কালবেলা ডেস্ক
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ১১:৫০ পিএম
অনলাইন সংস্করণ

নোবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়। ছবি : কালবেলা
যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়। ছবি : কালবেলা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে শোক পদযাত্রা, নোবিপ্রবি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কালো ব্যাচ ধারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নোবিপ্রবির উপ-উপাচার্য ও জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আব্দুল বাকীর সভাপতিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ও নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. বিপ্লব মল্লিক। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এস. এম মাহবুবুর রহমান, রেজিস্ট্রার মোহাম্মদ জসীম উদ্দিন, বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অফিসার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

এ সময় জাতির শ্রেষ্ঠ সন্তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন নোবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম। পরে নোবিপ্রবি শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন ও নীল দলের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়।

অনুষ্ঠানে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, আজকের এই দিনে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সেই সাথে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের এবং একাত্তরের ১৪ ডিসেম্বর নিহত সকল শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি। ১৪ ডিসেম্বরের সেই স্মৃতি মনে পড়লে আজও অশ্রুসিক্ত হই। এ দেশটা এমনি এমনি হয়ে যায়নি। অনেক কষ্ট, অনেক ত্যাগের বিনিময়ে আজকের এই স্বাধীনতা।

তিনি আরও বলেন, স্বাধীনতার মাত্র দুই দিন আগে হানাদারদের দোসররা চেয়েছিল জাতির শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে এদেশকে মেধাশূন্য করতে। সেদিন জাতির সূর্য সন্তানরা বাঙালি চেতনাবোধ আর বঙ্গবন্ধুর নীতি-আদর্শ থেকে এতটুকু বিচ্যুত হননি বরং ঘাতকদের হাতে অকাতরে জীবন উৎসর্গ করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাংবাদিক, ক্রিড়াবিদ, চিকিৎসক কেউ রেহাই পায়নি তাদের হাত থেকে। আজকের এই দিনে আমি শহীদ বুদ্ধিজীবীদের রুহের মাগফিরাত কামনা করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

নোবিপ্রবির উপ-উপাচার্য জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুল বাকী বলেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উদ্দীপ্ত হতে হবে। সামনের দিনগুলোতেও যেন একইভাবে জাতির পিতার আদর্শকে আমরা সমুজ্জল রাখতে পারি সে লক্ষে সবাইকে কাজ করতে হবে। শহীদ বুদ্ধিজীবীদের রুহের মাগফিরাত কামনা করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

নোবিপ্রবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোঃ বাহাদুর বলেন, ‘শ্রদ্ধার সাথে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের। ঘাতকরা চেয়েছিলো এদেশকে মেধাশূন্য করে অকার্যকর একটি রাষ্ট্রে পরিনত করতে। সেই স্বাধীনতা বিরোধী পাকিস্তানি দোসররা আজও একইভাবে চেষ্টা করে যাচ্ছে দেশকে পিছিয়ে দিকে। বঙ্গবন্ধুর আদর্শের সকল সৈনিকদের প্রতি আহ্বান থাকবে জাতির পিতার আদর্শকে বুকে ধারণ করে সকল বাধা অতিক্রম করতে হবে। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।’

এর আগে শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রহর রাত বারোটা এক মিনিটে নোবিপ্রবি কেন্দ্রীয় শহীদ মিনারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয় এবং নিষ্প্রদীপ মহড়া ও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পপুলার ফার্মায় নিয়োগ বিজ্ঞপ্তি

পুতিন-মোদি বৈঠক, পারস্পরিক সাহায্যে জোর

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

আজ টিভিতে দেখা যাবে যেসব খেলা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত, খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

২৩ অক্টোবর : নামাজের সময়সূচি 

বুধবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

‘সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা হবে’

ইউএনএফপিএ এবং জাপান সরকারের মাঝে ৪০ কোটি টাকার সহায়তা চুক্তি

১০

‘রাষ্ট্রপতির চেয়ারে বসে কোনো চক্রান্ত করার সুযোগ দেওয়া হবে না’

১১

বুলগেরিয়ায় পড়তে ইচ্ছুক বাংলাদেশিদের জন্য সুখবর

১২

ভিনির দুর্দান্ত হ্যাটট্রিকে রিয়ালের অসাধারণ জয়

১৩

ঘূর্ণিঝড় ডানার তাণ্ডব চলবে রাত থেকে ভোর পর্যন্ত

১৪

টানা দ্বিতীয় হারে এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়

১৫

বঙ্গভবন এলাকা থেকে আন্দোলনকারীদের সরে যাওয়ার আহ্বান হাসনাত-সারজিসের

১৬

বাংলাদেশ সিরিজের জন্য আফগানিস্তানের দল ঘোষণা

১৭

প্রধান উপদেষ্টার একান্ত সচিব হলেন মোজাম্মেল হক

১৮

প্রধান উপদেষ্টা সুস্থ আছেন, গুজব না ছড়ানোর অনুরোধ

১৯

যুক্তরাজ্য বিএনপির সম্পাদক কয়ছরকে জগন্নাথপুরে গণসংবর্ধনা

২০
X