কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ মার্চ ২০২৪, ০৫:৫২ এএম
আপডেট : ১৭ মার্চ ২০২৪, ০৪:০৭ পিএম
অনলাইন সংস্করণ

জলদ্যুদের আস্তানায় ভিড়েছে ছিনতাই হওয়া জাহাজ

জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। ছবি : সংগৃহীত
জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’। ছবি : সংগৃহীত

আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগর থেকে জলদস্যুর কবলে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ সোমালিয়া উপকূলে ভিড়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় জাহাজটিকে সোমালিয়ার উপকূল থেকে প্রায় ৭ নটিক্যাল মাইল দূরে নিয়ে ‘গ্যারাকাড’ নামক এলাকায় নোঙর করা হয়। তবে জিম্মি ২৩ বাংলাদেশি নাবিক সুস্থ আছেন এবং জাহাজে তাদের নিজ কেবিনেই বন্দি করে রাখা হয়েছে।

গ্যারাকাড উপকূল সোমালিয়ান জলদস্যুদের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত। ছিনতাই করা জাহাজগুলো এ এলাকায় এনে রাখে জলদস্যুরা। এরপর আদায় করে মুক্তিপণ। গ্যারাকাড সোমালিয়ার একটি উপকূলীয় শহর ও সমুদ্রবন্দর।

অপহরণের শিকার জাহাজের চিফ অফিসার আতিকুল্লাহ খান পরিবারের কাছে পাঠানো এক অডিও বার্তায় জানিয়েছেন, নাবিকদের সামনে দিয়ে দস্যুরা অস্ত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছে। আশপাশে নেভি জাহাজ দেখলেই ওরা মাথায় অস্ত্র ঠেকাচ্ছে। মাথায় অস্ত্র ঠেকিয়ে ওরা আমাদের জিম্মি করে রাখছে। আমি যেখানে ঘুমাই সেখানে পাশ ফিরলেই দেখতে পাই আমার দিকে বড় বড় মেশিনগান তাক করে রেখেছে। এই অবস্থায় ঘুম যা হওয়ার তাই হচ্ছে। মানসিকভাবে চাপে থাকলেও সুস্থ থাকার চেষ্টা করছি।

স্যাটেলাইট ট্র্যাকিংয়ের মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সংবাদমাধ্যমকে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ১০ মিনিটে দেওয়া সর্বশেষ আপডেটে জানান, জাহাজের ২৩ নাবিক সুস্থ ও নিরাপদ রয়েছেন। জাহাজটি সোমালিয়ার গ্যারাকাড সমুদ্রতীরে নোঙর করেছে।

বিএমএমওএ সভাপতি এনাম আহমেদ চৌধুরী সংবাদমাধ্যমকে বলেন, এখন ডাকাতেরা কয়েক দিন অপেক্ষা করবে। নিজেদের অবস্থান সংহত করবে। নাবিকদের ভয়ভীতি দেখানোর চেষ্টা করবে। তারপর জাহাজমালিকের সঙ্গে যোগাযোগ শুরু করতে পারে।

এমভি আবদুল্লাহ জাহাজের মালিকপক্ষ বলেছে, বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ১টার মধ্যে জাহাজটি সোমালিয়ার গ্যারাকাড বন্দরসংলগ্ন এলাকায় ভিড়িয়েছে জলদস্যুরা। এর ২৩ জন নাবিক নিরাপদে রয়েছেন। এখন পর্যন্ত জলদস্যুদের সঙ্গে মালিকপক্ষের কোনো যোগাযোগ হয়নি। তবে তাদের সঙ্গে বিভিন্ন মাধ্যমে যোগাযোগের চেষ্টা চলছে।

এর আগে এমভি আবদুল্লাহ জাহাজটি কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার (১২ মার্চ) বেলা দেড়টার দিকে ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। জিম্মি হন ২৩ নাবিক। এরপর পেরিয়ে গেছে ৬০ ঘণ্টার বেশি সময়।

২০১০ সালেও একই কোম্পানির মালিকানাধীন বাংলাদেশি জাহাজ ‘এমভি জাহান মণি’ সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়ে। মালিকপক্ষের উদ্যোগে তিন মাস পর ২৬ নাবিকসহ জাহাজটি মুক্ত হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: জাহাজ ছিনতাই
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আম কুড়াতে গিয়ে প্রাণ গেল গৃহবধূর

কর্ণফুলীর বালুচরে সবুজের বিপ্লব

বেড়া পাউবো / ৩৭ কর্মকর্তার বদলির আবেদনে তোলপার

সুনামগঞ্জে অগ্নিকাণ্ডে নিঃস্ব ২০ পরিবার

জীবিকা নির্বাহের একমাত্র সম্বল ভ্যান হারিয়ে দিশেহারা পরিবার

নিউটনের ‘ভয়ংকর’ যৌন নিপীড়নের তথ্য দিল র‍্যাব

যাত্রীবাহী বাসের ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত

ট্রাক্টর চাপায় প্রাণ গেল শিশুর

ঢাকায় স্বেচ্ছাসেবক লীগের মিছিল শেষে শিক্ষার্থী খুন

ছাত্রলীগ কর্মীকে বেধড়ক কোপাল প্রতিপক্ষরা

১০

মেট্রোরেল কর্তৃপক্ষকে আল্টিমেটাম

১১

অবশেষে লালমনিরহাটে কাঙ্ক্ষিত বৃষ্টি

১২

মিষ্টি বিতরণের ধুম / চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত

১৩

উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

১৪

টানা কয়েকদিন বৃষ্টির আভাস

১৫

পৃথিবীর যে স্থানে কেউ যেতে পারে না

১৬

সাংবাদিককে মারধরের ঘটনায় মামলা

১৭

সংগঠনের অবস্থা জানতে জেলা সফর শুরু করছে যুবদল

১৮

সৌদিতে প্রথমবার সাঁতারের পোশাকে নারী ফ্যাশন শো

১৯

তিস্তা নদীতে গোসল করতে গিয়ে কিশোরের মৃত্যু

২০
X