রিয়াদ হোসেন রুবেল, বালিয়াকান্দি প্রতিনিধি
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০২:৫০ পিএম
অনলাইন সংস্করণ

হঠাৎ পেঁয়াজ বাজারে ব্যাপক দরপতন

বালিয়াকান্দি উপজেলার পেঁয়াজের হাট। ছবি : কালবেলা
বালিয়াকান্দি উপজেলার পেঁয়াজের হাট। ছবি : কালবেলা

দেশের মধ্যে পেঁয়াজ উৎপাদনে তৃতীয় অবস্থানে রাজবাড়ী। দুই এক-দিনের ব্যবধানে জেলার বালিয়াকান্দি উপজেলায় পেঁয়াজের ব্যাপক দরপতন হয়েছে।

এদিকে মঙ্গলবার (২ এপ্রিল) সকাল থেকে উপজেলার বিভিন্ন হাট-বাজারে ১ হাজার ২০০ টাকা প্রতি মণ পেঁয়াজ বিক্রি হচ্ছে। এর আগে সোমবার (১ এপ্রিল) উপজেলার বিভিন্ন স্থানে প্রতি মণ পেঁয়াজ ১ হাজার ৭০০ টাকা দরে বিক্রি হয়েছে। প্রতি মণ পেঁয়াজে দাম কমেছে অন্তত ৫০০ টাকা পর্যন্ত।

পেঁয়াজ উৎপাদনে বালিয়াকান্দির মধ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন করে নারুয়ার কৃষকরা। মঙ্গলবার উপজেলার বহরপুর বাজারে ও বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন হাটবাজারে পেঁয়াজ বিক্রি হয়। সাপ্তাহিক হাট হিসেবে বিপুল পরিমাণ পেঁয়াজ এই হাটগুলোতে বিক্রি হয়।

সাপ্তাহিক হাট ছাড়াও ভরা মৌসুমে প্রতিদিন সবগুলো হাটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পেঁয়াজ বিক্রি হয়। ভোর থেকে পেঁয়াজের বেচাকেনা শুরু ইউনিয়নের হাটগুলোতে।

সকাল ৭টায় বালিয়াকান্দি উপজেলার বহরপুর বাজারে গিয়ে দেখা যায়, কয়েকশ কৃষক পেঁয়াজ বিক্রির জন্য হাটে তুলেছেন। সেখানে প্রতি মণ পেঁয়াজ ১ হাজার ২০০ টাকা থেকে ১ হাজার ৪০০ টাকা বিক্রি হচ্ছে।

কৃষকরা বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির কারণেই মূলত পেঁয়াজের দাম কমেছে। দুই-একদিনের ব্যবধানে প্রতি মণ পেঁয়াজের দাম কমেছে ৪০০ থেকে ৫০০ টাকা।

কৃষক মনির শেখ বলেন, এ বছর পেঁয়াজের উৎপাদন খরচ অনেক বেশি হয়েছে। বর্তমান বাজার দরে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। ২ হাজার ২০০ টাকা প্রতি মণ পেঁয়াজ বিক্রি হলে আমরা একটু লাভবান হতাম।

আড়ৎদার নিরব বলেন, বর্তমান বাজারে পেঁয়াজ কিনে আমরাও ক্ষতিগ্রস্ত হচ্ছি। গ্রামের বিভিন্ন হাট থেকে কৃষকদের কাছ থেকে পেঁয়াজ ক্রয় করে ঢাকায় পাঠালে কম দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। পেঁয়াজের বাজার স্থিতিশীল না হলে ব্যবসা বন্ধ করে দিবেন বলে দাবি করেন তিনি।

বালিয়াকান্দি উপজেলার কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, এই সময় পেঁয়াজ আমদানি না করলে পেঁয়াজের দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যেত। বর্তমান দামে কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন না। তবে ভরা মৌসুমে ভারত থেকে আর যেন পেঁয়াজ আমদানি করা না হয় সেই অনুরোধ করেন এই কৃষি কর্মকর্তা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গরমে তরমুজের চাহিদা বেড়েছে দ্বিগুণ

আজ আ.লীগের কর্মসূচিতে যা থাকছে

বিশ্বকাপে মোস্তাফিজকে শুভকামনায় কী বলছে চেন্নাই

পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১১ জনের মৃত্যু

চেয়ারম্যানের নাম্বার ক্লোন করে টাকা দাবি

আজ সুখবর পেতে পারেন যারা

যুক্তরাষ্ট্রে পৌঁছেছে শান্ত-তাসকিনরা

সাতসকালে সড়কে ঝরল ৫ প্রাণ

আম কুড়াতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু

গরমে অস্বস্তি, বৃষ্টি হতে পারে ঢাকায়

১০

আজকের নামাজের সময়সূচি

১১

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১২

আজ যেসব অঞ্চলে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

১৩

প্রভাবশালী প্রার্থীর পছন্দের প্রিসাইডিং অফিসার নিয়োগের অভিযোগ

১৪

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৫

জুমার দিন যেসব আমল করবেন

১৬

নির্বাচনী শোডাউনে মোটরসাইকেল দুর্ঘটনায় যুবকের মৃত্যু 

১৭

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

১৮

১ মণ ধানের দামেও মিলছে না দিনমজুর 

১৯

বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক

২০
X