বরুড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ২৩ মে ২০২৪, ০৩:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

গ্রামবাসী নিজেরাই উদ্যোগ নিয়ে বানাচ্ছেন দেড় কিমি রাস্তা

কুমিল্লার বরুড়া নিজ উদ্যোগ রাস্তা বানাচ্ছেন গ্রামবাসী। ছবি : কালবেলা
কুমিল্লার বরুড়া নিজ উদ্যোগ রাস্তা বানাচ্ছেন গ্রামবাসী। ছবি : কালবেলা

নিজেদের অর্থায়নে মাঠের মাঝখান দিয়ে প্রায় দেড় কিলোমিটার সড়ক তৈরি করছেন কুমিল্লার বরুড়া পৌরসভা ও উপজেলার ১০ গ্রামের বাসিন্দারা। উপজেলার খোশবাস দক্ষিণ ইউনিয়নের জয়নগর থেকে বরুড়া পৌরসভার দেওড়া পর্যন্ত এ রাস্তা নির্মাণে মাঠে নেমেছেন তারা। শিক্ষা-চিকিৎসা-ব্যবসাসহ নানা সুবিধার কথা চিন্তা করে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

গত ১৩ মে থেকে প্রতিদিন সকালে কোদাল-ঝুড়ি নিয়ে রাস্তা তৈরির কাজে চলে আসেন ৫০ থেকে ৬০ জন মানুষ। অনেক উৎসবমুখর পরিবেশেই সবাই একসঙ্গে কাজ করেন।

স্থানীয়রা জানান, খোশবাস দক্ষিণ ইউনিয়নের জয়নগর এবং আশপাশের ১০টি গ্রামের মানুষকে বরুড়া পৌর সদরে যেতে অনেকটা পথ ঘুরে যেতে হয়। অথচ দেড় কিলোমিটার রাস্তা হলেই মানুষের ভোগান্তি কমে আসে। এ ছাড়াও বিশাল ওই ফসলের মাঠে জমিতে চাষের জন্য ট্রাক্টর যেতে পারে না। ফসল তুলে বাড়িতে নেওয়ার জন্য কোনো গাড়িও নামার সুব্যবস্থা নেই। এ জমিগুলোতে পানির সেচ নিয়েও কৃষকদের ভোগান্তি বেশ। ফলে মেয়র-চেয়ারম্যানদের দিকে না তাকিয়ে নিজেরাই সে রাস্তা তৈরির উদ্যোগ নেন। তাদের সঙ্গে একাত্মতা করে অন্তত ১০টি গ্রাম থেকে ৬০ জন মাটি কেটে রাস্তা তৈরিতে যোগ দেন। রাস্তাটি তৈরিতে আশপাশের কয়েকটি গ্রামের প্রায় অর্ধশতাধিক মানুষ বিভিন্ন পরিমাণে জমি দান করেছেন।

রাস্তাটি তৈরির অন্যতম উদ্যোক্তা পৌরসভার দেওড়া গ্রামের বাসিন্দা মোশারফ হোসেন বলেন, আমাদের এ কাজটি সমাপ্ত হতে কতদিন লাগবে জানা নেই। প্রতিদিন প্রায় ৫০-৬০ জন কাজ করছেন। সবাই বিনা পারিশ্রমিকে কাজ করে যাচ্ছেন। রাস্তাটি নির্মাণ হলে পৌরসভার সঙ্গে পার্শ্ববর্তী ইউনিয়ন দক্ষিণ খোশবাসের যাতায়াতের সুবিধাভোগ করবে প্রায় ১০ গ্রামের মানুষ।

পৌরসভার বাসিন্দা দিদারুল আলম বলেন, বরুড়া পৌরসভার দেওড়া থেকে জয়নগর প্রাথমিক বিদ্যালয়ে অনেক ছাত্রছাত্রীরা স্কুলে যায়। এতদিন অনেকটা পথ ঘুরে তারা স্কুলে যেত। এখন এ রাস্তাটি সম্পূর্ণ কাজ শেষ হলে ছাত্রছাত্রীরা কম সময়ে এবং অল্প পথ হেঁটেই স্কুলে যেতে পারবে।

খোশবাস দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রব কালবেলাকে বলেন, আমি উপজেলা চেয়ারম্যান নির্বাচন নিয়ে ব্যস্ত আছি। নির্বাচনের পর আমি এই বিষয়ে আপনার সঙ্গে কথা বলতে পারব।

বরুড়া পৌরসভার মেয়র বকতার হোসেন কালবেলাকে বলেন, তাদের এ মহৎ কাজ দেখে আমি আবেগাপ্লুত হয়ে গেছি। এখনো অনেক ভালো মানুষ সমাজে আছে। তারা আমাকে প্রথম থেকে বিষয়টা অবগত করেনি। তারপরও আমি জানতে পেরে রাস্তার কাজ দেখতে গেছি। শ্রমিকের চায়ের বিলটাও তারা নিজেরাই দিচ্ছে। আমি এ কাজের জন্য কিছু টাকা দেব। পরে পৌরসভার বরাদ্দ আসলে রাস্তায় ইটের সলিংয়ের ব্যবস্থা করা হবে।

বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নু এমং মারমা মং কালবেলাকে বলেন, আমি রাস্তার বিষয়টি শুনেছি। সরেজমিনে পরিদর্শনে যাব, পরে বিস্তারিত জানাব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লালমনিরহাটে ঈদের জামাত অনুষ্ঠিত

জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা : ডিএমপি কমিশনার

হারলেও যে সমীকরণে সুপার এইটে খেলবেন শান্তরা

আজ বাবাকে ভালোবাসার দিন

ঘোড়ার গাড়িতে চড়িয়ে প্রধান শিক্ষককে রাজসিক বিদায়

পটুয়াখালীতে চানটুপি অনুসারীদের ঈদের জামাত সম্পন্ন

এক টং ঘরেই ১০ বছর কেটে গেল হানিফ মিয়ার

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২১

বিএনপির মিডিয়া সেলের নতুন আহ্বায়ক মওদুদ হোসেন

ব্রাহ্মণবাড়িয়ায় পুলিশের মাথা ফাটিয়ে আসামি ছিনতাই

১০

গাজীপুরে দুই মহাসড়কে গাড়ির জট

১১

স্কটিশদের হৃদয়ভঙ্গ, অজিদের জয়ে সুপার এইটে ইংলিশরা

১২

বেতন কমানোসহ জোড়া শাস্তির মুখে বাবররা

১৩

ঈদের আগের দিন আপনার ভাগ্যে কি আছে?

১৪

সৌদির সঙ্গে মিল রেখে মৌলভীবাজারে ঈদ উদ্‌যাপন

১৫

প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মো‌দি

১৬

সৌদির সঙ্গে মিল রেখে ঝিনাইদহে ঈদ জামাত

১৭

ঈদের দিন কি বৃষ্টি হবে?

১৮

চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ উদযাপন

১৯

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কি‌‌মি এলাকাজুড়ে যানজট

২০
X