কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ০৮:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

দ্বিতীয় দিনে আপিলে প্রার্থিতা ফিরে পেলেন যারা

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের হলরুমে আপিল শুনানি হয়। ছবি : কালবেলা
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের হলরুমে আপিল শুনানি হয়। ছবি : কালবেলা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার পর যাচাইবাছাইয়ে বাদ পড়া ৫৬১ জন প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেতে আপিল করেছেন। তার মধ্যে আপিলের প্রথম দিন রোববার (১০ ডিসেম্বর) ৫৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আর দ্বিতীয় দিনে আপিলে আরও ৫১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। এদের মধ্যে ২৬ জন স্বতন্ত্র প্রার্থী, বাকি ২৫ জন আওয়ামী লীগসহ ১৩টি রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী।

সোমবার (১২ ডিসেম্বর) নির্বাচন ভবনে আপিল শুনানির দ্বিতীয় দিনে তাদের আবেদন মঞ্জুর করেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

এনিয়ে গত দুদিনে সবমিলিয়ে ১০৭ জন প্রার্থি তাদের প্রার্থিতা ফেরত পেলেন। এই ১০৭ জনের মধ্যে ৫৯ জন স্বতন্ত্র প্রার্থী যাদের বেশির ভাগই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ও চার কমিশনার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের হলরুমে আপিল শুনানি করেন। এদিন ৯৯টি আপিল শুনানির জন্য রাখা হয়। এর মধ্যে একটি আসনের আপিলকারী শুনানিতে অংশ নিতে আসেননি। ৬টি আপিল শুনানি হলেও আদেশ স্থগিত রাখা হয়। ৪১টি আপিল আবেদন মঞ্জুর করেনি ইসি। বাকি ৫১টি আপিল মঞ্জুর করে ইসি।

যশোর-৪ আসনের সংসদ সদস্য রনজিত কুমার রায় এবং ময়মনসিংহ-৮ আসনের ফখরুল ইমাম প্রতিপক্ষ প্রার্থীর প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন। ওই আপিলের ওপর শুনানির জন্য সোমবার (১২ ডিসেম্বর) নির্ধারিত ছিল। আরও কিছু আপিল থাকায় এ দুটি আপিল আগামী ১৩ ডিসেম্বর শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) একশ আপিলের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে।

প্রার্থিতা ফিরে পাওয়ার পর গণফোরাম নেতা মোকাব্বির খান বলেন, আমার প্রার্থিতার জন্য নির্বাচনী এলাকার সব দলমতের মানুষ অধীর আগ্রহ নিয়ে তাকিয়ে রয়েছে। আমার প্রার্থিতা বাতিল করায় তারা অত্যন্ত ব্যথিত ছিলেন। আজকে আপিল মঞ্জুরে জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের পরিবেশ নিয়ে কিছুটা উদ্বেগ উৎকণ্ঠা তো রয়েছেই। সরকার বলেছে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের সব ব্যবস্থা করবে। নির্বাচন কমিশনও জাতিকে এ বিষয়ে প্রতিশ্রুতি দিচ্ছে। তবে আমরা যদি দেখি এই প্রতিশ্রুতির ব্যত্যয় ঘটছে তাহলে আবার আমরা জনগণের সামনে হাজির হবো।

শুনানিতে আওয়ামী লীগের নোয়াখালী-৩ আসনের প্রার্থী মামুনুর রশিদ কিরন তার প্রার্থিতা ফিরে পেয়েছেন। এদিন জাতীয় পার্টির বাগেরহাট-২ আসনের প্রার্থী হাজরা সহিদুল ইসলাম, ঝালকাঠী-২ আসনের মো. নাসির উদ্দিন, চাঁদপুর-৪ আসনের সাজ্জাদ রশিদ, নাটোর-৩ আসনের মো. আনিসুর রহমানও প্রার্থিতা ফিরে পেয়েছেন।

প্রার্থিতা ফিরে পাওয়া রাজনৈতিক দলের প্রার্থীদের মধ্যে আরও রয়েছেন- সাংস্কৃতিক মুক্তিজোটের মুন্সীগঞ্জ-২ আসনের প্রার্থী নূরে আলম সিদ্দিক ও ঢাকা-৫ আসনের প্রার্থী নুরুল আমিন; তৃণমূল বিএনপির ঢাকা-১৪ আসনের মো. নাজমুল ইসলাম, রাজবাড়ী-২ আসনের এসএম ফজলুল হক, বাগেরহাট-২ মরিয়ম সুলতানা ও সিরাজগঞ্জ-২ মো. সোহেল রানা এবং বাংলাদেশ সুপ্রিম পার্টির ঢাকা-১৯ আসনের প্রার্থী মো. জুলহাস।

আরও রয়েছেন- বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) ঢাকা-১২ আসনের মো. আতিকুর রহমান নাজিম ও জামালপুর-৪ আসনের তারিখ মাহদী; গণতন্ত্রী পার্টির নোয়াখালী-৪ আসনের সারওয়ার ই দীন, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ঢাকা-১০ আসনের কেএম শামসুল আলম, জাকের পার্টির খুলনা-১ আসনের মো. আজিজুর রহমান, বিএনএম’র গাইবান্ধা-১ আসনের মো. মোস্তফা মহসিন, মুক্তিজোটের কিশোরগঞ্জ-৬ আসনের মোহাম্মদ আইয়ুব হোসেন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ’র গাইবান্ধা-৩ আসনের এসএম খাদেমুল ইসলাম খুদি ও মো. মোয়াজ্জেম হোসেন, কুমিল্লা-৫ আসনের আলীমুল ইহছান এবং বাংলাদেশ কংগ্রেসের কুমিল্লা-৮ আসনের মো. হান্নান মিয়া।

যেসব স্বতন্ত্র প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন তারা হলেন- চট্টগ্রাম-১০ আসনের ফরিদ মাহমুদ; ময়মনসিংহ-১১ মোহাম্মদ আবদুল ওয়াহেদ; কুষ্টিয়া-৪ আবদুর রউফ; রংপুর-২ আসনের মোছা. সুমনা আক্তার; গাইবান্ধা-২ মোছা. মাছুমা আখতার; কুমিল্লা-২ মো. আবদুল মজিদ; নোয়াখালী-১ খন্দকার আল আমিন; ঢাকা-৬ আসনের ফারহানা সাঈদ; বাগেরহাট-২ এসএম আজমল; বাগেরহাট-৪ মো. জামিল হোসেন; রাজবাড়ী-১ মো. ইমদাদুল হক বিশ্বাস; মুন্সীগঞ্জ-১ গোলাম সরোয়ার কবীর; সুনামগঞ্জ-৪ মো. মোবারক হোসেন; ঢাকা-৩ আসনে মো. আলী রেজা; কুষ্টিয়া-১ মো. নাজমুল হুদা; জামালপুর-২ শাজাহান আলী মন্ডল; খুলনা-৪ মো. রেজভী মিয়া; খুলনা-৬ জিএম মাহবুবুল আলম; চট্টগ্রাম-৬ শফিউল আজম; কুষ্টিয়া-২ ডা. ইফতেখার মাহমুদ; নীলফামারী-৪ মোহাম্মদ সিদ্দিকুর আলম; কিশোরগঞ্জ-৩ মো. গোলাম কবির ভূঞা; গাজীপুর-৫ মো. আমজাদ হোসেন; নাটোর-৪ সুজন আহমেদ এবং রাজশাহী-৪ আসনের মো. বাবুল হোসেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সরবরাহ সচল হওয়ায় স্বস্তি ফিরছে ব্রাহ্মণপাড়ার সবজি বাজারে

আজ কোন এলাকায় কত ঘণ্টা কারফিউ শিথিল

রিয়ালের জার্সিতে কবে মাঠে নামছেন এমবাপ্পে?

স্বেচ্ছায় কারাগারে যাচ্ছেন ফিলিস্তিনি শরণার্থীরা

অলিম্পিকে পদকের লড়াই হবে যে ইভেন্টগুলোতে (২৭ জুলাই)

দক্ষিণ আমেরিকা নিয়ে নতুন ছক সৌদির

রাশিয়ার সাবেক উপ-প্রতিরক্ষা মন্ত্রী গ্রেপ্তার

ইসরায়েল-সৌদি সম্পর্ক স্বাভাবিক হবে?

মানামার বাতাসে দূষণ সবচেয়ে বেশি, ঢাকার পরিস্থিতি কী

ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার বর্জ্যে দুর্ভোগে ৩ লাখ মানুষ

১০

স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১১

অলিম্পিকে নিষিদ্ধ ছিল যে দেশগুলো

১২

দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১৩

উদ্বোধনীতে অ্যাথলেটদের চেয়ে বেশি উৎফুল্ল বাংলাদেশের কর্তারা

১৪

কুষ্টিয়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতার ছেলে গ্রেপ্তার

১৫

৬ দিন পর বরিশাল-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু

১৬

ভেজানো ছোলা খাওয়ার উপকারিতা

১৭

হামলা মামলা ও লাঞ্ছনার শিকার লালমনিরহাটের ৬ সাংবাদিক

১৮

কলেজছাত্রীকে বিবস্ত্র, লজ্জায় আত্মহত্যা

১৯

প্যারিসের আলোয় উদ্ভাসিত অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান

২০
X