কালবেলা ডেস্ক
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০৫:৩৪ এএম
অনলাইন সংস্করণ

গাজায় ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রীর ছেলেসহ দুই সেনা নিহত

ছেলে গ্যাল মায়ার আইজেনকটের সঙ্গে বাবা ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার মন্ত্রী ও সাবেক সেনাপ্রধান গাদি আইজেনকট। ছবি: সংগৃহীত

গাজায় ইসরাইলি বাহিনী ও হামাসের মধ্যে তীব্র লড়াইয়ে ইসরাইলের আরও দুই সেনা নিহত হয়েছে। এর মধ্যে ইসরাইলের বর্তমান যুদ্ধকালীন মন্ত্রিসভার এক মন্ত্রীর ছেলে রয়েছে। এর মধ্যদিয়ে গাজায় স্থল অভিযান শুরু করার পর এখন পর্যন্ত ৯০ জন সেনা হারালো ইসরাইল।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) আরও দুজন সেনা নিহত হওয়ার তথ্য জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

টাইমস অব ইসরাইলের প্রতিবেদনে বলা হয়, যুদ্ধকালীন মন্ত্রিসভার মন্ত্রী ও সাবেক সেনাপ্রধান গাদি আইজেনকটের ছেলে গ্যাল মায়ার আইজেনকট ও সেনা সদস্য জোনাথান ডেভিড ডিচ গাজায় নিহত হয়েছে।

গত ৭ অক্টোবর হামাসের আকস্মিক অভিযানের পরই গাজায় হামাসকে উৎখাত করতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুদ্ধকালীন যে মন্ত্রিসভা গঠন করেন, গাদি আইজেনকট ও বেনি গান্তজতাতে মন্ত্রি হিসেবে যোগ দেন।

কিন্তু হামাসকে নির্মূল করতে গিয়ে নিজের সন্তানকে হারালেন মন্ত্রী গাদি আইজেনকট। তবে গ্যাল মায়ার কিভাবে নিহত হয়েছে তা বিস্তারিত জানায়নি ইসরাইলি সেনাবাহিনী। শুধু বলেছে, উত্তর গাজায় লড়াইয়ের সময় নিহত হয়েছে গ্যাল।

তবে টাইমস অব ইসরাইল জানিয়েছে, উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে একটি সুড়ঙ্গে বোমার বিস্ফোরণ ঘটে। তাতে গুরুতর আহত হয় গ্যাল মায়ার। এরপর তাকে দ্রুত ইসরাইলে এনে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তার মৃত্যু হয়।

এদিকে গত ৭২ ঘণ্টায় ৭৯ ইসরায়েলি সেনাদের যান ধ্বংস করা হয়েছে। হামাসের সামরিক শাখা আলকাসেম ব্রিগেড জানিয়েছে, তাদের হামলায় এসব যানবাহনের কোনোটা আংশিক আবার কোনোটা পরিপূর্ণভাবে ধ্বংস করা হয়েছে।

টেলিগ্রামে এক বার্তায় সামরিক শাখা জানিয়েছে, গাজার শেখ রাদওয়ানের পার্শবর্তী এলাকায় ট্যানেলের মুখে বুবি ট্রাপ ফাঁদ পাতা হয়েছে। ইসরায়েলের সেনারা সামনে আগাতে এসব ফাঁদে আটকা পড়ছেন।

টেলিগ্রামের বার্তায় আরও বলা হয়েছে, এসব ফাঁদে বেশকিছু সেনা আহত অথবা অনেকে নিহত হয়েছে।

কাসেম ব্রিগেড আরও জানিয়েছে, তারা গাজায় স্থল অভিযানের সেনাদের ওপর হামলা চালিয়েছে। এসব সেনা গাজার উত্তরাঞ্চলের বেইত লাহিয়াতে একটি বাসায় অবস্থান নিয়েছিলেন। তাদের এ হামলায় বেশ কয়েক সেনা আহত হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানায়নি তারা।

এদিকে ব্রিটিশ অস্ত্র কারখানা ঘিরে বিক্ষোভ করেছে ফিলিস্তিনি সমর্থকরা। ওয়ার্কারস ফর এ ফ্রি ফিলিস্তিন ব্যানারে চার ব্রিটিশ অস্ত্র কারখানা ঘিরে এ বিক্ষোভ করেন আন্দোলনকারীরা।

আলজাজিরার এক প্রতিবেদনেবলা হয়েছে, স্বাস্থ্যকর্মী এবং শিক্ষকসহ অন্যরা মিলে ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদের বিক্ষোভ করেছেন। এ সময় তারা ৪টি অস্ত্র কারখানা ঘিরে ঘিরে ফেলেন।

আন্দোলনকারীরা জানিয়েছে, তারা বোর্নিমাউথ, লেংকাশির, ব্রাইটন এবং গ্লাসগো অস্ত্র কারখানা অবরোধ করেন। এসব কারাখানায় এফ-৩৫ যুদ্ধবিমান তৈরি করা হয়। যেগুলো গাজায় অভিযানের জন্য ইসরায়েলি সেনারা ব্যবহার করে আসছে।

আন্দোলনকারীরা ইনস্টাগ্রামে জানান, আমরা ব্রিটিশ সরকারকে ফিলিস্তিনে যুদ্ধাপরাধের ব্যপারে সহায়তা সমাপ্ত করার আহ্বান জানায়। ব্রিটিশের তৈরি অস্ত্র সহায়তার মাধ্যমে ইসরায়েলের অভিযানে গাজায় বিপুল সংখ্যক লোক ভাঙনের মুখে পড়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বশির-হার্টলির ঘূর্ণিতে কাবু ভারত

জাতীয় পার্টি ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছে : জি এম কাদের

সরকারের ভুলনীতি-দুর্নীতিতে বাড়ছে গ্যাস-বিদ্যুতের দাম : এবি পার্টি

দীপংকরের সিনেমায় প্রফুল্লনলিনীর অজানা গল্প

‘ভুল তথ্য প্রতিরোধে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-তুরস্ক’

মজুতদার ও সিন্ডিকেটদের বিএনপি পৃষ্ঠপোষকতা করছে : ওবায়দুল কাদের

উল্টে গেল যাত্রীবোঝাই বাস

আবারও রুশ গোয়েন্দা বিমান ভূপাতিতের দাবি ইউক্রেনের

জলাবদ্ধতায় তলিয়ে গেছে দুইশ একর বোরো জমি

অবশেষে কথা রাখলেন শচীন

১০

রমজানে সেহরি ও ইফতারের বিষয়ে নির্দেশনা দিল সৌদি

১১

তিন সদস্যের কমিটি গঠন / উত্তরাঞ্চলের সঙ্গে ৮ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

১২

সম্প্রতি বাংলাদেশের গোলটেবিল আলোচনা / ‘ভাষাকে শক্তিশালী করতে অর্থনীতিকে সমৃদ্ধ করতে হবে’

১৩

সাড়া ফেলেছে মনিরুল ইসলামের ‘পথভোলা পথিকেরা’

১৪

মীর হামজার ‘ডেইলি স্টার এ লেভেল এওয়ার্ড’ অর্জন 

১৫

মাথাব্যথা কমাতে ওষুধ না খেয়ে কী কী করবেন?

১৬

পাকিস্তানে নতুন সরকার গঠনের পরই প্রেসিডেন্ট নির্বাচন

১৭

অসাধু ব্যবসায়ীদের কারসাজি রোধে ভোক্তাদেরও সতর্ক থাকতে হবে : খাদ্যমন্ত্রী

১৮

এ কেমন শত্রুতা!

১৯

বাজার কারসাজির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার : পররাষ্ট্রমন্ত্রী

২০
X