ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৯ পিএম
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১০ পিএম
অনলাইন সংস্করণ

ঢাবির নাটমণ্ডলে মঞ্চায়িত হচ্ছে থিয়েটার বিভাগের নাটক ‘সিদ্ধান্ত’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যোৎসবে মঞ্চায়িত হয় নতুন প্রযোজনা ‘সিদ্ধান্ত’। ছবি : কালবেলা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যোৎসবে মঞ্চায়িত হয় নতুন প্রযোজনা ‘সিদ্ধান্ত’। ছবি : কালবেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রতিনিয়তই জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ব্যতিক্রমী এবং শিক্ষামূলক নাট্য প্রদর্শনীর আয়োজন করে আসছে। বছরজুড়ে বিভাগটি মঞ্চে আনে নতুন নতুন নাটক। বছর শেষে নতুন নির্দেশকদের নাটক নিয়ে আয়োজন করা হয় কেন্দ্রীয় নাট্যোৎসব। ঐতিহ্যের ধারাবাহিকতায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভাগের উদ্যোগে মঞ্চায়িত হচ্ছে নতুন প্রযোজনা ‘সিদ্ধান্ত’।

সাত দিনব্যাপী এই প্রযোজনাটি মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে বিকেলে শুরু হয়েছে; চলবে আগামী ৫ মার্চ পর্যন্ত। বহুমাত্রিক নাট্যব্যক্তিত্ব ও বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. ইসরাফিল শাহীনের নির্দেশনায় প্রতিদিন সন্ধ্যা ৭টায় ধারাবাহিকভাবে মঞ্চস্থ হবে নাটকটি।

বিখ্যাত জার্মান নাট্যকার বার্টল্ট ব্রেখট রচিত ‘মেজারস টেকেন’ থেকে নাটকটি অনুবাদ ও পুনর্লিখন করেছেন বিভাগের শিক্ষক ড. শাহমান মৈশান।

এতে অভিনয় করছেন বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী মো. তানভীর আহম্মেদ, নাসরিন সুলতানা অনু, ওবায়দুর রহমান সোহান, প্রণব রঞ্জন বালা এবং বিভাগের প্রশাসনিক কর্মকর্তা মনোহর চন্দ্র দাস।

নাটকের মঞ্চ ও আলোক পরিকল্পনা করেন অধ্যাপক ড. ইসরাফিল শাহীন এবং সহযোগিতায় ছিলেন ধীমান চন্দ্র বর্মণ। দেহবিন্যাস, চলন ও তাল বাদনে আছেন অমিত চৌধুরী। সংগীত পরিকল্পনা করেছেন ড. সাইম রানা এবং পোশাক পরিকল্পনা করেছেন মহসিনা আক্তার।

এছাড়া, দ্রব্য পরিকল্পনা ও প্রয়োগে আছেন আহসান খান এবং নির্মাণ সহযোগিতায় উম্মে হানি, মিমো, নিবিড়, তানজিমা, খাশ্রি, সিথি, মিমি, মিম, কথক, সাগরিকা, সোহান, উপমা, অথৈ। পোস্টার ডিজাইনে দেবাশিস কুমার, প্রচার ও প্রকাশনায় তানভীর নাহিদ খান, আহসান খান এবং কারিগরী সহযোগিতায় রয়েছেন শাহাবুদ্দিন মিয়া, কাজী রুবেল ও মজনু মিয়া।

এ প্রসঙ্গে নাটকটির নির্দেশক অধ্যাপক ড. ইসরাফিল শাহীন বলেন, ‘সিদ্ধান্ত’ প্রকৃতপক্ষে কয়েকজন বিপ্লবীর এক সংকটাপন্ন পরিণতিকে নির্দেশ করে। এক তরুণ কমরেডের আবেগের সাথে কমিউনিস্ট পার্টির কৌশলগত বিপ্লবের দীর্ঘমেয়াদি পরিকল্পনা সাংঘর্ষিক হয়ে ওঠে। আর পার্টি থেকে বিচ্যুত কিন্তু দুর্দশাগ্রস্ত জনতার প্রতি মমত্ববোধ সত্ত্বেও শুধু বিপ্লবকে সমুন্নত রাখতে এই তরুণ কমরেডকে মৃত্যুর মতো পরিণতি বরণ করতে হয়। এই মৃত্যু হত্যা নয় আবার আত্মহত্যাও নয়, তাহলে কি এই মৃত্যু? বিপ্লব, সংঘাত ও ভাবাবেগের সংশ্লেষে নির্মিত নাট্য প্রযোজনা হলো ‘সিদ্ধান্ত’।

এর আগে, চলতি বছরের ১৫ জানুয়ারি ভারতের কেরালায় একটি আন্তর্জাতিক থিয়েটার ফেস্টিভ্যালে, ২৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের শান্তি নিকেতনে এবং ২৪ জানুয়ারি রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে ‘সীদ্ধান্ত’ নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বিএনপির হাত থেকে ইসলামকে রক্ষা করতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিবে ঢাবি শিক্ষক সমিতি

চাকরি দেবে নোমান গ্রুপ, আবেদন করুন শুধু পুরুষরা

টাকা নিতে অস্বীকৃতি, পোলিং অফিসারকে মারধর

দীপিকার নাম বদলে দিলেন রণবীর

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা পাকিস্তানের

রাইসিকে শাস্তি দেওয়া হয়েছে, বললেন ইসরায়েলি নেতা

ইরানকে সহযোগিতায় সবকিছু করতে প্রস্তুত পুতিন

চাচিকে গলা কেটে হত্যাচেষ্টায় যুবক গ্রেপ্তার 

রাইসির মৃত্যুতে পাল্টে যাবে ইরানের পররাষ্ট্রনীতি!

১০

প্রাণ গ্রুপে নিয়োগ, আবেদনের বয়স ৪৫

১১

বদলি হবেন রাজউকের কর্মকর্তা-কর্মচারীরাও 

১২

সাড়ে ৭ শতাংশ জমির জন্য গৃহবধূকে হত্যা

১৩

রাইসিকে বহনকারী সেই হেলিকপ্টারের ছবি-ভিডিও প্রকাশ্যে

১৪

রাইসির মরদেহ উদ্ধার, পাঠানো হচ্ছে তাবরিজে

১৫

লিচু চাষে বিপর্যয়, হতাশায় বাগান মালিকরা

১৬

টর্নেডোর আঘাতে লন্ডভন্ড শতাধিক ঘরবাড়ি

১৭

ডিপজলের শিল্পী সমিতির দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

১৮

রাইসিকে কেন ভয় পেতেন ইসরায়েলের নেতারা

১৯

রাইসির মৃত্যুর পর ইরানের পাশে ভারত

২০
X