নোয়াখালী প্রতিনিধি
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৪২ এএম
অনলাইন সংস্করণ

বীর মুক্তিযোদ্ধারা অমর হয়ে থাকবেন: নোবিপ্রবি উপাচার্য

বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া রচিত ‘আমার স্মৃতি আমার কথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। ছবি: কালবেলা
বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া রচিত ‘আমার স্মৃতি আমার কথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। ছবি: কালবেলা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বদ্যালয়ের (নোবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে দেশ স্বাধীন করা বীর মুক্তিযোদ্ধারা জাতির কাছে চিরদিন অমর হয়ে থাকবেন। তাদের আত্মত্যাগ দেশের মানুষ সারাজীবন মনে রাখবে।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে নোয়াখালীর সোনাইমুড়ীতে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া রচিত ‘আমার স্মৃতি আমার কথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম আরও বলেন, মানুষের জীবনকাল অনেক ছোট কিন্তু তার কর্মকাল অনেক বড়। বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়াও বেঁচে থাকবেন তার ভালো কর্মের মাঝে। তিনি কখনো মারা যাবে না। তিনি এ সমাজের মানুষের মাঝে বেঁচে থাকবেন তার মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ ও পরবর্তীতে মানুষের কল্যাণে সমাজ বিনির্মাণে তার কর্মের মধ্যদিয়ে।

অনুষ্ঠানে নোয়াখালী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক কাজী মো. রফিক উল্যার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, প্রকাশনা উৎসব কমিটির সদস্য সচিব মনীন্দ্র কুমার মজুমদার, গ্রন্থের রচয়িতা বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া, চৌমুহনী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ বাংলাদেশ স্কাউট নোয়াখালী জেলা শাখার কমিশনার অধ্যাপক আবুল বাশার, অতিরিক্ত সচিব (অব.) বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মিলন, আতাউর রহমান, সোনাইমুড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসমাইল হোসেন, অন্ধ কল্যাণ সমিতির সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মমিনুল ইসলাম বাকের, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মাহফুজুর রহমান বাহার, বীর মুক্তিযোদ্ধা হাতিয়া ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ এনামুল হক, নোয়াখালী জেলা মাধ্যমিক স্কুল সমিতির সভাপতি আবুল কাসেম প্রমুখ।

‘আমার স্মৃতি আমার কথা’ বইটিতে মুক্তি সংগ্রামের শুরু থেকে মুক্তিযুদ্ধে দুঃসহ স্মৃতির কথা, দুজন মুক্তিযোদ্ধার জীবন উৎসর্গের করুন গাঁথা, এ সময়কার রাজনীতি, মুক্তিযুদ্ধকালীন তিন দিনের দিনপঞ্জি, মুক্তিযুদ্ধে তথ্য কণিকা, মুক্ত নোয়াখালী, মুজিব বাহীনি (বিএলএফ) গঠন, জাসদের রাজনীতি, বঙ্গবন্ধুকে কাছ থেকে দেখা, জেল জীবনের স্মৃতি, সোনাইমুড়ী অন্ধ কল্যাণ সমিতি গঠন, গণপাঠাগারসহ বিভিন্ন বিষয় নিবিড়ভাবে ফুটে উঠেছে বলে মনে করে পাঠকরা।

বইয়ের রচয়িতা বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া বলেন, আমি বীর মুক্তিযোদ্ধা ও একজন সক্রিয় রাজনৈতিক কর্মী হিসেবে গর্ববোধ করি। আমার অনেক অর্জন ও অনেক কষ্টের স্মৃতি রয়েছে। জীবনের নিয়মে আমরা সবাই একদিন চলে যাবো কিন্তু তার আগে জীবনের কিছু স্মৃতি ও অনুস্মৃতি পরবর্তী প্রজন্মের জন্য রেখে যাওয়ার তাগিদেই বইটি লেখা চেষ্টা করেছি।

চৌমুহনী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মো. আবুল বাসার বলেন, মহান মুক্তিযুদ্ধে একজন সক্রিয় মুক্তিযোদ্ধা ও একজন সফল সংগঠক হিসেবে গোলাম মোস্তফা ভূঁইয়া সমাদৃত। মুক্তিযুদ্ধের পরবর্তী রাজনৈতিক অ্বস্থায় সমাজ পরিবর্তনের অঙ্গিকার তার অবস্থানই প্রমাণ করে তিনি কেমন যোদ্ধা ছিলেন। একজন নিবেদিত প্রাণ গণমানুষের মুক্তির জন্য লড়ে যাওয়া সংগঠকের দীর্ঘায়ু কামনা করি।

অতিরিক্ত সচিব (অব.) আতাউর রহমান বলেন, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূঁইয়া একজন সৎ, পরোপকারী ও নিবেদিত সমাজকর্মী। নির্লোভ এ মানুষটির মধ্যে যদি লোভ লালসা থাকতো তাহলে আরও ওপরে ওঠতে পারতো। ২০০৭ সালে আমি সোনাইমুড়ী উপজেলার নির্বাহী অফিসার থাকাকালীন সাদা মনের একজন মানুষ হিসেবে তার নাম লিখিত প্রস্তাব আকারে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল।

‘আমার স্মৃতি আমার কথা’ বইটির প্রকাশক রাবেয়া বসরী সুবর্ণা। ১৯০ পৃষ্টার বইটির মুল্য ৩০০ টাকা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিএনপি-জামায়াত অহিংসতার নামে সহিংস আন্দোলন চালিয়েছে : জয়

কারফিউ প্রত্যাহারের দাবি গণঅধিকার পরিষদের

রাজশাহী থেকে সীমিত পরিসরে চলছে ঢাকাগামী বাস

সিরাজগঞ্জে ৬ মামলায় আসামি ১ হাজার

ধ্বংসযজ্ঞ দেখে কূটনীতিকরা স্তম্ভিত : পররাষ্ট্রমন্ত্রী

‘কারফিউ ঘিরে সংকট’ পণ্যে দাম বাড়াচ্ছেই

নাশকতাকারীদের ধরিয়ে দিলে পুরস্কার

ঝিনাইদহে গ্রেপ্তার ১৩, আরও একটি মামলা দায়ের

কালবেলার বিরুদ্ধে সেই নার্সের মামলার আবেদন খারিজ

১০০ টাকার নিচে সবজি নেই সিলেটে

১০

রাষ্ট্রীয় সম্পদ নষ্টকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে : প্রধানমন্ত্রী

১১

উত্তর কোরিয়ার বর্জ্যভর্তি বেলুন পড়ল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তরে

১২

বাবার ইচ্ছা পূরণ নিনোর

১৩

অলিম্পিকের আগে প্যারিসে ইঁদুরের উৎপাত

১৪

শেষ মিনিটের গোলে ইজ্জত রক্ষা আর্জেন্টিনার

১৫

জামায়াতপন্থি উপদেষ্টায় প্রভাবিত হয়ে মমতার বক্তব্য

১৬

খোঁজ মিলল তিন সমন্বয়কের

১৭

চলমান সংকটের রাজনৈতিক সমাধান হতে হবে : মির্জা ফখরুল

১৮

অলিম্পিক ভিলেজে করোনার হানা

১৯

কারাগার থেকে পালানো আসামি শ্বশুরবাড়ি থেকে গ্রেপ্তার

২০
X