কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ০৫:৫২ এএম
আপডেট : ১৭ মার্চ ২০২৪, ০৪:০৭ পিএম
অনলাইন সংস্করণ

জলদ্যুদের আস্তানায় ভিড়েছে ছিনতাই হওয়া জাহাজ

জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। ছবি : সংগৃহীত
জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। ছবি : সংগৃহীত

আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগর থেকে জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ সোমালিয়া উপকূলে ভিড়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় জাহাজটিকে সোমালিয়ার উপকূল থেকে প্রায় ৭ নটিক্যাল মাইল দূরে নিয়ে ‘গ্যারাকাড’ নামক এলাকায় নোঙর করা হয়। তবে জিম্মি ২৩ বাংলাদেশি নাবিক সুস্থ আছেন এবং জাহাজে তাদের নিজ কেবিনেই বন্দি করে রাখা হয়েছে।

গ্যারাকাড উপকূল সোমালিয়ান জলদস্যুদের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত। ছিনতাই করা জাহাজগুলো এ এলাকায় এনে রাখে জলদস্যুরা। এরপর আদায় করে মুক্তিপণ। গ্যারাকাড সোমালিয়ার একটি উপকূলীয় শহর ও সমুদ্রবন্দর।

অপহরণের শিকার জাহাজের চিফ অফিসার আতিকুল্লাহ খান পরিবারের কাছে পাঠানো এক অডিও বার্তায় জানিয়েছেন, নাবিকদের সামনে দিয়ে দস্যুরা অস্ত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছে। আশপাশে নেভি জাহাজ দেখলেই ওরা মাথায় অস্ত্র ঠেকাচ্ছে। মাথায় অস্ত্র ঠেকিয়ে ওরা আমাদের জিম্মি করে রাখছে। আমি যেখানে ঘুমাই সেখানে পাশ ফিরলেই দেখতে পাই আমার দিকে বড় বড় মেশিনগান তাক করে রেখেছে। এই অবস্থায় ঘুম যা হওয়ার তাই হচ্ছে। মানসিকভাবে চাপে থাকলেও সুস্থ থাকার চেষ্টা করছি।

স্যাটেলাইট ট্র্যাকিংয়ের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সংবাদমাধ্যমকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১০ মিনিটে দেওয়া সর্বশেষ আপডেটে জানান, জাহাজের ২৩ নাবিক সুস্থ ও নিরাপদ রয়েছেন। জাহাজটি সোমালিয়ার গ্যারাকাড সমুদ্রতীরে নোঙর করেছে।

বিএমএমওএ সভাপতি এনাম আহমেদ চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, এখন ডাকাতেরা কয়েক দিন অপেক্ষা করবে। নিজেদের অবস্থান সংহত করবে। নাবিকদের ভয়ভীতি দেখানোর চেষ্টা করবে। তারপর জাহাজমালিকের সঙ্গে যোগাযোগ শুরু করতে পারে।

এমভি আবদুল্লাহ জাহাজের মালিকপক্ষ বলেছে, বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ১টার মধ্যে জাহাজটি সোমালিয়ার গ্যারাকাড বন্দরসংলগ্ন এলাকায় ভিড়িয়েছে জলদস্যুরা। এর ২৩ জন নাবিক নিরাপদে রয়েছেন। এখন পর্যন্ত জলদস্যুদের সঙ্গে মালিকপক্ষের কোনো যোগাযোগ হয়নি। তবে তাদের সঙ্গে বিভিন্ন মাধ্যমে যোগাযোগের চেষ্টা চলছে।

এর আগে এমভি আবদুল্লাহ জাহাজটি কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার (১২ মার্চ) বেলা দেড়টার দিকে ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। জিম্মি হন ২৩ নাবিক। এরপর পেরিয়ে গেছে ৬০ ঘণ্টার বেশি সময়।

২০১০ সালেও একই কোম্পানির মালিকানাধীন বাংলাদেশি জাহাজ ‘এমভি জাহান মণি’ সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে। মালিকপক্ষের উদ্যোগে তিন মাস পর ২৬ নাবিকসহ জাহাজটি মুক্ত হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: জাহাজ ছিনতাই
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইতিহাসে এই দিনে কী ঘটেছিল?

অস্ট্রেলিয়ায় উদ্ভাবিত বিশ্বের প্রথম টাইটানিয়াম হার্ট মানবদেহে প্রতিস্থাপন

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

শক্তিশালী পাসপোর্টে শীর্ষে সিঙ্গাপুর, বাংলাদেশের অবস্থান কত?

২৭ জুলাই : নামাজের সময়সূচি

যে ভুলে মরতে পারে টবের গাছ

ভুয়া মুক্তিযোদ্ধার সনদে ২৪ বছর ধরে চাকরি, অতঃপর..

ঝিনাইদহে ২৪ বছর ধরে ক্রিকেট ব্যাট বানাচ্ছেন ৩ ভাই

জামালপুরে ১০ মামলায় আসামি ২৩০৫, গ্রেপ্তার ৩২

আনোয়ারা পারকি সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড়

১০

যাত্রী পারাপার কমেছে আখাউড়া স্থলবন্দরে

১১

সিলেটে ৭ চোরাই সিএনজি অটোরিকশা উদ্ধার, গ্রেপ্তার ৭

১২

‘সাংবা‌দি‌কের ওপর হামলা নিঃস‌ন্দে‌হে ছাত্র‌দের কাজ নয়’

১৩

রাজশাহীতে সহিংসতার মামলায় গ্রেপ্তার ১১৬৩

১৪

ছাত্রলীগের রাজনীতি ছাড়ার ঘটনা নিয়ে সারজিসের ফেসবুক স্ট্যাটাস

১৫

তিন সমন্বয়ককে আটকের কারণ জানালেন ডিবিপ্রধান

১৬

দেশের পরিস্থিতি নিয়ে আল জাজিরাকে তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎকার

১৭

পাকিস্তানের বিপক্ষে রুদ্ধশ্বাস জয়ে ফাইনালে শ্রীলঙ্কা

১৮

ময়মনসিংহে শিক্ষার্থীর ওপর হামলা-মারধর

১৯

নাসিক কাউন্সিলর ইসরাফিল প্রধান গ্রেপ্তার

২০
X