাক এখন পিএসজির স্বপ্ন নেইমার পূরণ করতে পারেন কি না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বইমেলায় রাশিদুল হাসানের ‘ওয়াকিং দ্য পাথ অব পোয়েট্রি’

শেষ সময়ে বই মেলার নিরাপত্তায় ঢিলেঢালা

বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল চান সাইফুল হক 

জাবির দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ বাতিলের দাবি

শিশু চুরির মামলায় দুই নারীর যাবজ্জীবন কারাদণ্ড

বিআরটিসি যেন আর পিছিয়ে না যায় : তাজুল ইসলাম

ঢাবির নাটমণ্ডলে মঞ্চায়িত হচ্ছে থিয়েটার বিভাগের নাটক ‘সিদ্ধান্ত’

টিআইবির ফেলোশিপ পেলেন সাংবাদিক সজিবুর রহমান

রংপুরে এরিক ও বিদিশার ওপর হামলার অভিযোগ

বইমেলার সময় বাড়ল

১০

রিহ্যাব নির্বাচনে ব্যবসায়ী ঐক্য পরিষদের নিরঙ্কুশ জয়

১১

৬ মাস বিশ্ববাজারে পেট্রোল বিক্রি করবে না রাশিয়া

১২

ফরিদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত ২০

১৩

গাধা বেচবে চিড়িয়াখানা

১৪

রাজধানীতে ৬ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

১৫

হকিতে মেরিনার্স-আবাহনীর সহজ জয়

১৬

ভিনদেশের মোহ কেটেছে জামালের! 

১৭

পানগাঁও আইসিটিকে মুখ থুবড়ে পড়তে দেওয়া যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

১৮

বিপিএম পদকে ভূষিত হলেন মো. শাহ আলম

১৯

পুলিশের ৪০০ সদস্যকে পদক পরিয়ে দিলেন প্রধানমন্ত্রী

২০
X