..
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

ফিতরা জাকাতের টাকা চেয়ে খুদে বার্তায় প্রতারণার ফাঁদ

প্রতারকদের পাঠানো ক্ষুদে বার্তা। ছবি : সংগৃহীত
প্রতারকদের পাঠানো ক্ষুদে বার্তা। ছবি : সংগৃহীত

গত ৯ এপ্রিল জান্নাত বাণী নামে এক নারীর মোবাইলে একটি খুদে বার্তা বা মেসেজ আসে। মেসেজটি ছিল এরকম, “Jannat apu, ami tomar khub kacher keo. Lojjai porichoy dete parchi na. Amader barite onek ovab jacche, khub baje obostha. Edike samne Eid ki hobe jani na. Abbur haat e o tk nai, tomader Fitra ba Zakat er kisu tk pathale khub upokar hobe. Plz Plz. 01836714650 Bkash+Nagad send money korbe plz.” (বানান ও ভাষা অপরিবর্তিত)

এই মেসেজ পেয়ে তিনি ভেবে নিয়েছেন, তার আত্মীয় কেউই হয়তো মেসেজটি পাঠিয়েছেন। এর প্রেক্ষিতে তিনি মেসেজে দেওয়া নাম্বারে কিছু টাকা পাঠিয়েও দেন।

সম্প্রতি এ ঘটনার পর বিষয়টি নিয়ে যাচাই-বাছাই করে আন্তর্জাতিক ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক স্বীকৃত বাংলাদেশের প্রতিষ্ঠান রিউমর স্ক্যানার বাংলাদেশ।

সোমবার (২২ এপ্রিল) এই প্রতারণার বিষয়টি নিয়ে রিউমর স্ক্যানারের ওয়েবসাইটে প্রতিবেদন প্রকাশ করা হয়। যেখানে বলা হয়, আমরা নাম্বারটির বিষয়ে ফেসবুকে বিভিন্ন কিওয়ার্ড সার্চ করে গত ১২ এপ্রিল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানের অন্তত ২৩ জন ব্যক্তির অভিযোগ দেখেছি, যারা একই মেসেজ পেয়েছেন। এদের মধ্যে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন মেসেজের শুরুতে তাদের নাম উল্লেখ দেখে। তবে এদের অনেকেই নিজেরাই প্রাথমিক কিছু অনুসন্ধানের পর বুঝে নিয়েছেন যে মেসেজদাতারা হয়তো প্রতারণা করছেন। তাই টাকা পাঠাননি।

তবে সকলের ক্ষেত্রেই যে প্রাথমিক সতর্কতা পালন করা হয় বিষয়টা মোটেও এমন নয়। রিউমর স্ক্যানারের ইনভেস্টিগেশন ইউনিট বিষয়টি নিয়ে অনুসন্ধান করতে গিয়ে দেখেছে, অন্তত ২০২১ সাল থেকে একই মেসেজ ভিন্ন ভিন্ন নাম্বার থেকে অসংখ্য ব্যক্তিকে পাঠানো হয়েছে। মেসেজের ভাষা এবং অসহায়ত্বের আকুতিতে বিশ্বাস করে একাধিক ব্যক্তি মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে সহায়তার হাতও বাড়িয়ে দিয়েছেন বলে প্রমাণ পেয়েছি আমরা।

ঈদকে ঘিরে প্রতারণার ফাঁদ

চলতি বছর বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হয় গত ১১ এপ্রিল। ফিতরা এবং জাকাতের অর্থ সহায়তা হিসেবে চেয়ে পাঠানো মেসেজগুলো পেয়ে কেউ তাদের প্রতিক্রিয়া জানাচ্ছে কিনা তা দেখতে ঈদের আগে অন্তত এক সপ্তাহ রিউমর স্ক্যানার ইনভেস্টিগেশন ইউনিট নজর রেখেছিল ফেসবুকে৷ আমাদের পর্যবেক্ষণে দেখা যায়, এই সময়ে অন্তত ১১টি ভিন্ন ভিন্ন মোবাইল নাম্বার থেকে একই মেসেজ পাঠানো হয়েছে বিভিন্ন ব্যক্তিকে। এর মধ্যে ফেসবুকে সবচেয়ে বেশি অভিযোগ দেখা গেছে +8801872703502 এই নাম্বারটির বিষয়ে। কমপক্ষে ৪০ জন ব্যক্তি অন্তত গত ০৯ থেকে ১২ এপ্রিল পর্যন্ত এই নাম্বার থেকে একই মেসেজ পেয়েছেন বলে অভিযোগ করেছেন ফেসবুকের বিভিন্ন পোস্ট এবং কমেন্টে।

আমরা এ সংক্রান্ত ফেসবুকে যেসব নাম্বারের সন্ধান পেয়েছি এদের সব ট্রু কলার অ্যাপে দিয়ে দেখা গেছে, সেখানে সবচেয়ে বেশি (অন্তত ৮৪টি) স্প্যাম রিপোর্ট করা হয়েছে +8809617609850 এই নাম্বারে। শুধু এই বছরই নয়, অন্তত ২০২৩ সাল থেকে এই নাম্বার থেকে একই মেসেজ পাওয়ার অভিযোগ দেখা গেছে অ্যাপটিতে। এসব অভিযোগের সবচেয়ে পুরোনো তিনটি এসেছে ঈদুল ফিতরের আগের দিন, গত বছরের ২১ এপ্রিল। পরের দুই দিনও একাধিক ব্যক্তি একই নাম্বার থেকে টাকা চেয়ে একই কায়দায় মেসেজ পাওয়ার অভিযোগ করেছেন। এরপর জুলাই এবং সর্বশেষ গত ফেব্রুয়ারিতে এই নাম্বার থেকে অর্থ চাওয়ার অভিযোগ এসেছে ট্রু কলারে।

মেসেজে সংশ্লিষ্টদের নাম উল্লেখের নেপথ্যে

রিউমর স্ক্যানার ইনভেস্টিগেশন ইউনিট এ সংক্রান্ত অনুসন্ধান চলাকালে অসংখ্য ভুক্তভোগীর একটি প্রশ্ন পেয়েছে, যাদের মেসেজ পাঠানো হয় তাদের নাম জানছে কীভাবে প্রতারকরা। এক্ষেত্রে প্রতারকদের কাছে সবচেয়ে সহজ উপায় হচ্ছে ট্রু কলার অ্যাপ। সুইডেনভিত্তিক এই উদ্যোগের শুরু ২০০৯ সালে। অ্যাপটির কারিগররা এমন একটি পরিষেবা তৈরি করতে চেয়েছিলেন যা সহজেই অজানা নম্বর থেকে আসা কলগুলোকে শনাক্ত করবে। এর পেছনের মানুষরা নিজেদের আজ সফল ভাবতেই পারেন। বর্তমানে বিশ্বব্যাপী প্রায় সাড়ে ৩৭ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীর কাছে পৌঁছে গেছে অ্যাপটি। তাদের কাছে কলার আইডি এবং স্প্যাম ব্লক করার জন্য এটি প্রথম পছন্দের অ্যাপ। তবে এর ক্ষতিকারক দিকটিও ভাবাচ্ছে মানুষকে।

রিউমর স্ক্যানারের বিশ্লেষণ বলছে, সকলে এদের ফাঁদে পা না দেওয়ার বড় কারণ ছিল ট্রু কলার অ্যাপ। যাদের ফোনে এই অ্যাপ ইনস্টল করা আছে তারা প্রযুক্তি সচেতন হিসেবে অপরিচিত নাম্বার দেখে নাম্বারটি ট্রু কলারের মাধ্যমে যাচাই করে দেখেছেন যে, এরা আসলে প্রতারক। তাদের কাছের কোনো আত্মীয় নয়। তাই টাকা পাঠানো থেকে বিরত থেকেছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপজেলা পরিষদ নির্বাচন / ভোটে অংশগ্রহণ নিয়ে বিএনপি নেতার অডিও ফাঁস!

বিশ্বকাপে জঙ্গি হামলার আশঙ্কা

হাওর ও দক্ষিণাঞ্চলে ৭০ শতাংশ ভর্তুকি পাচ্ছে কৃষক 

আসছে ঘূর্ণিঝড়, দেশজুড়ে কালবৈশাখীর সতর্কতা

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৭

ভাইভাতে চাকরিপ্রার্থীকে গরুর মতো ডাকতে বলা হয়েছিল

নিয়ন্ত্রণে এলেও নেভেনি সুন্দরবনের আগুন

নতুন বিনিময় পদ্ধতি চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক

কিশোরকে তুলে নিয়ে চাঁদা দাবির ঘটনায় চার পুলিশ প্রত্যাহার

আবার সশরীরে ক্লাসে ফিরছে ঢাবি শিক্ষার্থীরা

১০

রাজধানীর যে ২২ স্থানে বসছে পশুর হাট

১১

‘সর্বজনীন’ পেনশনে বিশ্ববিদ্যালয়গুলো অন্তর্ভুক্তি বৈষম্য তৈরি করবে : ইউট্যাব

১২

আলজাজিরা বন্ধে কতটা সফল ইসরায়েল?

১৩

সৌদিতে কি কেয়ামতের আলামত দেখা দিয়েছে?

১৪

আবার একসঙ্গে জোভান-তিশা

১৫

সন্ধ্যার মধ্যেই বয়ে যেতে পারে তীব্র ঝড়

১৬

আলজাজিরা বন্ধ করতে ইসরায়েল কেন মরিয়া?

১৭

পিরিয়ডের দিনগুলো হ্যাসেল ফ্রি করতে বেছে নিন সঠিক ন্যাপকিন

১৮

কাভার্ডভ্যান চালকদের গলার কাঁটা কোটি টাকার ফেরি

১৯

ইসরায়েলে রকেট হামলা, ৩ সেনা নিহত

২০
*/ ?>
X