আরিফুর রহমান
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১২:২৮ পিএম
আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০১:২২ পিএম
অনলাইন সংস্করণ

এক জেলায় পাঁচ সাগর

দিনাজপুরের রামসাগর। ছবি : কালবেলা
দিনাজপুরের রামসাগর। ছবি : কালবেলা

উত্তর বঙ্গের অন্যতম জেলা দিনাজপুর। ইতিহাস, ঐতিহ্য ও শিক্ষায় অনেকটা এগিয়ে। বাংলাদেশের পর্যটনের বিশেষ কিছু আকর্ষণ আছে এই জেলায়। আছে রাজার আমল থেকে চলে আসা পাঁচটি ঐতিহ্যবাহী দিঘি। যেগুলো মূলত ‘সাগর’ নামে পরিচিত। শহরের অল্প দূরে অবস্থিত এই সাগর দেখতে অনেকে আসেন। দিঘিগুলো যথাক্রমে রামসাগর, সুখসাগর, মাতাসাগর, আনন্দ সাগর ও জুলুম সাগর।

রামসাগর : বাংলাদেশের অন্যতম বৃহত্তম দিঘি রামসাগর। সাগর নয় তবুও গভীরতা আর বিশালতার কারণে ‘সাগর’ নামে পরিচিতি পেয়েছে। রাজা রামনাথ এলাকার কৃষকদের চাষাবাদের লক্ষে এই দীঘি খনন করেছিল। প্রচলিত আছে এই দীঘি খননের পরেও পানি ছিল না। পরে রাজা স্বপ্নে দেখেন নিজ পুত্রকে বলি দিলে পানি উঠবে। কৃষকদের জন্য রাজা পুত্র রামকে বলি দেন। তারপর থেকেই দিঘির নাম রামসাগর।

অনেকে বলেন এটা একটা দীঘি নয়, অনেক দিঘির ফলে এমন বড় দিঘি তৈরি হয়েছে। সাগরের পাড়ে বিভিন্ন প্রজাতির ফুল, ফল ও মনোরম পরিবেশের জন্য বাংলাদেশের অন্যতম পর্যটন স্থানে পরিণত হয়েছে। এখানে রয়েছে একটি চিড়িয়াখানা।

দিনাজপুর জেলা সদর থেকে মাত্র ৮ কিলোমিটার দক্ষিণে আউলিয়াপুর ইউনিয়নের তাজপুর গ্রামে রামসাগরের অবস্থান। এর দৈর্ঘ্য ১ হাজার ৩১ মিটার, প্রস্থ ৩৬৪ মিটার। গভীরতা ১৩ দশমিক ৫০ মিটার।

ইতিহাসবিদদের মতে, দীঘিটি খনন করতে তৎকালীন প্রায় ৩০ হাজার টাকা এবং ১৫ লাখ শ্রমিকের প্রয়োজন হয়েছিল। রাজা রামনাথের আমলে পলাশী যুদ্ধের আগে (১৭৫০-১৭৫৫) এই দিঘি খনন করা হয়।

সুখসাগর : দিনাজপুর শহরের রাজবাড়ী থেকে মাত্র ১০০ মিটার দূরে এটি অবস্থিত। চারদিকে শাল ও আকাশমণি বাগান আর দৃষ্টিনন্দন পরিবেশ যেন শহরের ব্যস্তময় জীবনে একটু শান্তির সুবাতাস বইয়ে দেয়।

স্বচ্ছ জলরাশি, দিঘিতে মাছের সাঁতার কাটা ও লাফালাফি এই সাগরের সৌন্দর্য বৃদ্ধি করেছে। নৌকা ও স্পিডবোটে চড়ে সাগরে ভ্রমণের কিছুটা স্বাদও নেওয়ার সুযোগ আছে এখানে। সাগরের পাড় যেন ছোট একটা পাহাড়ের মতো। শীতের মূল আকর্ষণ অতিথি পাখি।

সুখসাগর দিনাজপুরের মানুষসহ পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে। জেলা প্রশাসকের পক্ষ থেকে এখানে সৌন্দর্য বর্ধনের কাজ হচ্ছে।

মাতাসাগর : রাজা রামনাথের সময়ে খনন করা হয় মাতাসাগর। সুখসাগর থেকে উত্তরে এই দিঘির অবস্থান। দিনাজপুরের সদর উপজেলায় ৪৫ দশমিক ৬০ একর জমির ওপর প্রতিষ্ঠিত। এই সাগর পাড়ের উচ্চতা কম কিন্তু বিস্তৃতি অনেক বেশি। মাতাসাগরের নৈসর্গিক পরিবেশ দর্শনার্থীদের মুগ্ধ করে। সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় মাতাসাগরের পানিতে সূর্যের লাল আলো দর্শকের মন কাড়ে।

আনন্দ সাগর : কথিত আছে, রাজা রামনাথ রানিকে নিয়ে সোনার নৌকায় রাজবাড়ী থেকে পানিপথে নৌবিহারে এই দিঘিতে আসতেন। এ জন্যই এর নাম হয়েছে আনন্দ সাগর। আনন্দ সাগরের সঙ্গে সুখ সাগরের সংযোগ ছিল একটা নালার মাধ্যমে।

সরেজমিনে দেখা যায়, নালা আগের মতোই আছে। তবে নালার পাশে বাড়িঘর করাতে নালা অনেকটা বন্ধের পথে। আগে নালাটি আনন্দ সাগর পর্যন্ত বিস্তৃত ছিল। এখন সাগরের নালার সঙ্গে সংযোগ বিছিন্ন।

দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজের উত্তরে এর অবস্থান। ৭ একর আয়তনের এই দিঘির গভীরতা তুলনামূলক কম।

আনন্দ সাগরের মৎস্যচাষী মো. বাবলু মিয়া বলেন, এখানে কোনো সংস্কার করা হচ্ছে না, পাড়গুলো ধসে যাচ্ছে। অনেক গাছ ছিল, যা এখন নেই। দলিলে মূল রাস্তা থাকলেও আনন্দ সাগরে যাওয়ার রাস্তা বেদখল হয়ে আছে। ড্রেনের সংস্কার ও সৌন্দর্য বর্ধনের কাজ করা হলে এই আনন্দ সাগর অন্যতম পর্যটন কেন্দ্রে পরিণত হতে পারে বলে এলাকাবাসীর অভিমত।

জুলুম সাগর : ব্রিটিশ শাসকগোষ্ঠী সাধারণ মানুষকে এই দীঘিতে অত্যাচার করত বলে নাম হয়েছে জুলুম সাগর। দিনাজপুর সার্কিট হাউসসংলগ্ন বর্ডার গার্ড বাংলাদেশের বিনোদন কেন্দ্র কৃষ্ণকলির নিচে এই সাগরের অবস্থান। প্রায় ৮৪৩ শতক আয়তনের সাগরটি দিনাজপুরের মানুষের প্রিয়।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিস অনুষদের ছাত্রী জয়তুননেসা বলেন, অনেক দিন দেখেছি তবুও এর নাম যে ‘জুলুম সাগর’ জানতাম না। সন্ধ্যা বেলা এখানকার পরিবেশ সুন্দর দেখায়। কৃষ্ণকলিতে বসে এই সাগরের ধারে প্রিয়জনদের সঙ্গে সময় কাটাতে ছুটে আসেন অনেকে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভোট দিতে না পারলে নির্বাচনের দরকার নেই : মির্জা আব্বাস

প্রবাসে ফেরা হলো না আলমগীরের, সড়কে ঝরল ৩ প্রাণ 

চুক্তিভিত্তিক অ্যাডমিন অফিসার নিচ্ছে রেড ক্রিসেন্ট, বেতন ৪৩ হাজার

নাম পরিবর্তন করেও ধরা খেলেন মিজানুর

সুদানে ক্ষুধায় বহু মানুষ মারা যেতে পারে : জাতিসংঘ

প্রচণ্ড তাপপ্রবাহে ফুলবাড়ীতে পুড়ছে ক্ষেতের ফসল, দুশ্চিন্তায় কৃষক

গোয়েন্দা জেরার মুখোমুখি হচ্ছেন মিল্টন সমাদ্দারের স্ত্রী

সুজনকে পিটিয়ে হত্যা ঘটনায় বাবা ও ভাই গ্রেপ্তার

এমপিদের আশীর্বাদপুষ্ট প্রার্থীদের সরে আসার আহ্বান ইসি রাশেদার

এক সিগারেটের আগুনে পুড়ল ১০০ বিঘা পানের বরজ

১০

মিথিলার অর্জন

১১

ব্র্যাক ব্যাংকে ক্যারিয়ার গড়ার সুযোগ, আবেদনে নেই বয়সসীমা

১২

আসামি ধরতে গিয়ে পরিবারের হামলায় ৩ পুলিশ সদস্য আহত

১৩

আদালত অবমাননায় আলালকে হাইকোর্টে তলব, রুল জারি

১৪

বৃষ্টি বাড়বে যেদিন থেকে

১৫

বাজারে ‘হালাল’ পানীয় আনছেন মেসি

১৬

ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পিঠা উৎসব

১৭

দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব

১৮

ঢাবির দেয়াল ভাঙার অভিযোগ এফ রহমান হলের শিক্ষার্থীদের বিরুদ্ধে

১৯

ইউএস-বাংলা এয়ারলাইন্সে নিয়োগ, বয়স ২০ হলেই আবেদন

২০
*/ ?>
X